Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.9/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-২৪-২০১৬

সহিংসতার ভোট, আইনশৃংখলা বাহিনীর গুলি: নিহত ২

সহিংসতার ভোট, আইনশৃংখলা বাহিনীর গুলি: নিহত ২

ঢাকা, ২৪ এপ্রিল- জাল ভোট, ব্যালট বাক্স ছিনতাই, সংঘর্ষ, গুলি, ভোট বর্জন, আতঙ্কের মধ্য দিয়ে তৃতীয় দফার ভোট শেষ হলো। গতকাল ৬১৪ ইউপির নির্বাচনে অধিকাংশ জায়গায় ঘটেছে এমন ঘটনা। সংঘর্ষ ও গুলিতে নিহত হয়েছে দুই জন। চাটমোহরে আওয়ামী লীগ, বিএনপি ও বিজিবি’র ত্রিমুখী সংঘর্ষে গুলিতে নিহত হয়েছে ১ জন। ভৈরবে পোস্টার লাগানো নিয়ে সংঘর্ষে আহত একজন গতরাতে মারা গেছে।

চাটমোহরে গুলিতে নিহত ১
পাবনার চাটমোহরে নির্বাচনের ফলাফল দেরিতে ঘোষণা করাকে কেন্দ্র করে চাটমোহর উপজেলার মথুরাপুর ইউনিয়নের বাহাদুরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে আওয়ামী লীগ-বিএনপি-আইশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ত্রিমুখী সংঘর্ষ ও গোলাগুলির ঘটনা ঘটেছে। সংঘর্ষে বিএনপি সমর্থিত ইমদাদ হোসেন (৩৫) নামের একজন নিহত ও এক বিজেপি সদস্যসহ ৭ জন আহত হয়েছেন।

ভৈরবে নিহত ১
ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান, ভবানীপুর ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় আহত আবু বক্কর সিদ্দীক চিকিৎসাধীন অবস্থায় গত রাত ৯টায় মারা গেছেন। পোস্টার লাগানোকে কেন্দ্র করে সংঘর্ষে আহত হয়ে তিনি ভাগলপুর জহিরুল ইসলাম মেডিকেলে চিকিৎসাধীন ছিলেন।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ ভোলাব ইউনিয়নের চারিতাল্লুক সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে নির্বাচনী ফলাফল ঘোষনা না দেয়ায় বিক্ষুদ্ধ এলাকাবাসী ভোট কেন্দ্র ঘেরাও করে দফায় দফায় বিক্ষোভ করেছেন। এসময় উত্তেজিত জনতা পুলিশের একটি মাইক্রোবাস ও নির্বাহী ম্যাজিষ্ট্রেটের ব্যবহৃত প্রাইভেটকারসহ দুইটি গাড়ীতে আগুন জ্বালিয়ে দেয়। নির্বাহী ম্যাজিষ্ট্রেট , প্রিজাইডিং অফিসার, পুলিশসহ সকল কর্মকর্তা কর্মচারীদের অবরুদ্ধ করে ফেলে তারা। একপর্যায়ে এলাকাবাসী পুলিশকে লক্ষ্য করে ইপ পাটকেল নিক্ষেপ করে। পুলিশ বিক্ষুদ্ধ এলাকাবাসীকে ছত্রভঙ্গ করতে টিয়ারসেল ও গুলি নিক্ষেপ করে। পুলিশের ছোড়া শতশত রাউন্ড গুলিতে প্রকম্পিত হয়ে উঠে পুরো এলাকা।

নবীনগরে বিএনপি ও জাসদ প্রার্থীদের ভোটবর্জন
নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, নবীনগরে ৯টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ব্যাপক সংঘর্ষ ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ শ্রীঘর কেন্দ্রে ৭ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে। সংঘর্ষের ঘটনায় আহত হয়েছে ২০ জন, গ্রেপ্তার হয়েছে ১ জন। ওদিকে ভোট কারচুপির অভিযোগ এনে দুপুরে জাসদের একজন সহ বিএনপির ৭ চেয়ারম্যান প্রার্থী নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

শ্রীপুরে সংঘর্ষ, কেন্দ্র দখল ও ব্যালট ছিনতাই
মাগুরার শ্রীপুরে সংঘর্ষ, কেন্দ্র দখল ও ব্যালট ছিনতাই-এর মধ্য দিয়ে মাগুরার শ্রীপুর উপজেলার ৮টি ইউনিয়নে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। সরাসরি নির্বাচন কমিশন থেকে ১টি কেন্দ্রের ভোটগ্রহণ বাতিল ঘোষণা করা হয়েছে। বেলা ১২টার দিকে ৩ নং-শ্রীকোল ইউনিয়নের বারইপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে নৌকা প্রতীকের সমর্থক জোরপূর্বক কেন্দ্র দখল করে সিল মেরে তা বাক্সে ঢুকিয়েছে। দুটি ব্যালট বই ছিনতাই হয়েছে বলে কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা জানিয়েছেন।

কুমিল্লায় ৫ কেন্দ্র স্থগিত, দুই কর্মকর্তা আটক
কুমিল্লার ১৮টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে কেন্দ্র এলাকায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর কর্মীদের আধিপত্য বিস্তারের ঘটনায় ভিন্ন স্থানে কমপক্ষে অর্ধশতাধিক আহত হয়েছে। এ ছাড়া ভোট গ্রহণের দায়িত্বে থেকে এক প্রার্থীর পক্ষে ব্যালটে সিল মারায় দুই সহকারী প্রিজাইডিং কর্মকর্তাকে আটক করা হয়েছে। জেলার আদর্শ সদর উপজেলায় ৪টি ও বুড়িচং উপজেলার ১টি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত রাখা হয়েছে।

বুড়িচং উপজেলার জগতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে একজন প্রার্থীর পক্ষে সিল মারার অভিযোগে নির্বাহী ম্যাজিস্ট্রেট রফিজুল আলম, শাহ আলম নামের ২ সহকারী প্রিজাইডিং কর্মকর্তাকে আটক করেছে। এরা দুইজনই ওই উপজেলার শ্রীমন্তপুর এম.এ সাত্তার উচ্চ বিদ্যালয়ের শিক্ষক।

ভোট কেন্দ্রের পাশ থেকে পেট্রলবোমা উদ্ধার
বগুড়া থেকে সংবাদদাতা জানান, বগুড়ার ধুনটে ভোট কেন্দ্রের পাশ থেকে ৫টি পেট্রলবোমা উদ্ধার করেছে পুলিশ। সকাল ১০টার দিকে বেলকুচি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের পাশে লোকজন ৫টি পেট্রলবোমা পড়ে থাকতে দেখে পুলিশকে খবর দেয়। এঘটনা সাধারণ ভোটারদের মধ্যে ছড়িয়ে পড়লে আতঙ্কে অনেকে মাঠ থেকে চলে যায়। ওই কেন্দ্রে দায়িত্বরত সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আবদুর রহিম জানান, পেট্রলবোমাগুলো নিষ্ক্রীয় করার জন্য থানায় নেয়া হয়েছে।

এছাড়া গাবতলীতে প্রকাশ্যে নৌকা প্রতিকে ছিল মারার অভিযোগ পাওয়া গেছে। এমনকি ভোটারদের থেকে জোড় করে নৌকা মার্কায় ভোট নেওয়ারও অভিযোগ উঠেছে।

ইসলামপুরে ধাওয়া-পাল্টা ধাওয়া
জামালপুর প্রতিনিধি জানান, বিক্ষিপ্ত সংঘর্ষ,ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্য দিয়ে ইসলামপুর উপজেলার চারটি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েকটি কেন্দ্রে গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করেছেন। বিভিন্ন কেন্দ্রে বিক্ষিপ্ত সংঘর্ষে কমপক্ষে ২৪ জন আহত হয়। গাইবান্ধা ইউনিয়নের পোড়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নির্বাচনের দিন সকালে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

লাকসামে কেন্দ্র দখল, ভোট বর্জন
লাকসাম প্রতিনিধি জানান, বিক্ষিপ্ত সংঘর্ষ, ব্যালট পেপার ছিনতাই, প্রকাশ্যে সিলের মধ্য দিয়ে লাকসাম উপজেলার ৫টি ইউনিয়ন নির্বাচন সম্পন্ন হয়েছে। সকাল সাড়ে ১০টায় লাকসাম পূর্ব বিএনপির চেয়ারম্যান প্রার্থী সংবাদ সম্মেলনের মাধ্যমে নির্বাচন বয়কট করে।

লৌহজংয়ে ভোট বর্জন
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, লৌহজং উপজেলা বিএনপির সভাপতি ও জেলা বিএনপির সহসভাপতি শাহজাহান খান (৫৫)-কে পুলিশ গ্রেপ্তার করেছে। শুক্রবার রাত ১১টার দিকে উপজেলার বেজগাঁও ইউপির কুড়িগাঁও গ্রামের নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। স্থানীয়রা জানান, ইউনিয়ন পরিষদের ৩য় ধাপের নির্বাচনকে কেন্দ্র করে শুক্রবার রাত ১১টার দিকে উপজেলার বেজগাঁও ইউনিয়নের কুড়িগাঁও গ্রামে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর মধ্যে সংঘর্ষে ৫ জন আহত হয়।

নাটারে ৭ প্রার্থীর ভোট বর্জন
নাটোর প্রতিনিধি জানান, নাটোর সদর উপজেলার ৫টি ইউনিয়নে ৭ প্রার্থীর ভোট বর্জন, জাল ভোটসহ কারচুপি ও জাল ভোটারদের জরিমানা প্রদানের মধ্য দিয়ে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এ ছাড়া বিভিন্ন কেন্দ্রে জাল ভোট দেয়ার দায়ে ৪ জনকে জরিমানাসহ দুই একটি কেন্দ্রে ধাওয়া- পাল্টা ধাওয়া হয়েছে। সকাল ৮টা থেকে সদর উপজেলার ৭টি ইউনিয়নের ৮৬টি কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হয়। কিন্তু বিভিন্ন কেন্দ্রে ভোট কারচুপি, ভোট প্রদানে বাধা, এজেন্টদের মারপিট করে বের করে দেয়া, জাল ভোট প্রদান, হুমকি এবং প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে না পাওয়া নানা অভিযোগ ওঠে।

প্রকাশ্যে সিল
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, দুপুর আড়াইটার দিকে সদর উপজেলার সয়দাবাদ ইউপির বিএনপি মনোনীত প্রার্থী তারিকুল ইসলাম ভাসান ও বেলকুচি উপজেলার দৌলতপুর ইউনিয়নে বিএনপি মনোনীত প্রার্থী আবদুল খালেক তোতা এবং চৌহালী উপজেলার বাগুটিয়া ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী শুকুর মাহমুদ ভোট কারচুপি, জাল ভোট প্রদান ও এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়ে ওই সকল ইউনিয়নে পুনরায় ভোটের দাবি করেছেন।

শরীয়তপুরে ভোট বর্জন
শরীয়তপুর প্রতিনিধি জানান, সদর উপজেলার আংগারিয়া, চন্দ্রপুর, রুদ্রকর ইউনিয়নে সংঘর্ষের ঘটনা ঘটেছে। গোসাইরহাট উপজেলার কোদালপুর ইউপির স্বতন্ত্র প্রার্থী মিজানুর রহমান ভোট কেন্দ্রে নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগে আওয়ামী লীগ প্রার্থী সৈয়দ মনিরুজ্জামান (বসির) নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে। দুপুর ৩টার দিকে সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দেন। এদিকে, গোসাইরহাট ইউপিতে আওয়ামী লীগ প্রার্থী মোজাফর হোসেন সরদার কেন্দ্রে প্রভাব খাটিয়ে বিএনপির এজেন্ট বের করে দেয় ও নির্বাচনে অনিয়মের অভিযোগে বিএনপির মনোনীত প্রার্থী তারিখ আজিজ মোবারক ঢালী নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে।

কুলাউড়ায় আওয়ামী লীগ প্রার্থীর ভোট বয়কট
কুলাউড়া প্রতিনিধি জানান, কুলাউড়া কাদিপুর ইউনিয়নে আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যান প্রার্থী সেলিম আহমদ নির্বাচন বর্জন করেছেন। বেলা ২টায় উপজেলা নির্বাচন অফিসারের কাছে লিখিত আবেদন ও সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে তিনি অভিযোগ করেন, বিভিন্ন ভোট কেন্দ্রে আমার পোলিং এজেন্টকে বের করে দেয়া হয়েছে। ইউনিয়নের চুনঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাকিচার ও ছকাপন উচ্চ বিদ্যালয় ও কলেজ এই ৩টি কেন্দ্র। তাছাড়া ভোটারদের ভোট প্রদানে বাধা ও প্রশাসনের সহায়তায় জাল ভোট দেয়ারও অভিযোগ করেন। তিনি এই ইউনিয়নের নির্বাচনী ফলাফল স্থগিত ও পুনর্নির্বাচনের দাবি জানান। এব্যাপারে কুলাউড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. জিল্লুর রহমান জানান, আমি শুনেছি তিনি কন্ট্রোল রুমে একটি লিখিত অভিযোগ পাঠিয়েছেন।

চাটখিলে ৯ কেন্দ্রের ভোট স্থগিত
চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি জানান, চাটখিল উপজেলার ৯টি ইউনিয়নে বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনার মধ্য দিয়ে নির্বাচন সম্পন্ন হয়েছে। ব্যালট পেপার ছিনতাই, কেন্দ্র দখলের অভিযোগে ৯ কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে। কেন্দ্রগুলো হচ্ছে, খালিশপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, সানোখালী মদিনাতুল উলুম মাদরাসা, উত্তরে ফোরকানীয়া মাদরাসা, পূর্ব শ্রী নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাওর ভীমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাওর ফোরকানীয়া মাদরাসা, পূর্ব শোশালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুলশ্রী ওমর আলী উচ্চ বিদ্যালয়, বাইশসিন্দুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বদলকোট বালিকা বিদ্যালয়। সকাল ১০টায় মোহাম্মদপুর ইউনিয়নের নোয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বহিরাগতদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

ঈশ্বরগঞ্জ ও নান্দাইলে জাল ভোট
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ থেকে জানান, ময়মনসিংহের নান্দাইল ও ঈশ্বরগঞ্জ উপজেলায় ২২টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে মেম্বার প্রার্থীসহ ৫ জনকে ৬ মাসের সশ্রম কারাদণ্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত এবং একই অভিযোগে এক প্রিজাইডিং অফিসারকে গ্রেপ্তার করেছে পুলিশ। চন্ডিপাশা ইউনিয়নে বাশহাটি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেয়ার অভিযোগে এক গার্মেন্টস কর্মীকে ৬ মাসের সশ্রম কারাদণ্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত।

লক্ষ্মীপুরে দুটি ভোটকেন্দ্র স্থগিত
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুরের রায়পুর ও রামগঞ্জ উপজেলার ৮টি ইউনিয়নে কেন্দ্র দখল, জালভোট, ধাওয়া-পাল্টা ধাওয়া, হামলা, সংঘর্ষ, গোলাগুলি, ব্যালট পেপার ছিনতাই ও ককটেল বিস্ফোরণের মধ্য দিয়ে নির্বাচন শেষ হয়েছে। এ সময় পুলিশের এসআই মো. সেলিম উদ্দিন, কনস্টেবল সফিউল্যাসহ ১০ জন গুলিবিদ্ধ এবং ১৫ জন আহত হয়েছেন। আহতদের রামগঞ্জ-রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং লক্ষ্মীপুর সদর হাসপাতাল ও নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে