Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৩-২০১৬

আইটি প্রফেশনালরা যে ১০টি সমস্যায় ভুগছেন

আইটি প্রফেশনালরা যে ১০টি সমস্যায় ভুগছেন

বিভিন্ন সূত্র থেকে কানাঘুষো উঠে আসছে, আইটি প্রফেশন তার উড়ানপর্ব থেকে সরে এসেছে। এখন তার পিছু হাঁটার পালা। নাকি এর পুরোটাই বানানো এক সঙ্কটের গল্প। কী ভাবছেন, আইটি প্রফেশনালরা স্বয়ং? খোঁজ করেছিল একটি প্রশ্নোত্তর-ওয়েবসাইট। উত্তর দিয়েছেন অসংখ্য মানুষ। নিজেদের সমস্যাগুলিকে নিয়ে খোলাখুলি আলোচনা করেছেন তাঁরা। আইটি প্রফেষনালদের কাছ থেকে পাওয়া উত্তরগুলির মধ্যে বাছাই করা ১০টি উত্তর রইল আপনাদের জন্য।

১ আইটি-কে আর ‘ইঁদুর দৌড়’ বলতে নারাজ প্রফেশনালরা। এই সেক্টর নাকি এখন ‘জিলিপি রেস’-এর ময়দান। দৌড়চ্ছেন সবাই। কিন্তু মাথার উপরে সুতোয় ঝোলা জিলিপির নাগাল পাচ্ছেন খুব কম লোক।

২ ‘মোটা মাইনে’-র গল্পটা নাকি এখন কিংবদন্তি। বাজারে পণ্যের ঊর্ধ্বগতির সঙ্গে নতুন প্রজন্মের আইটি প্রফেশনালদের প্রাপ্য বেতনের সামঞ্জস্য নাকি বেশ কম।

৩ পাড়ার লোক, চেনা রিকশওয়ালা, ট্যাক্সিচালক— আইটি-র কথা শুনলেই দেদার টাকার এক গপ্পে মজে যান। প্রফেশনালদের সাম্প্রতিক দুর্দশার খোঁজ তাঁরা রাখেন না। পাবলিক পারশেপশনে একটা ভুল ইমেজ বহন করার ঝামেলা এখন বিপুল মাত্রায়।

৪ আইটি-র আসল কাজ নাকি শুরু হয় বিকেলের কফি-ব্রেকের পর থেকে। অথচ বিকেল ৫টার পরে মন বসে না। সারাদিন তাঁরা কী করেন, তা নাকি অধিকাংশ আইটি প্রফেশনালই জানেন না। 

৫ ‘বিজনেস ট্রিপ’-এ যেতে না পারলে মাথা নিচু। এমনকী এ প্রশ্নও উঠে আসে— ‘এ বছর কোথাও গেলেন না?’ অথবা  ‘আজকাল আর বাইরে যেতে হচ্ছে না বুঝি?’ আর তার সঙ্গেই হয়তো যুক্ত হয় শ্লেষ। 

৬ আইটি প্রফেশনালদের রেমুনারেশন সম্পর্কে একটা স্থবিরতার কথা বলছেন প্রায় সকলেই।

৮ প্রবল পরিমাণে শ্রমবিভাজনের ফলে কারোরই সমগ্র উৎপাদন প্রক্রিয়া সম্পর্কে আর সম্যক ধারণা নেই। ফলে চাকরি বদলানোর ক্ষেত্রে বিরাট সমস্যা দেখা দেয়।

৯ বিয়ের বাজারে আইটি প্রফেশনালদের ভাঁও এখন নাকি পড়তির দিকে। ক্রমাগত ‘ফায়ার’ হওয়ার কাহিনি বিবাহযোগ্যা মেয়ের অভিভাবকদের নিষ্পৃহ করে তুলেছে বলেই মনে করছেন প্রফেশনালরা স্বয়ং।

১০ পিঠ ব্যথা, স্পন্ডিলাইটিস, ৯-১০ ঘণ্টা বাধ্যতামূলক বন্দিত্ব, অসামাজিক জীবনযাপন ইত্যাদির পরে যা পাওনা (মাইনে নয়) থাকে, তা নিতান্ত নগণ্য বলেই মনে করছেন আইটি প্রফেশনালদের একটা সংবেদনশীল অংশ। 

এফ/২২:৩৭/২৩ এপ্রিল

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে