Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৩-২০১৬

বিনা খরচে নাসার ল্যাব ঘুরে দেখার সুযোগ (ভিডিও সংযুক্ত)

বিনা খরচে নাসার ল্যাব ঘুরে দেখার সুযোগ (ভিডিও সংযুক্ত)

ওয়াশিংটন, ২৩ এপ্রিল- যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার ল্যাব চাক্ষুষ দেখতে চান? এজন্য আপনার গাঁটের পয়সা খরচ করতে হবে না। বিনামূল্যে নাসাই আপনাকে দেখে সেই সুযোগ।

দশকের পর দশক ধরে আমাদের এই বাসযোগ্য গ্রহ আর মহাকাশে কী কী গবেষণা করেছে, করে চলেছে নাসা, তা এ বার সবাইকে দেখাতে চাইছে। সেজন্যই এই উদ্যোগ হাত নিয়েছে প্রতিষ্ঠানটি। 

এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন পাসাডেনায় নাসার জেট প্রোপালসান ল্যাবরেটরি (জেপিএল) থেকে জেপিএল পাবলিক সার্ভিস অফিসের ম্যানেজার কিম লিভেন্স।

লিভেন্স জানান, সুদূর আমেরিকার ক্যালিফোর্নিয়ার পাসাডেনায় নাসার জেপিএলে গিয়ে নাসার গবেষণার হাল-হকিকৎ চাক্ষুষ করতেও এ বার ডলার, পাউন্ড, ইউরো বা টাকা খরচ হবে না। একেবারে নিখরচায় দু’দিন জেপিএলে থেকে নাসার যাবতীয় কর্মকাণ্ড দেখা ও বুঝে নেওয়া যাবে।

যাঁরা মহাকাশ গবেষণা ও জ্যোতির্বিজ্ঞানের কিছুই বোঝেন না, তাঁদের জলের মতো করে সবকিছু বুঝিয়ে দেবেন নাসার বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানীরা। একেবারে ব্ল্যাক বোর্ডে, চক পেন্সিল নিয়ে। বা খেলার মাঠে খেলতে খেলতে। এখন থেকে প্রতি বছরেই দিন দু’-তিনেকের জন্য আমজনতার জন্য হাট করে খুলে দেওয়া হবে জেপিএলের দরজা।

তার জন্য আর মাসদু’য়েক পরেই জুন মাসের ৪ আর ৫ তারিখে পাসাডেনায় জেপিএলে একটি বড় ওয়ার্কশপের আয়োজন করতে চলেছে নাসা। যার নাম দেওয়া হয়েছে ‘ওপেন হাউস’। যাতে পৃথিবীর যে কোনো প্রান্তের মানুষই পারবেন অংশ নিতে। তা তিনি মার্কিন নাগরিক হোন বা আফ্রিকার ইথিওপিয়া কিংবা অ্যাঙ্গোলার।

তবে সেই অনুষ্ঠানে অংশ নিতে গেলে কোনও অর্থ লাগবে না ঠিকই, কিন্তু আগে থেকে একটি ‘বিনা পয়সার টিকিট’ আমাকে আপনাকে ‘বুক’ করতে হবে। যে টিকিটের নাম দেওয়া হয়েছে, ‘আ টিকিট টু এক্সপ্লোর জেপিএল’। বলতে পারেন, ওই টিকিটই নাসার ‘ওপেন হাউস’-এ অংশ নেওয়ার ‘পাসপোর্ট’ আর ‘ভিসা’! যার জন্য কোনো অর্থের প্রয়োজন হবে না ঠিকই, কিন্তু যেহেতু সেই টিকিটের সংখ্যা সীমিত, তাই তা বিলি-বণ্টন করা হবে ‘আগে আসলে আগে পাবে’ এই ভিত্তিতে। এক জন সর্বাধিক পাঁচটি করে কাটতে পারবেন টিকিট। বিশ্বের যে কোনো প্রান্ত থেকেই নাসার ওই ‘ওপেন হাউস’-এ অংশ নেওয়ার জন্য জরুরি টিকিট ‘বুক’ করা যাবে অনলাইনে।  

জেপিএলের ‘স্পেশ্যাল ইভেন্টস’ ওয়েব পেজে। বা, (৮১৮) ৩৫৪-১২৩৪ নম্বরে টেলিফোন বা (৮১৮) ৩৯৩-৪৬৪১ নম্বরে ফ্যাক্স পাঠিয়েও ‘বুক’ করা যাবে নাসার সেই অনুষ্ঠানের টিকিট। জেপিএলের ‘স্পেশ্যাল ইভেন্টস’ ওয়েব পেজে থাকবে ‘রিজার্ভ টিকিটস’ বাটন। 

তাতে ক্লিক করলেই ভেসে উঠবে দু’টো অপশন। ‘চুজ ওয়ান ডেট অর এন্ট্রি টাইম’ ( যে কোনও একটি তারিখ বা প্রবেশের সময় বেছে নাও)। দ্বিতীয় অপশনে বলা হবে- ‘সিলেক্ট নাম্বার অফ টিকিটস’ (কতগুলি টিকিট লাগবে, জানাও- সর্বাধিক পাঁচটি)। এর পর প্রতিটি টিকিটের জন্য আলাদা আলাদা নাম ও তাঁদের ই-মেল অ্যাড্রেস জানাতে হবে। সেই ‘রিজার্ভেশান’কে কনফার্ম করাতে রাতে হবে। কনফার্মড হলেই জেপিএল থেকে আসবে একটি ই-মেল। সেই ই-মেলেই জেপিএলের ‘ওপেন হাউস’ অনুষ্ঠানের যাবতীয় নির্ঘণ্ট জানানো থাকবে। এ বার সেই টিকিটের প্রিন্ট-আউট হাতে নিয়েই ছুটুন বিমানবন্দরে, ক্যালিফোর্নিয়ার ফ্লাইট ধরতে।

টিকিট বুর্কিং দেয়া যাবে এই ওয়েবসাইটে:  http://www.jpl.nasa.gov/events/special-events.php

দেখুন ভিডিওতে: 

এফ/২৩:২৮/২৩ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে