Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৩-২০১৬

রাবিতে হত্যার শিকার যেসব শিক্ষক

শর্মিলা সিনড্রেলা


রাবিতে হত্যার শিকার যেসব শিক্ষক

ঢাকা, ২৩ এপ্রিল- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সবুজে ভরা সাজানো গোছানো ক্যাম্পাসটিতে অস্থিরতাও কখনো কম ছিলো না। শিক্ষার্থীদের মধ্যে দ্বন্দ্ব-সংঘাত তো সেখানে ক্রমাগতই চলে, পাশাপাশি নানান সময়ে সহিংসতার শিকার হয়েছেন শিক্ষকরাও। 

শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকীকে (৫৮) শালবাগানের বটতলা মোড়ে জবাই করে হত্যা করে দুর্বৃত্তরা। রাজশাহী বিশ্ববিদ্যালয় এলাকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে হত্যার ঘটনা এবারই প্রথম নয়। এর আগেও এমন নৃশংসতার শিকার হয়েছেন আরো তিনজন শিক্ষক।

এর আগে ২০১৪ সালের ১৫ নভেম্বর সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ কে এম শফিউল ইসলামকে ক্যাম্পাস সংলগ্ন এলাকায় কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। শফিউল ইসলাম (৪৮) সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ছিলেন।

সেদিন বেলা ৩টার দিকে শফিউল ইসলাম মোটরসাইকেলে চৌদ্দপাই যাওয়ার সময় হঠাৎ কয়েকজন তাকে ঘিরে ফেলে ধারালো ছুরি দিয়ে এলোপাতাড়ি আঘাত করে পালিয়ে যায়।

মাথা ও ঘাড়ে রক্তক্ষরণের মধ্যেই শফিউল একটি রিকশায় চেপে হাসপাতালের পথে রওনা হয়েছিলেন। কিন্তু ক্যাম্পাসলাগোয়া বিনোদপুরে এসে তিনি রিকশা থেকে পড়ে যান।

এসময় পাশে দাঁড়িয়ে থাকা কয়েকজন তাকে রাজশাহী মেডিকেল হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসকরা অস্ত্রোপচারের প্রস্তুতি নেওয়ার মধ্যেই মৃত্যুর কোলে ঢলে পড়েন এই শিক্ষক।

২০০৬ সালে এমনই আরেক নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক এস তাহের। ওই বছরের ১ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের আবাসিক এলাকা থেকে নিখোঁজ হন তিনি। এর দুই দিন পর ক্যাম্পাসের বাসার পাশের ম্যানহোলে তার মরদেহ পাওয়া যায়। 

তার আগে ২০০৪ সালের ২৪ ডিসেম্বর ভোরে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. ইউনুসকে রাজশাহী নগরীর বিনোদপুর এলাকায় কুপিয়ে হত্যা করা হয়।

এ ঘটনায় তদন্ত শেষে ৮ জেএমবি সদস্যকে আসামি করে চার্জশিট দেয় সিআইডি। এর মধ্যে দুই জঙ্গিকে মৃত্যুদণ্ডাদেশ এবং অন্য ৬ জনকে খালাস দেন আদালত।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে