Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-২৩-২০১৬

আলোরমুখে ১২টি ইউলুপ নির্মাণ কাজ

মফিজুল সাদিক


আলোরমুখে ১২টি ইউলুপ নির্মাণ কাজ

ঢাকা, ২৩ এপ্রিল- ঢাকার যানজট নিরসনের লক্ষে রাজধানীর সাতরাস্তা থেকে গাজীপুর পর্যন্ত সড়কে ইউলুপ নির্মাণ কাজ আরও একধাপ এগিয়েছে।

১২টি ইউলুপ নির্মাণ প্রকল্পটি পরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পরিকল্পনা মন্ত্রণালয়ে পৌঁছে গেছে। এতে প্রস্তাবিত মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ২২ কোটি ৯৮ লাখ টাকা। এরপর দ্রুত সময়ের মধ্যে `ঢাকার তেজগাঁও সাতরাস্তা মোড় থেকে উত্তরার হাউজ বিল্ডিং পযর্ন্ত ১২টা ইউলুপ নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

পরিকল্পনা মন্ত্রণালয় জানায়, দ্রুত সময়ে প্রকল্পের ওপর পরিকল্পনা কমিশনের প্রকল্প মূল্যায়ন কমিটির(পিইসি) সভা অনুষ্ঠিত হবে। প্রকল্পের ব্যয় ৫০ কোটি টাকার কম হওয়ায় পরিকল্পনা মন্ত্রীর সম্মতি নিয়ে প্রকল্পের কাজ শুরু করা যাবে। তবে, যেকোনো একনেক সভায় প্রকল্পের বিষয়ে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই বিষয়ে অবগত করতে হবে।

এতে করে দ্রুত সময়ে প্রকল্পের কাজ শুরু হতে যাচ্ছে বলে জানায় পরিকল্পনা মন্ত্রণালয়। ঢাকার মানুষকে যানজট নামের ‘যন্ত্রণা’ থেকে মুক্তি দিতে গত বছরের মাঝামাঝি এই পরিকল্পনার কথা জানিয়েছিলেন ঢাকা উত্তর সিটি কপোর্রেশনের মেয়র আনিসুল হক।  সাতরাস্তা থেকে গাজীপুর পর্যন্ত সড়কের বিভিন্ন স্থানে ২২টি ইউলুপ তৈরির পরিকল্পনার কথা রয়েছে। তবে, প্রাথমিকভাবে ঢাকার তেজগাঁও সাতরাস্তা মোড় থেকে উত্তরার হাউজ বিল্ডিং পযর্ন্ত ১২টা ইউলুপ নির্মাণ করা হবে।

এই বিষয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রস্তাবনা আমাদের হাতে এসেছে। দ্রুত সময়ে দিনক্ষণ ঠিক করে পিইসি সভা আহ্বান করা হবে। প্রকল্পের ব্যয় ৫০ কোটি টাকার কম হওয়ার কারণে পরিকল্পনা মন্ত্রী অনুমোদন দিলেই প্রকল্পের কাজ শুরু করতে আর বাধা থাকবে না।’
 
ডিএনসিসি সূত্র জানায়, উত্তরা, খিলক্ষেত, বনানী, মহাখালী এবং তেজগাঁও সাতরাস্তা এলাকায় ১২টি ইউলুপ নির্মাণ করা হবে। স্থানগুলোহলো, হাউজবিল্ডিং, রাজলক্ষী, আর্মি গলফ ক্লাব, বনানী ওভারপাস, রেডিসন হোটেল, চেয়ারম্যান বাড়ি, ফ্লাইয়িং ক্লাব কাওলা, মহাখালী, মহাখালী বাসটার্মিনাল, তেজগাঁও কোহিনুর কেমিক্যাল ও তেজগাঁও সাতরাস্তা।

প্রকল্পের প্রধান উদ্দেশ্য ১২টি ইউলুপ নির্মাণ, রাস্তার বিভিন্ন প্রকার যানবাহনের চলাচল সহজতর করা, ট্রাফিক জ্যাম ২৫ শতাংশ এবং প্রকল্প এলাকায় আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন করা হবে।

ঢাকা শহরের যানজট নিরসনে হাতিরঝিল থেকে গাজীপুর পযর্ন্ত মোট ২২টি ইউলুট নির্মাণ করা হবে। তবে, আব্দুল্লাহপুর থেকে গাজীপুর তেলীপাড়া পযর্ন্ত ১০টি ইউলুপ নির্মাণ করবে গাজীপুর সিটি কর্পোরেশন।

১২টি ইউলুপ প্রসঙ্গে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মো. সাঈদ আনোয়ারুল ইসলাম বলেন, ১২টি ইউলুপ নির্মাণের জন্য সাতরাস্তা থেকে উত্তরা পযর্ন্ত সার্ভে সম্পন্ন করেছি। সার্ভের ওপর ভিত্তি করেই আমরা ডিপিপি (প্রকল্প উন্নয়ন প্রস্তাবনা) প্রস্তুত করেছি। সেই প্রস্তাবনা পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

পরিকল্পনা মন্ত্রণালয় অনুমোদন দিলেই টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করে নির্মাণ কাজ শুরু করবো। খুব দ্রুত সময়ের মধ্যে ১২টি ইউলুপ নির্মাণ করতে আমরা বদ্ধ পরিকর। আমাদের বিশ্বাস প্রকল্পের কাজ বাস্তবায়ন হয়ে গেলে ঢাকার চিত্র বদলে যাবে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে