Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৩-২০১৬

যুক্তরাষ্ট্রে ব্যাংক হ্যাকারদের কারাদণ্ড 

নাজিয়া শারমিন


যুক্তরাষ্ট্রে ব্যাংক হ্যাকারদের কারাদণ্ড 

ওয়াশিংটন, ২৩ এপ্রিল- ম্যালওয়্যার ব্যবহার করে ব্যাংক থেকে ১০ কোটি ডলার চুরির মামলায় যুক্তরাষ্ট্রে দুই হ্যাকারকে দীর্ঘমেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। ওই দুই হ্যাকার হলেন- রাশিয়ান আলেকসান্দ্রে আন্দ্রেইয়েভিচ পানিন এবং আলজেরিয়ান হামজা বেনদিলাজ। আন্দ্রেইয়েভিচকে সাড়ে নয় বছর এবং বেনদিলাজকে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এই দুই হ্যাকার 'স্পাইআই' নামের ভাইরাসের এমন একটি প্যাকেজ তৈরি করেছে, যা ৫ কোটির বেশি কম্পিউটারকে আক্রান্ত করেছে বলে ধারণা করা হচ্ছে। এই ম্যালওয়ার সংবেদনশীল তথ্য চুরি করতে অথবা এটি আক্রান্ত যন্ত্র থেকে স্প্যাম পাঠাতে হ্যাকারদের সাহায্য করে।

হ্যাকার দুজন যে কেবল নিজেরাই স্পাইআই ব্যবহার করত তা নয় বরং তারা এটি ম্যালওয়্যার 'কিট' হিসেবে অন্যদের কাছে বিক্রিও করত বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিচারবিভাগ। স্পাইআই-এর সবচেয়ে দামি সংস্করণটির মূল্য প্রায় ১০ হাজার ডলার।

স্পাইআই দিয়ে প্রচুর সংখ্যক কম্পিউটার আক্রান্ত করার পর হ্যাকাররা একে অর্থ পাচার এবং ম্যালওয়্যারকে আরও ছড়িয়ে দেওয়ার মাধ্যম হিসেবে ব্যবহার করা শুরু করেছিল। ২০১০ থেকে ২০১২ সালের মধ্যে স্পাইআই-এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন ব্যাংকের প্রায় শতকোটি ডলারেরও বেশি ক্ষতি করা হয়েছে বলে ধারণা মার্কিন বিচারবিভাগের।

যুক্তরাষ্ট্রের আইনজীবী জন হর্ন এক বিবৃতিতে বলেছেন, "শুধুমাত্র দুজন দক্ষ হ্যাকারকে বিচার করার ক্ষেত্রেই নয় বরং বিভিন্ন ব্যাক্তি এবং শিল্প ক্ষেত্রে এত বড় ক্ষতি ব্যাহত ও প্রতিরোধের ক্ষেত্রেও এই মামলাটির তাৎপর্য বিশ্লেষণ করা কঠিন।" তিনি আরও বলেন, "যে শাস্তি দেওয়া হয়েছে তা ক্ষতির মাত্রাকে প্রতিফলন করে।"

পানিন অনলাইনে 'গ্রিবোডেমন' এবং 'হার্ডারম্যান' নামে পরিচিত। তিনি আইনজীবীদের সঙ্গে এক চুক্তির পর ২০১৪ সালের জানুয়ারিতে তার বিরুদ্ধে আনা ব্যাংক জালিয়াতির মামলায় আত্মসমর্থন করেন। মামলার শুনানি শেষে পানিন বলেন, "আমি চাই আদালতের সবাই যেন বোঝেন যে আমার কাজগুলো অমার্জনীয় এবং অনির্বচনীয়।" তাকে ২০১৩ সালে জর্জিয়ার আটলান্টায় আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেপ্তার হয়।

অপরদিকে বিনদিলাজ অনলাইনে 'বিএক্সওয়ান (Bx1)' নামে পরিচিত। তিনিও পানিন-এর মতো আত্মসমর্পন করেন। তবে আইনজীবীদের সঙ্গে তিনি কোনো চুক্তিতে আসেননি। তার আইনজীবী জানিয়েছেন, তিনি আদালতে আপিলের পরিকল্পনা করছেন। যুক্তরাষ্ট্রে পালানোর জন্য বিমান পরিবর্তনের সময় বেনদিলাজকে ২০১৩ সালে থাইল্যান্ডের ব্যাংকক থেকে গ্রেফতার করা হয়।

স্পাইআইকে নিয়ন্ত্রণের করে আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা ডারকোড ডট কম নামের ম্যালওয়্যারকে বন্ধ করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী স্টিভেন গ্রিমবার্গ। তিনি আরও জানিয়েছেন, পানিন এবং বেনদিলাজ সাইবার অপরাধজগতের 'কিংবদন্তি' হিসেবে পরিচিত। তাদের এ শাস্তি সাইবার অপরাধীদের জন্য একটি বার্তা হিসেবে কাজ করবে বলে তিনি মত দিয়েছেন।

এফ/০৭:৫৮/২৩ এপ্রিল

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে