Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২২-২০১৬

বিশ্বের বৃহত্তম ও ভয়ঙ্করতম লিফট

বিশ্বের বৃহত্তম ও ভয়ঙ্করতম লিফট

পাহাড় চড়া মানুষের এক ধরনের নেশা। অনেকেই চায় বিশ্বের শীর্ষ চূড়াটি জয় করে ইতিহাস রচনা করতে। শীর্ষ স্থানে চড়ে সেখান থেকে প্রকৃতি দেখতে। আপনিও যদি তেমনটি করতে চান তবে যেতে হবে চীনে। আপনাকে উঠতে হবে দেশটির পর্যবেক্ষণ লিফটে।

এই লিফটকে বলা হয়ে থাকে বিশ্বের ভয়ঙ্করতম লিফট। চীনের ঝানজিয়াজি ফরেস্ট পার্কে অবস্থিত ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের একটি এটি। এর নাম ‘হান্ড্রেড ড্রাগন স্কাই লিফট’। দর্শনার্থীদের এটি মাত্র দুই মিনিটে নিয়ে যেতে পারে এক হাজার ৭০ ফুট (৩৬২ মিটার) উপরে। এক সাথে এক হাজার ৪০০ যাত্রী ‍নিয়ে চড়তে পারে এটি।

চীনা গণমাধ্যম ‘পিপলস ডেইলি অনলাইন’ জানায়, বিশ্বের সবচেয়ে বড় এবং ভারী এই লিফটটি নির্মাণে ব্যয় হয়েছে ১২০ মিলিয়ন ইয়েন বা ১৩ মিলিয়ন ইউরো। ১৯৯৬ সালে শুরু হয় এটার নির্মাণ এবং শেষ হয় ১৯৯৯ সালে। তবে নিরাপত্তার কথা ভেবে চালুর পর কিছুদিনের জন্য বন্ধ ছিল লিফটটি।

পরে ২০১৩ সালে আবারো খুলে দেয়া হয় এটি। দর্শনার্থীরা একে বলে থাকেন বিশ্বের ভয়ঙ্করতম লিফট। এ পর্যন্ত তিনটি বিভাগে গিনেজ বুকে নাম উঠেছে হান্ড্রেড ড্রাগন স্কাই লিফটের। এক, এটি বিশ্বের সবচেয়ে বড় সার্বক্ষণিক খোলা থাকা লিফট। দুই, এটি বিশ্বের বৃহত্তম দোতলা লিফট। তিন, এটা বিশ্বের সবচেয়ে দ্রুতগামী লিফট।  

আর/১০:০৪/২২ এপ্রিল

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে