Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২২-২০১৬

২০৫০ সালে পানি আমদানি করতে হবে ভারতকে

২০৫০ সালে পানি আমদানি করতে হবে ভারতকে

নয়া দিল্লী, ২২ এপ্রিল- ভারতে গৃহস্থালী, সেচকাজসহ নানা প্রয়োজনে ব্যবহারের কারণে ভূগর্ভস্থ পানির মজুদ কমে যাচ্ছে। এ ধারা চলত থাকলে ২০৫০ সাল নাগাদ পানি আমদানি করতে হতে পারে ভারতকে।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এখনই চাহিদার তুলনায় পানির জোগান কম থাকায় ভারতের রাজ্যে রাজ্যে চলছে হাহাকার। গৃহস্থলী কাজে ব্যবহারের জন্য মাইলের পর মাইল পাড়ি দিয়ে পানি সংগ্রহ করতে হচ্ছে বাসিন্দাদের।  অবশ্য এর কারণ সেখানে কয়েক বছর ধরে চলছে তীব্র খরা।

প্রতিবেদনে বলা হয়, বর্তমান প্রবণতা চলতে থাকলে ২০৫০ সাল নাগাদ দৈনিক ব্যবহারের জন্য জনপ্রতি তিন হাজার ১২০ লিটার পানি থাকবে।

ভারতের কেন্দ্রীয় ভূগর্ভস্থ পানি বোর্ড সিজিডব্লিউবির হিসাব অনুযায়ী, ১৯৫১ সালে দেশটিতে দৈনিক ব্যবহারের জন্য জনপ্রতি পানি ছিল ১৪ হাজার ১৮০ লিটার। ১৯৯১ সালে তা কমে অর্ধেকের নিচে নেমে যায়। ২০২৫ সাল নাগাদ মজুদ কমে দাঁড়াবে ২৫ শতাংশে। আর ২০৫০ সালে তা দাঁড়াবে ২২ শতাংশে।

বিশেষজ্হদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, বৃষ্টি কম হওয়া, নদী, হ্র্রদ ও কুয়ার পানি সেচকাজে ব্যবহার, সচেতনতার অভাব, সবুজায়ন কমে যাওয়ার কারণে ভূগর্ভস্থ পানির মজুদ কমছে। সেচভিত্তিক চাষাবাদ, সার্বিক অর্থনৈতিক উন্নয়ন ও নগরের জীবনযাত্রার উন্নয়নসহ বিভিন্ন উদ্দেশ্যে ভূগর্ভস্থ পানির ব্যবহার হচ্ছে। গ্রামাঞ্চলে গৃহস্থালি প্রয়োজনের ৮৫ শতাংশের বেশি মেটানো হয় ভূগর্ভস্থ পানি থেকে। এ ছাড়া শহরাঞ্চলে ৫০ শতাংশ ও সেচকাজে ব্যবহৃত ৫০ শতাংশ পানিই ভূগর্ভস্থ। এসব কারণে ভূগর্ভস্থ পানির মজুদ দ্রুত ফুরিয়ে যাচ্ছে।

এমন অবস্থায় কৃত্রিমভাবে ভূগর্ভস্থ পানির মজুদ বাড়াতে মহাপরিকল্পনা করছে ভারত সরকার। এর অংশ হিসেবে মোট ৩০টি ক্যানাল সিস্টেমের আন্তঃনদী সংযোগ প্রকল্পে বৃষ্টিপ্রধান উত্তর-পূর্ব ভারত (বার্ষিক গড় বৃষ্টিপাত ৩৫০০ মিলিমিটার) থেকে খাল কেটে পানি সরিয়ে পশ্চিম ভারতে (বার্ষিক গড় বৃষ্টিপাত ৭০০ মিলিমিটার) এবং দক্ষিণ ভারতে (বার্ষিক গড় বৃষ্টিপাত ১০০০ মিলিমিটার) পাঠানো হবে।

আর/১০:০৪/২২ এপ্রিল

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে