Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.8/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২২-২০১৬

রেকর্ড বুকে নাম লেখা ইংরেজির সবচে বড় ১৪ শব্দ

রেকর্ড বুকে নাম লেখা ইংরেজির সবচে বড় ১৪ শব্দ

ইংরেজি সবচেয়ে বড় শব্দ কোনটি? এটি অবশ্য কোনো স্থির বিষয় নয়। নতুন শব্দ আবিষ্কার চলছেই। ফলে সবচেয়ে বড় শব্দ নির্দিষ্ট করে বলা মুশকিল। তবে এখন পর্যন্ত সবচেয়ে বড় শব্দ কোনটি সেটা অন্তত বলা যায়।

সবচেয়ে বড় শব্দ হিসেবে স্বীকৃত ১৮ লাখ ৯ হাজার ৮১৯ বর্ণের একটি শব্দ। এটি মূলত শরীরে পাওয়া একটি রাসায়নিকের (টাইটিন প্রোটিন) নাম। এটি লিখতে লাগে আদর্শ সাইজের কাগজের ৫৭ পৃষ্ঠা। আর উচ্চারণ করতে চাইলে লাগবে টানা তিন ঘণ্টা! একজন এটি উচ্চারণ করে ইউটিউবে হইচই ফেলে দিয়েছিলেন। তবে পরবর্তীতে শব্দটি অভিধানের ডিরেক্টরি থেকে বাদ দেয়া হয়েছে। কারণ ডিকশনারিতে সাধারণ ব্যবহারযোগ্য শব্দই রাখা হয়। 

তাহলে সেই শব্দের কথা বাদ দিলে উচ্চারণযোগ্য সবচেয়ে বড় শব্দ কোনটি? তারচেয়ে বড় শব্দের একটি তালিকা করে ফেলি:

১৪. sesquipedalianism- ১১ বর্ণের (পুনরাবৃত্তি বাদে) এ শব্দের অর্থ বেশি বড় বড় শব্দ ব্যবহারের প্রবণতা।

১২ ও ১৩. Isograms- শব্দটিতে কোনো বর্ণই একাধিকবার নেই। এরকম সবচে বড় শব্দের উদাহরণ হলো: uncopyrightable এবং subdermatoglyphic। uncopyrightable মানে যা কপিরাইটযোগ্য নয়। এতে আছে ১৫টি বর্ণ। subdermatoglyphic এই শব্দটি কিন্তু আরো বড়। এতে রয়েছে ১৭টি অক্ষর। ডার্মাটলোজিতেই শুধু এর ব্যবহার আছে।

১১. tsktsk-  কোনো বিষয়ে অমত জানানোর একটি শব্দ। এটিই বিশ্বের সবচেয়ে বড় শব্দ যেখানে কোনো স্বরবর্ণ নেই।

৯ ও ১০. Unimaginatively- শব্দটিতে স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ সমান সমান (৭টি)। এমন বৈশিষ্ট্যের সবচেয়ে বড় শব্দটি হলো honorificabilitudinitatibus- এতে আছে ২৭টি অক্ষর।

৮. Euouae- ৬টি মাত্র বর্ণ তবে বিশেষত্ব হচ্ছে এর সবক’টি স্বরবর্ণ। গিনেস বুকের দুটি রেকর্ডে জায়গা করে নিয়েছে শব্দটি। একটি হলো এটি ইংরেজির সবচেয়ে বড় শব্দ যা শুধু স্বরবর্ণ দিয়ে গঠিত। দ্বিতীয়টি হলো এতে অন্য যেকোনো শব্দের চেয়ে স্বরবর্ণের ক্রমটি কাছাকাছি আছে। মধ্যযুগে সঙ্গীতে এই শব্দটির ব্যবহার ছিল।

৭. Strengths- মাত্র ৯টি বর্ণ। তবে একটি বাদে সবই ব্যঞ্জনবর্ণ! এটি গিনেস বুকে স্থান পেয়েছে। ইংরেজি এটি সবচেয়ে বড় মনোসিলেবলিক শব্দ।

৬.  Incomprehensibilities- নব্বইয়ের দশকের রেকর্ড গড়া শব্দ। সেই সময় ব্যবহৃত সবচেয়ে বড় শব্দ এটি। এতে আছে ২১টি বর্ণ।

৫.  supercalifragilisticexpialidocious- ৩৪টি বর্ণের এ শব্দের মানে এমন একটা পরিস্থিতি যখন আপনার কিছুই বলার থাকে না। সব অভিধানে অবশ্য এর দেখা মেলে না।

৪. Antidisestablishmentarianism- ২৮ বর্ণের শব্দটি প্রথমের দিকে ইংল্যান্ডে গির্জার প্রতি বিরূপভাব পোষণের প্রতিবাদকে বোঝানো হতো। এখন অবশ্য গির্জা বা ধর্মের উপর থেকে সরকারের সমর্থন তুলে নেয়ার বিরোধিতাকে বুঝানো হয়। 

৩. Floccinaucinihilipilification- ২৯ বর্ণের শব্দটি কোনো কিছুর নিরর্থকতার পরিমাপকে বুঝানো হয়। মজার ব্যাপার হচ্ছে শব্দটিই এখন নিরর্থক হয়ে পড়েছে। বড় শব্দের উদাহরণ ছাড়া আর এটির কোনো মূল্য নেই।

২. Pseudopseudohypoparathyroidism- ৩০টি বর্ণের শব্দটি মূলত চিকিৎসা বিজ্ঞানে ব্যবহৃত হয়। 

১. Pneumonoultramicroscopicsilicovolcanoconiosis- ৪৫ বর্ণের শব্দটি এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বড় ইংরেজি শব্দ। এটি আসলে একটি ফুসফুসের রোগ। সিলিকা বা কোয়ার্টজের গুঁড়ো নিঃশ্বাসে সাথে গেলে এই সমস্যা দেখা দেয়।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে