Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২২-২০১৬

৬৫ বছর, এক রানি, ১২ মার্কিন প্রেসিডেন্ট (ভিডিও সংযুক্ত)

৬৫ বছর, এক রানি, ১২ মার্কিন প্রেসিডেন্ট (ভিডিও সংযুক্ত)

লন্ডন, ২২ এপ্রিল- ৯০ বছরে পা রেখেছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। গতকাল বৃহস্পতিবার ছিল তার ৯০তম জন্মদিন। জাঁকজমকের সাথে পালিত হয়েছে এই জন্মদিন। তার ৯০ বছর পূর্তিতেও ব্রিটিশরা কামনা করছে- লং লিভ দ্য কুইন অর্থাৎ রানি দীর্ঘজীবী হোক। এই ৯০ বছরের জীবনে ৬৫ বছরই তার কেটেছে সিংহাসনে। এই দীর্ঘ সময়ে তিনি এমন কিছু জিনিস করতে পেরেছেন যেটা অনেকের ভাগ্যেই জোটে না।

যেমন অনেকেই জানে না রানি দ্বিতীয় এলিজাবেথের বিবাহিত জীবন ৬৮ বছরের। এটা এমনকি ব্রিটিশ রাজ পরিবারের মধ্যেই সবচেয়ে দীর্ঘ। তাছাড়া ব্রিটেনের রানিদের মধ্যে তিনি একমাত্র যিনি কি না মোটরগাড়ির ইঞ্জিনের কাজ জানেন এবং নিজেই গাড়ির টায়ার বদলাতে পারতেন।

রানি হিসেবে তার অভিষেকের দৃশ্য প্রথম টিভিতে সরাসরি সম্প্রচার করা হয়েছিল এবং ২ কোটি ব্রিটিশ নাগরিক সেটা উপভোগ করেছে। তার সিংহাসনে আরোহণের মেয়াদে যুক্তরাজ্যের ১২ জন প্রধানমন্ত্রী বদল হয়েছে। 

ব্রিটিশ রাজপরিবারে রাজা রানিদের পেইন্টিং তৈরি করা হয়। এই পেইন্টিং করার সময় শিল্পীর সামনে বসে সময় দিতে হয়। তিনি ১৩০টি রাজকীয় পেইন্টিংয়ের জন্য বসে সময় দিয়েছেন। বিশ্বের ১১৭টি দেশ ভ্রমণ করার সৌভাগ্য অর্জন করেছেন তিনি। 

আরও মজার বিষয় হচ্ছে, তিনি রানির আসনে বসার পর থেকে এই ৬৫ বছরে ১২ জন মার্কিন প্রেসিডেন্ট বদল হয়েছে। তিনি প্রায় প্রত্যেকের সাথে সাক্ষাৎ করেছেন। এর মধ্যে অনেকের সাথেই দুবার করে। যেমন, রোনাল্ড রিগান, বিল ক্লিনটন এবং বারাক ওবামাসহ আরও অনেকে। প্রেসিডেন্টের সাথে রানির সাক্ষাতের একটি ভিডিও প্রকাশ করেছে বিবিসি। সেটি নিচে তুলে ধরা হলো-

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে