Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.6/5 (12 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২২-২০১৬

পৃথিবীর জন্য বৃক্ষ, চলো বৃক্ষ রোপণ করি

পৃথিবীর জন্য বৃক্ষ, চলো বৃক্ষ রোপণ করি

বিশ্ব ধরিত্রী দিবস আজ। মানুষের বাসের অপার সৌন্দর্যে লালিত এই পৃথিবীর প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৭০ সাল থেকে প্রতিবছর এ দিবসটি পালিত হয়েছে আসছে।

এই হিসাবে এ বছর ৪৬তম বারের মতো সারা বিশ্বজুড়ে এই দিবস পালিত হচ্ছে। আর এবারের দিবসের প্রতিপাদ্য বিষয় ধরা হয়েছে, ‘পৃথিবীর জন্য বৃক্ষ, চলো বৃক্ষ রোপণ করি’।

ইতিহাস থেকে দেখলে, জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৭০ সালে যুক্তরাষ্ট্রে প্রায় দুই কোটি মানুষ রাস্তায় নেমে আসেন। এর মধ্য দিয়েই শুরু হয় বিশ্ব ধরিত্রী দিবস। যুক্তরাষ্ট্রের উইসকনসিনের সিনেটর গেলর্ড নেলসনকে ধরিত্রী দিবসের প্রবক্তা বলা যায়। ১৯৭০ সালে তার নেতৃত্বেই বিশ্বের জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির প্রয়াস শুরু হয়। তার অক্লান্ত চেষ্টায়ই যুক্তরাষ্ট্রে পরিবেশ রক্ষা সংস্থা গড়ে ওঠে।

এ ছাড়া তার উদ্যোগে দূষণমুক্ত বায়ু, পানি ও হুমকির মুখে থাকা জীব-প্রজাতি সম্পর্কে আইন করা হয়। অবশ্য পরে বিশ্বজুড়েই জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টি হয় এবং পরিবেশ আন্দোলন ছড়িয়ে পড়ে।

ধরিত্রী দিবসের ২০ বছর পূর্তিতে ১৯৯০ সালে আরেকটি বড় আন্দোলন শুরু হয়। ওই বছর বিশ্বজুড়ে প্রায় ২০ কোটি মানুষ ধরিত্রী দিবস পালন করেন। পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বিল ক্লিনটন সিনেটর নেলসনকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মানে ভূষিত করেন।

টাইমস ম্যাগাজিন সূত্রে বিশ্ব ধরিত্রী দিবস ২০১৬ উপলক্ষে বিশ্বজুড়ে নানা আয়োজন নেয়া হয়েছে বলে জানা যায়। এই দিবসের সঙ্গে একাত্মতা ঘোষণায় বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল তাদের মূল পাতায় একটি বিশেষ ডুডল যুক্ত করেছে। তাই এই বিশেষ দিনে হোমপেজে ডুডল ব্যবহার করেছে গুগল। ফেসবুকও শুভেচ্ছা জানিয়ে বৃক্ষরোপণে উৎসাহ যুগিয়েছে।

প্রসঙ্গত, পৃথিবীর অনেক দেশেই সরকারিভাবে এই দিবসটি পালন করা হয়। উত্তর গোলার্ধের দেশগুলিতে বসন্তকালে আর দক্ষিণ গোলার্ধের দেশগুলিতে শরতে ধরিত্রী দিবস পালিত হয়। এটি ১৯৯০ সালে আন্তর্জাতিকভাবে পালিত হয় এবং ১৪১টি জাতি দ্বারা আয়োজন করা হয়েছিল। একই ধরনের আরেকটি উৎসব হল বিশ্ব পরিবেশ দিবস। জাতিসংঘের উদ্যোগে ৫ জুন এটি বিশ্বের প্রায় সব দেশেই পালিত হয়।

আর/০৮:৪৪/২২ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে