Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২১-২০১৬

‘ড. ইউনূসকে হিলারির ১৩ মিলিয়ন ডলার অনুদানের খবর মিথ্যা’

‘ড. ইউনূসকে হিলারির ১৩ মিলিয়ন ডলার অনুদানের খবর মিথ্যা’

ঢাকা, ২১ এপ্রিল- যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী পদের প্রভাব খাটিয়ে হিলারি ক্লিনটন নোবেল বিজয়ী একমাত্র বাংলাদেশি ড. মুহাম্মদ ইউনূসকে অন্তত ১৩ মিলিয়ন ডলার বা প্রায় ১০১ কোটি ৪০ লাখ টাকার বেশি অনুদান দেয়া হয়েছে জানিয়ে 'দ্য ডেইলি কলার' যে প্রতিবেদন ছেপেছে তা 'মিথ্যা' বলে নাকচ করেছে ইউনূস সেন্টার।

বৃহস্পতিবার ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি করা হয়।

ইউনূস সেন্টারের বিজ্ঞপ্তিতে বলা হয়, ডেইলি কলারের প্রতিবেদনে সম্পূর্ণ একটি মিথ্যা প্রচারিত হয়েছে যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অধ্যাপক ইউনূসকে ১৩ মিলিয়ন ডলার অনুদান দেয়া হয়েছে। একজন ব্যক্তিকে টাকা দেওয়ার কোনো ক্ষমতা পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেই। প্রতিবেদনটি মার্কিন সরকারের সংস্থাগুলোর কাজ সম্বন্ধে সম্পূর্ণ একটা মিথ্যা ধারণার সৃষ্টি করেছে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, দুর্নীতির অভিযোগে অধ্যাপক ইউনূসকে গ্রামীণ ব্যাংক থেকে বহিষ্কার করে দেওয়া হয়েছিল বলে প্রতিবেদনে যে দাবি করা হয়, এটা সম্পূর্ণ মিথ্যা এবং ইচ্ছাকৃত অপপ্রচার। ডেইলি কলার ক্লিনটন ফাউন্ডেশনের ওয়েবসাইটে পাওয়া তথ্যের বরাত দিয়ে জানিয়েছে, ড. ইউনূস ক্লিনটন ফাউন্ডেশনকে একবার এক লাখ ডলার, আরেকবার তিন লাখ ডলার অনুদান দিয়েছেন। এটা সম্পূর্ণ মিথ্যা। ক্লিনটন ফাউন্ডেশনের ওয়েবসাইটে এ রকম কোনো তথ্যই নেই।

অনুদান বা অন্য কোনো খাতে প্রফেসর ইউনূসের কোনো নামই ওয়েবসাইটে নেই বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রসঙ্গত, গত ১৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের দ্য ডেইলি কলার নিউজ ফাউন্ডেশন পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী পদের প্রভাব খাটিয়ে হিলারি ক্লিনটন নোবেল বিজয়ী একমাত্র বাংলাদেশি ড. মুহাম্মদ ইউনূসকে অন্তত ১৩ মিলিয়ন ডলার বা প্রায় ১০১ কোটি ৪০ লাখ টাকার বেশি অনুদান দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের উন্নয়ন সংস্থা ইউএসএআইডির মাধ্যমে ১৮টি কিস্তিতে এই অনুদান দেওয়া হয় বলে জানিয়েছে ইউএসএ স্পেন্ডিং ডট গভ। এতে বলা হয়েছে, হিলারি ক্লিনটন সরকারি কাজের সঙ্গে ক্লিনটন ফাউন্ডেশনের দাতাদের মিলিয়ে ফেলছেন।  

ক্লিনটন ফাউন্ডেশনের তথ্য উদ্ধৃত করে সংবাদপত্রটি বলেছে, ইউনূস এক লাখ থেকে তিন লাখ ডলার দান করেন ক্লিনটন ফাউন্ডেশনকে। এদিকে, ড. ইউনূসের মিত্র গোষ্ঠী ইউএসএআইডির কাছ থেকে আরো ১১ মিলিয়ন ডলার পেয়েছে। এদের সবার সঙ্গেই ড. ইউনূসের সম্পর্ক আছে।

এ বিষয়ে গ্রামীণ ফাউন্ডেশন, যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া চেয়েও পাওয়া যায়নি এবং এমনকি হিলারির প্রচার দল কিংবা ক্লিনটন ফাউন্ডেশনও কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলে জানায় বলে ডেইলি কলার।  

আর/১০:৩৪/২১ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে