Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-২১-২০১৬

২৩ এপ্রিল আসছে পোলিওর নতুন টিকা

২৩ এপ্রিল আসছে পোলিওর নতুন টিকা

চুয়াডাঙ্গা, ২১ এপ্রিল- বিগত ২০০৬ সালে বাংলাদেশকে পোলিওমুক্ত ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু পার্শ্ববর্তী পাকিস্তান ও আফগানিস্তানে পোলিও রোগীর অস্থিত্ব থাকায় ঝুঁকি থেকেই যাচ্ছে। এজন্য আগামী ২৩ এপ্রিলকে জাতীয় সুইচ দিবস ঘোষণা করে আনা হচ্ছে পোলিওর নতুন টিকা।

শিশুদের এখন থেকে আরও আধুনিক ও উন্নত বাই-ভ্যালেন্ট বা বি-ওপিভি টিকা খাওয়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতোদিন ট্রাই-ভ্যালেন্ট বা টি-ওপিভি টিকা দেশে প্রচলিত ছিল। সরকারি-বেসরকারি কোনো পর্যায়ে টি-ওপিভি টিকা ব্যবহার হবে না। জাতীয় সুইচ দিবস উপলক্ষে বৃহস্পতিবার দুপুর ১২টায় চুয়াডাঙ্গা নার্সিং ইনস্টিটিউট মিলনায়তনে দিনব্যাপী কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় চুয়াডাঙ্গা অঞ্চলে টি-ওপিভি টিকার বদলে পোলিওর জন্য বি-ওপিভি টিকা ব্যবহারের বিভিন্ন দিক তুলে ধরেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমন্বিত টিকাদান প্রকল্পের আঞ্চলিক প্রতিনিধি ডা. সৈয়দ আহসান রিজভী। এ সময় আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মেজবাহ উল হক, সদর হাসপাতালের শিশু বিভাগের কনসালটেন্ট ডা. মাহাবুবুর রহমান মিলন। জেলা সমন্বয় কমিটির সদস্য, সংশ্লিষ্ট টিকাদান কর্মসূচির কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে এই কর্মশালার আয়োজন করা হয়।

আয়োজকরা জানান, পোলিও রোগের টাইপ-২ ভাইরাস থেকে তৈরি করা হয় টাইপ-২ টিকা। ২০১৫ সালের ২০ সেপ্টেম্বর বিশ্ব থেকে টাইপ-২ পোলিও নির্মূল হয়েছে। কাজেই ওপিভি টিকায় টাইপ-২ ভাইরাসটি রাখার কোনো যৌক্তিকতা নেই। এর প্রেক্ষিতে সব ওপিভি ব্যবহারকারী দেশ সমন্বিতভাবে চলতি এপ্রিল মাসের ২৩ তারিখ থেকে টি-ওপিভি টিকার ব্যবহার সম্পূর্ণ বন্ধ করে তার পরিবর্তে বাই-ভ্যালেন্ট টিকা ব্যবহার শুরু করবে। একটি নির্দিষ্ট দিনে মাঠ পর্যায় থেকে সকল টি-ওপিভি প্রত্যাহার করা হবে। এর পরিবর্তে আধুনিক বি-ওপিভি পোলিও প্রতিরোধে ব্যবহার শুরু হবে। একইসঙ্গে ২০১৬ সালের ৭ মে পালন করা হবে জাতীয় ভ্যালিডেশন দিবস। দিনব্যাপী কর্মশালার সমন্বয়কারীর দায়িত্বে ছিলেন চুয়াডাঙ্গা জেলা ইপিআইযের সুপারিনটেন্ড মো. আশরাফুজ্জামান।

এফ/২২:২৫/২১ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে