Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২১-২০১৬

মশা মারতে কামান নয়, ‘বিলবোর্ড’

মশা মারতে কামান নয়, ‘বিলবোর্ড’

ব্রাসিলিয়া, ২১ এপ্রিল- মশা মারতে আর কামান নয়, এবার তৈরি করা হয়েছে ‘বিলবোর্ড’। জিকা ভাইরাসবাহী মশা নিধনের উদ্দেশ্যে পোস্টারস্কোপ নামক ব্রাজিলের একটি মার্কেটিং এজেন্সি এই বিলবোর্ড তৈরি করেছে।
 
বৃহস্পতিবার (২১ এপ্রিল) বিবিসি অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদন জানানো হয়, ‘মশক নিধন বোর্ড’টিতে ল্যাকটিক এসিডের মিশ্রণ ব্যবহার করা হয়েছে, যা মানুষের শরীরের এবং নিঃশ্বাসের কৃত্রিম ঘ্রাণ ছড়াবে। এসিড মিশ্রণের ঘ্রাণে আকৃষ্ট হয়ে মশা বিলবোর্ডের দিকে ধাবিত হবে এবং বধ হবে।
 
পোস্টারস্কোপ ও এনবিএস নামক অপর একটি কোম্পানির তত্ত্বাবধানে ব্রাজিলের রিও ডি জেনেরিওর দুটি স্থানে বিলবোর্ডটি স্থাপন করা হয়েছে। তবে সেখানে কোনো বিজ্ঞাপণ প্রচারণা চালানো হচ্ছে না।
 
উদ্ভাবকরা জানায়, বিলবোর্ড থেকে আড়াই কিলোমিটার দূরত্বে থাকা মশা বা কীট কৃত্রিম ঘ্রাণে আকৃষ্ঠ হয়ে বোর্ডের দিকে ছুটে আসবে। মশাবাহী রোগ জিকা ভাইরাসের বিস্তার ঠেকাতে এটি কার্যকর ভূমিকা রাখবে। তবে এই পদ্ধতি জনবহুল এলাকায় পোকা-মাকড়ের উপদ্রব বৃদ্ধি করবে বলেও আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।
 
পোস্টারস্কোপের স্ট্রাটেজিক ডিরেক্টর ওটো ফ্রোসার্ড (Otto Frossard) বলেন, ‘এটার চমৎকার দিক হচ্ছে, কতগুলো মশাকে আপনি ফাঁদে আটকালেন এবং কতগুলো জীবন রক্ষা করতে পারলেন।’ মশক নিধন বোর্ডটি তৈরি করতে ১৯২ মার্কিন ডলার খরচ হবে বলেও জানান তিনি।
 
সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের কীট-পতঙ্গ নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ ড. ক্রিস জ্যাকসন এ বিষয়ে বলেন, ‘আমি মনে করি রোগবাহী মশা নিধনে যে পদ্ধতিই গ্রহণ করা হোক না কেন, সেটি চমৎকার। এই পদ্ধতি শুধুমাত্র স্ত্রী মশাদের আকৃষ্ট এবং নিধন করবে। কারণ স্ত্রী মশাই কেবল রক্ত থেকে খাবার সংগ্রহ করে।’
 
ড. জ্যাকসন উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘বিলবোর্ডে ব্যবহৃত প্রযুক্তিটি কার্যকর। জনবহুল জায়গায় এটি স্থাপন করা হলে তা মানুষকেও আকৃষ্ট করতে পারে, সেখানে নির্ভয়ে খোলা পায়ে বসে আড্ডা দেবার জন্য। আর ক্ষুধার্থ মশাদের আকৃষ্ট করতে পারে খোলা নরমাংসের স্বাদ গ্রহণের জন্য।’

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে