Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২১-২০১৬

মেসেঞ্জারে যোগ হলো গ্রুপ কল

ইশতি আহমেদ


মেসেঞ্জারে যোগ হলো গ্রুপ কল

একাধিক ব্যক্তির সঙ্গে কথোপকথনের সুবিধা পাবেন মেসেঞ্জার ব্যবহারকারীরা। ছবি : দ্য নেক্সট ওয়েব

এখন থেকে অ্যানড্রয়েড ও আইওএস ব্যবহারকারীরা তাঁদের মেসেঞ্জার অ্যাকাউন্ট থেকে গ্রুপ কল করতে পারবেন। গতকাল বুধবার ফেসবুকের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

ফিচারটি ২৪ ঘণ্টার মধ্যে আইওএস ও অ্যানড্রয়েডের সর্বশেষ আপডেটে পৌঁছে যাওয়ার কথা রয়েছে। সুবিধাটি উপভোগ করতে চাইলে চ্যাটবক্সের পাশের ফোন আইকনে চাপ দিতে হবে এবং কোন কোন বন্ধুর সঙ্গে আপনি কথা বলতে চান, তাঁদের সিলেক্ট করতে হবে।

এর পর ডায়াল বাটনে চাপ দিলে একসঙ্গে সবার কাছে ফোনকল চলে যাবে এবং সবাই কল রিসিভ করলে গ্রুপ কনভারসেশন শুরু হবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য নেক্সট ওয়েব জানিয়েছে এ খবর।

২০১৪ সালে সর্বপ্রথম ফেসবুক এই ফোনকলের সুবিধা নিয়ে আসে। কিন্তু সেটি ‘ওয়ান-টু-ওয়ান’, অর্থাৎ মাত্র দুজন ব্যবহারকারীর মধ্যেই সীমাবদ্ধ ছিল এত দিন। এখন থেকে একাধিক ব্যক্তির সঙ্গে কথোপকথনের সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

ফেসবুকের গ্রুপ কলে অংশগ্রহণকারীর সংখ্যায় কোনো সীমাবদ্ধতা নেই বললেই চলে। সর্বোচ্চ ৫০ জন পর্যন্ত অংশ নিতে পারবে একটি গ্রুপ কলে।

ফেসবুক ধীরে ধীরে ইন্টারনেট, বিশেষ করে সামাজিক মাধ্যমের প্রায় সব সুবিধাই একত্র করে ফেলছে তাদের প্ল্যাটফর্মে। ধারণা করা যাচ্ছে, এই গ্রুপ কলের সুবিধা তৈরি হওয়ার পর গুগল হ্যাংআউট, মাইক্রোসফট স্কাইপে কিংবা স্ল্যাকের মতো প্ল্যাটফর্মগুলো নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হবে।

স্কাইপের জন্য দুঃসংবাদ রয়েছে আরো। আপাতত ভয়েস কলের ওপর জোর দিলেও জানা গেছে গ্রুপ ভিডিওকলের সুবিধা নিয়েও কাজ করছে ফেসবুক। শিগগিরই একাধিক ব্যক্তির সঙ্গে ভিডিওকল করার সুবিধাও যোগ হতে পারে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সামাজিক মাধ্যমে।

আর/১৭:০৪/২১ এপ্রিল

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে