Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২১-২০১৬

৫০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার কবলে ভারত

৫০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার কবলে ভারত

নয়া দিল্লী, ২১ এপ্রিল- তিন বছর পর আবার একটি ভয়াবহ খরার মুখোমুখি হতে চলেছে ভারত। আবহাওয়া বিজ্ঞানীদের মতে, সম্ভবত এ বছরই গত পাঁচ দশকের সবচেয়ে ভয়াবহ খরার মুখোমুখি হবে ভারত।

চলতি বছরে ভারতের প্রায় ৩৩ কোটি মানুষ খরার কবলে পড়তে চলেছে। যা দেশের মোট জনসংখ্যার এক চতুর্থাংশ। এখন পর্যন্ত দেশের ১০টি রাজ্য থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে দেশের সর্বোচ্চ আদালতকে এ কথা জানিয়েছেন অতিরিক্ত সলিসিটর জেনারেল।

সুপ্রিম কোর্টে পেশ করা কেন্দ্রীয় সরকারের তথ্য ও পরিসংখ্যানে জানা যায়, এই মুহূর্তে খরা কবলিত গ্রামের সংখ্যায় দেশের পাঁচটি রাজ্য এগিয়ে রয়েছে। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড ও কর্নাটক। উত্তরপ্রদেশের ৭৫টি জেলার মধ্যে ৫০টি জেলা খরা কবলিত হয়েছে। তবে পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ কর্নাটক ও ঝাড়খণ্ডে। ঝাড়খণ্ডের ২৪টি জেলার মধ্যে ২২টি জেলাই খরা কবলিত। কর্নাটকের ৩০টি জেলার মধ্যে ২৭টি জেলা খরাক্লিষ্ট এবং মহারাষ্ট্রে ৩৬টি জেলার মধ্যে ২১টি জেলা এবং মধ্যপ্রদেশের ৫১টি জেলার মধ্যে ৪৬টি জেলা খরা কবলিত।

কেন্দ্রীয় সরকার আরও জানিয়েছে, এখনও পর্যন্ত দেশের প্রায় ৬৫০টি জেলার মধ্যে ২৫৪টি জেলা পুরোপুরি খরার কবলে চলে গিয়েছে। এর ফলে খরার কবলে পড়েছে প্রায় পৌনে তিন লাখ মানুষ। যেহেতু এখন পর্যন্ত বিহার ও হরিয়ানার খরা পরিস্থিতির তথ্য সরকারি ভাবে কেন্দ্রের হাতে পৌঁছায়নি। তাই খরার কবলে পড়া মানুষের সংখ্যা যে আরও বেড়ে যাবে তাতে কোনো সন্দেহ নেই।

শীর্ষ আদালতকে কেন্দ্রের পক্ষে বলা হয়েছে, খরা মোকাবিলায় ইতিমধ্যেই দেশের ১০টি রাজ্যকে এপ্রিলের শুরুতে প্রায় ১২ হাজার ২০০ কোটি রূপির মতো কেন্দ্রীয় অনুদান দেয়া হয়েছে। সোমবার বাড়তি সাড়ে ৭ কোটি টাকা ওই ১০টি রাজ্যের জন্য বরাদ্দ করা হয়েছে।

পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বড় খরার ঘটনা ঘটেছিল চীনে। ১৯৫৮ থেকে ১৯৬১ এই তিন বছরে পাঁচ কোটিরও বেশি মানুষ খরার কবলে পড়েছিলেন। ভারতে গত ৫০ বছরে সবচেয়ে ভয়াবহ খরা হয়েছিল মহারাষ্ট্রে ২০১৩ সালে।

আর/১৭:০৪/২১ এপ্রিল

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে