Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English
» নাসিরপুরের আস্তানায় ৭-৮ জঙ্গির ছিন্নভিন্ন মরদেহ **** ইমার্জিং কাপে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ       

গড় রেটিং: 1.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২১-২০১৬

ক্যালগেরিতে বাংলা নববর্ষ বরণ

মোফাজ্জেল হোসেন


ক্যালগেরিতে বাংলা নববর্ষ বরণ

ক্যালগেরি, ২১ এপ্রিল- কানাডার ক্যালগেরিতে গীত সুধার তরে শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চায়নের মধ্যে দিয়ে বাংলা নববর্ষ ১৪২৩ বরণ করা হয়েছে। ১৬ এপ্রিল শনিবার বিকেলে সাইমন্স ভ্যালি ইউনাইটেড চার্চ কিনকরা মিলনায়তন মঞ্চে রমনার বটমূলে ছায়ানটের আদলে সুসজ্জিত বর্ণিল মঞ্চে বসেন শিল্পীরা। তাদের সঙ্গে ছিল একঝাঁক শিশু। অনুষ্ঠানে প্রথমেই ছিল শিশুদের পর্ব। শুরুতেই তাদের একটি দল মঞ্চের একেবারে সামনে দাঁড়িয়ে সংগীত পরিবেশন করে।

তারপর একে একে শিশু-কিশোররা একক, দ্বৈত ও দলীয় গান পরিবেশন করে। প্রবাসে থেকেও এই কোমলমতি শিশুরা চমৎকার বাংলা উচ্চারণে বাঁশি তবলার তালে তালে যেভাবে বাংলা গান গেয়েছে, মিলনায়তনে উপস্থিত দর্শক মুগ্ধ হয়ে তা শোনেন। কোনো বিরতি ছাড়াই শিশুদের পর্বের পর চলতে থাকে বড়দের পর্ব। আমন্ত্রিত শিল্পী পিনু সাত্তারের দরাজ কণ্ঠে ধীর লয়ে গীত সুধার তরে...পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় বড়দের পর্ব। 

কোনো উপস্থাপনা ছাড়াই সূচির ক্রম অনুযায়ী মঞ্চে উপবিষ্ট শিল্পীরা একের পর এক পরিবেশন করেন দুরবিন শাহ, অতুল প্রসাদ, রবীন্দ্রনাথ, লালন, দ্বিজেন্দ্রলাল ও নজরুলের গান। আরও ছিল আধুনিক গান। মাঝে মাঝে চলতে থাকে আবৃত্তি আর একক ও বৃন্দনাচ।

অনুষ্ঠানের শেষ পর্বে ছিল আমন্ত্রিত শিল্পী পিনু সাত্তার ও কয়ন মল্লিকের একক ও দ্বৈত পরিবেশনায় গান। অনুষ্ঠানের ব্যাপ্তি একটু লম্বা হলেও পুরো অনুষ্ঠানের আকর্ষণীয় পরিবেশনা আর উৎকর্ষ তায় মোহিত হয়ে থাকেন দর্শক।

বৈশাখী থিমের মন মাতানো রঙে সুসজ্জিত মঞ্চে উপবিষ্ট শিল্পীদের মতো আগত শিশুসহ দর্শকেরা রঙিন শাড়ি ও পাঞ্জাবি পরে অংশ নেন। মিলনায়তনের ভেতরে ও বাইরে তৈরি হয় মোহময় এক বৈশাখী আবহের। দেশ থেকে বহু দূরে থাকলেও বৈশাখী এই উৎসবে প্রাণের টানে ছুটে আসেন সবাই। ক্যালগেরিতে এটিই বৈশাখের প্রথম অনুষ্ঠান হওয়ায় এখানে বসবাসরত বাঙালিদের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে অনুষ্ঠানটি সর্বজনীন রূপ নেয়।

অনুষ্ঠানটির একটা বিশেষ বৈশিষ্ট্য ছিল পশ্চিমবঙ্গের কয়েকজন বিশিষ্ট শিল্পীর অংশগ্রহণ। যাদের কেউ কেউ ছিলেন কোনো কোনো পর্বের পরিচালনায়। অনুষ্ঠানটির পরিকল্পনা ও সার্বিক পরিচালনায় ছিলেন ক্যালগেরির বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক নাজনীন নেওয়াজ।

পুরোনো বছরের দুঃখ, না পাওয়ার বেদনা-আক্ষেপ ভুলে নতুন সম্ভাবনার দিকে এগিয়ে যাওয়ার আশা ও স্বপ্ন নিয়ে বৈশাখী আনন্দের উৎসবে মেতে ওঠেন প্রবাসী বাঙালি ও বাংলাদেশিরা।

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে