Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২১-২০১৬

মজার এই শখগুলো পূরণ করতে পারবেন কম খরচেই!

আফসানা সুমী


মজার এই শখগুলো পূরণ করতে পারবেন কম খরচেই!

মানুষের জীবনে কত রকমের শখই থাকে। মধ্যবিত্ত জীবনে রোজ টাকার টানাটানি, দৈনন্দিন হাত খরচ সামলানোই যেখানে দায় সেখানে আবার শখ পূরণের বাড়তি খরচ? নাহ! হয়ে ওঠে না নিজের ছোট ছোট আনন্দগুলোকে উপভোগ করা। কিন্তু একটু যদি হিসেব করি, এইসব টানাপোড়েনের মাঝেও কিন্তু নিজের কিছু শখ পূরণ করে ফেলা সম্ভব। কম খরচে পূরণ করা যায় এমন শখগুলো হল-
 
ভ্রমণ
আপনি হয়ত ভাবছেন, এ কেমন আজগুবি কথা! ভ্রমণ তো অনেক খরচের ব্যাপার! কিন্তু তা নয়। আপনি আসলে যত গরিব, ভ্রমণের সুযোগ আপনার তত বেশী। শুধু যেখানে যেতে চান তার যাবতীয় খোঁজখবর নেবেন। খুঁটিনাটি জানতে জানতে জেনে যাবেন সস্তা পথটিও। যে কোন পরিবেশে মানিয়ে নেওয়ার মানসিকতা রাখবেন। তাহলেই অনেক পথ খুলে যাবে সস্তায় বেড়ানোর।
 
খেলা
এমন অনেক খেলা আছে যা খেলতে তেমন খরচ নেই। যেমন, ব্যাডমিন্টন। শীতের সময় মাঠে মাঠে খেলার জন্য আয়োজন করাই থাকে। আপনার শুধু প্রয়োজন একটি ব্যাট আর কর্ক। এছাড়া ফুটবল খেলা, বাস্কেট বল খেলা, দাবা এমন আরও অনেক খেলা আছে যা হয়ত আছে আপনার শখের লিস্টে। তেমন কিছুই খরচ নেই, শুধু লাগবে আপনার সময় আর স্বদিচ্ছা।
 
মডেলিং
অনেকের সখ থাকে মডেল হওয়ার। পারিপার্শ্বিক কারণে হয়ে ওঠে না। পেশা হিসেবে হয়ত কঠিন কিন্তু শখ হিসেবে সহজ। এখন ফেসবুকের কল্যানে রোজ নতুন ব্যবসা গড়ে উঠছে অনলাইনে। পণ্যকে আকর্ষণীয় করে উপস্থাপন করতে তাদের প্রয়োজন হয় মডেলের। খোঁজ রাখতে পারেন এসবের। আপনার শখও পূরণ হল আবার তাদেরও কাজ হল।
 
স্মার্ট হওয়া

হুম, স্মার্ট হিসেবে বন্ধুমহলে স্বীকৃতি পাওয়ার শখ কিন্তু থাকতেই পারে আমাদের। নিজেকে বোঝার চেষ্টা করুন, নিজের গুনগুলোকে তুলে ধরুন। ইন্টারনেটে প্রচুর সাইট পাবেন যেখানে ব্যাক্তিত্বের দ্যুতি বাড়ানো, নিজেকে আত্ববিশ্বাসের সাথে তুলে ধরা, স্মার্ট হওয়া সম্পর্কিত অনেক আর্টিক্যাল পাবেন। এগুলো আপনাকে উৎসাহিত করবে এবং নিয়মিত নিজের সাথে বোঝাপড়া আসলেই আপনাকে স্মার্ট করে তুলবে।
 
নাচ
নাচ শেখার আগ্রহ আছে আপনার? খুব যে খরচের বিষয় তা কিন্তু নয়। একটু খোঁজ নিয়ে দেখুন কোথায় শেখায়! আমাদের এখানে খুব সস্তায় ৪ বছরের নাচের সার্টিফিকেট কোর্স করতে পারবেন বুলবুল ললিতকলা একাডেমী, বাংলাদেশ ফাইন আর্টস একাডেমি ইত্যাদি প্রতিষ্ঠান থেকে।
 
সাঁতার
খুবই সহজ। এক্ষেত্রেও খরচ বেশী নয়। সাঁতার শেখার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়ামে যোগাযোগ করতে পারেন। মেয়েদের জন্য আছে, মহিলা ক্রীড়া কমপ্লেক্স। মোহাম্মদপুর, মিরপুরসহ অনেক জায়গাতেই সাঁতার শেখানো হয়। খরচও অনেক কম।
 
কার্ড ট্রিক্স
কার্ড খেলার নানান ট্রিক্স নখদর্পনে আনতে চান? কিছুই না, আপনার প্রয়োজন শুধু এক বক্স কার্ড আর ইন্টারনেট।
 
ছবি আঁকা
একটা ভাল পেন্সিল কিনুন। আঁকতে থাকুন যখন যা দেখছেন, সামনে যে কাগজই থাকুক, তাতেই আঁকুন। ছবি আকায় দক্ষ হতে পারেন আপনি কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই। শুধু অনুশীলন প্রয়োজন।
 
লেখালেখি
ভেবেছিলেন বড় হয়ে লেখক হবেন, তা আর হল না! কী হয়েছে তাতে? ছোট ছোট কবিতা, অনুগল্প লিখে ফেলুন না ফেসবুকের স্ট্যাটাসেই। ব্লগে লিখুন ভ্রমণ কাহিনী, আপনার মতামত অথবা গল্প-কবিতা। সিরিজ আকারে ইন্টারনেটে প্রকাশ করতে পারেন আপনার উপন্যাস। কোন বাঁধা নেই। খরচাও নেই।
 
ক্যালিওগ্রাফি
ইন্টারনেটে ক্যালিওগ্রাফিগুলো দেখুন। বারবার দেখুন। বিপুল সম্ভার থেকে শিক্ষা নিন। আর কী লাগবে? ব্যাস, একটা কলম।
 
বাগান করা
ফ্লাট বাড়ির স্বল্প জায়গায় বাগান করার কোন সুযোগ নেই? কয়েকদিন আগেই কিন্তু খবর বেড়িয়েছিল এক সি এন জি চালক তাঁর সি এন জি তে কিভাবে গাছ লাগিয়ে নিজের বাগান করার সখ মিটাচ্ছেন তাঁর ব্যাপারে। আপনিও এরকম অভাবনীয় কিছু করতে পারেন। আর ঘরের পরিবেশে ভাল থাকে এমন গাছও পাওয়া যায়।
 
ভাষা শেখা
কয়েকটি ভাষায় দক্ষতা অর্জন করতে চান? ভাষা শিক্ষা ইন্সটিটিউট আছে, আছে এমন আরও প্রতিষ্ঠান। আর সস্তার সুপ্রিয় বন্ধু ইন্টারনেট তো আছেই।

আর/১০:০৪/২০ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে