Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২০-২০১৬

পাকিস্তানের টীকা কেন্দ্রে হামলা, ৭ পুলিশ নিহত

পাকিস্তানের টীকা কেন্দ্রে হামলা, ৭ পুলিশ নিহত

ইসলামাবাদ, ২০ এপ্রিল- পাকিস্তানের করাচিতে শিশুদের পোলিও টিকা খাওয়ানোর সময় জঙ্গিদের হামলায় প্রহরারত ৭ পুলিশ সদস্য নিহত হয়েছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, টিকা কেন্দ্রে সাতজন পুলিশ পাহারারত ছিলেন। মোটরসাইকেল আরোহী ৮ বন্দুকদারী টিকা কেন্দ্রে অতর্কিত হামলা চালালে এই ঘটনা ঘটে।

সংবাদ মাধ্যম ডনের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, হামলার পরপরই টিকা কার্যক্রম বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। যদিও দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী টীকা দেয়া অব্যহত রাখার কথা বলেছেন। এছাড়া হামলায় জড়িতদের ধরতে ইতিমধ্যে ৫০ লাখ রুপি ঘোষণা করা হয়েছে। হামলায় যারা নিহত হয়েছে তাদের পরিবারকে ২০ লাখ রুপি ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছে পাকিস্তান সরকার।

সিন্ধু প্রদেশের পুলিশের পরিদর্শক এডি খাওয়াজা বলেন, ‘শিশুদের মানসিক বিকাশে পোলিও টিকার গুরুত্ব অনেক। এ বিষয়ে আমরা তৎপর থাকবো। যে কোন মুল্যে টীকা কার্যক্রম অব্যহত রাখা হবে। টীকা কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে বলেও তিনি জানান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যে পাকিস্তান ও আফগানিস্তানকে পোলিও কবলিত দেশ হিসেবে ঘোষণা করেছে। দেশটিতে প্রতি বছর হাজার হাজার শিশু পোলিও আক্রান্ত হয়ে মারা যায়। 

তবে পাকিস্তানে পোলিও কেন্দ্রে হামলার ঘটনা এটিই প্রথম নয়। চলতি বছরের জানুয়ারিতে একটি টীকা কেন্দ্রের হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়। সেবারও নিহতদের মধ্যে অধিকাংশই ছিলেন পুলিশ। 

পাকিস্তানে জঙ্গি গোষ্ঠীগুলো মনে করে পোলিও টীকা খাওয়ানোর কর্মসূচী মূলত পাকিস্তানি শিশুদের বিরুদ্ধে একটি পশ্চিমা ষড়যন্ত্রের অংশ। ফলে টীকা কর্মীরা সাম্প্রতিক বছরগুলোতে বহু ইসলামপন্থী হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। ১৯৯৯ সাল থেকে ২০১৪ পর্যন্ত পাকিস্তানের আদালতে প্রায় ৩শ' মামলা নথিভুক্ত করা হয়েছে কেবল ওই পোলিও টীকার বিরুদ্ধে।

উল্লেখ্য, পোলিও একটি সংক্রামক রোগ। পাঁচ বছরের চেয়ে কম বয়সী শিশুরা এই রোগে আক্রান্ত হয়ে থাকে। ভাইরাসের মাধ্যমে ছড়ানো এ রোগে আক্রান্ত হলে শিশুদের স্নায়ু দুর্বল হয়ে পড়ে। জ্বর, ক্লান্তি, মাথা ব্যথা, বমি এই রোগের প্রধান উপসর্গ। এই রোগের ফলে একটি শিশু আরো ২শ' সংক্রামক রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এর ফলে স্থায়ীভাবে পক্ষাঘাত গ্রস্থ হয়ে যায় কেউ কেউ।

এফ/২২:০৯/২০ এপ্রিল

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে