Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২০-২০১৬

আদালতে খুনি ব্রেইভিকের জয়  

আদালতে খুনি ব্রেইভিকের জয়  

অসলো, ২০ এপ্রিল- নরওয়ের গণহত্যাকারী অ্যানডার্স ব্রেইবিক সরকারের বিরুদ্ধে তার দায়ের করা মানবাধিকার বিষয়ক মামলায় জিতেছেন। ব্রেইবিক ইউরোপীয়ন কনভেনশন অব হিউম্যান রাইটসের তৃতীয় ধারা মোতাবেক নরওয়ের বিরুদ্ধে মামলা করেছিলেন। বিচারে আদালত নরওয়ে সরকারকে আদেশ দিয়েছে ব্রেইবিককে ৪০ হাজার মার্কিন ডলার(৩১ লক্ষ ৩৭ হাজার ৩১৮ টাকা) ক্ষতিপূরণ দেয়ার জন্য।
 
রায়ের পর ব্রেইবিকের আইনজীবী ওয়েস্টিন স্টরবিক ব্রেইবিকের নির্জন কারাবাস যাপন থেকে রেহাই দেয়ার দাবি জানান। বিচারক হেলেন এন্ডেনাইস রায়ে বলেন, এই অধিকারটি প্রতিটি নাগরিকের গণতান্ত্রিক অধিকার। এটি যে কেবল নাগরিকদের অধিকার তা নয়, এমনকি খুনি ও সন্ত্রাসীদের ক্ষেত্রেও এই অধিকার প্রযোজ্য হবে।

আদালত জানিয়েছে, কারাগারে অভিযুক্ত ব্যক্তির প্রতি ‘নিপীড়নমূলক’ ও‘ অমানবিক আচরণ’ বিষয়টিকে প্রাধান্য দিয়ে মামলার রায় ঘোষণা করা হয়েছে। এত ব্রেইভিক জয়ী হলেও তিনি আরও দাবি করেছিলেন যে, সরকার তার ব্যক্তিগত ও পারিবারিক জীবনের অধিকারও হরণ করেছিল। কিন্তু সেই অভিযোগ নাকচ করে দিয়েছে আদালত। 
    
উল্লেখ্য, ২০১১ সালে নরওয়ের রাজধানী অসলো শহরে এবং নিকটবর্তী ওথুয়া  দ্বীপে ব্রেইবিকের হামলায় ৭৭ জন মানুষ নিহত হয়। ২০১১ সালের ২২ জুন গ্রেপ্তারের পর সে হত্যার দায় স্বীকার করে নিয়েছিল। বিচারে তার যাবজ্জীবন নির্জন কারাবাস হয়। নরওয়ের আইনে সর্বোচ্চ সাঁজার মেয়াদ ২১ বছরের কারাদণ্ড। পাঁচ বছর কারাবাসের পর তিনি সরকারের বিরুদ্ধে অমানবিক আচরণ ও মানবাধিকার লঙ্ঘনের মামলা করেন। 

এফ/২২:৫৫/২০ এপ্রিল

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে