Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৯-২০১৬

বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুরের মৃত্যু

বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুরের মৃত্যু

ভিক্টোরিয়া, ১৯ এপ্রিল- বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক কুকুরের মৃত্যু হয়েছে। অস্ট্রেলিয়ার এই প্রবীণতম কুকুর ৩০ বছর (মানুষের বছরের হিসবে ১৩৩ বছর) বয়সে মারা গেছে। ধারণা করা হয়, ম্যাগিই বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর।

কেপলি জাতের এই কুকুরের মালিক অস্ত্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের গবাদি পশুপালনকারী চাষি ব্রায়ান ম্যাকলারেন। স্থানীয় সংবাদপত্র দ্যা উইকলি টাইমসকে তিনি জানিয়েছেন, কুকুরটি রবিবার রাতে মারা গেছে।

তিনি বলেন, ‘ম্যাগির বয়স হয়েছিল ৩০ বছর। গত সপ্তাহেও সে সুস্থ ছিল। খামার জুড়ে দৌঁড়ে বেড়িয়েছে। কিন্তু গত ২ দিন আগে সে হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। আমি দেখেই বুঝেছিলাম ও হয়তো আর বাঁচবে না। ম্যাগি চলে যাওয়ায় আমার খারাপ লেগেছে। তবে আমি সন্তুষ্ট, কারণ ও ধুকে ধুকে মরে নি।’


ম্যাগি বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর ছিল কিনা তা নিয়ে কিছুটা সংশয় রয়েছে। কারণ তার বয়স নিশ্চিত হওয়ার কোন উপায় নেই। কারণ ব্রায়ান বলেছেন, কুকুরটি ছোট থাকতেই তিনি মালিকানার কাগজ হারিয়ে ফেলেছিলেন।

তবে তিনি বলেছেন, তার সবচেয়ে ছোট ছেলে লিয়ামের বয়স যখন ৪ বছর তখন তিনি ম্যাগিকে ক্রয় করেন। লিয়ামের বয়স এখন ৩৪ বছর। কুকুরটি মারা যাওয়ার আগে বেশ কিছুদিন যাবত সে কানে শুনতে পেতনা, এমনকি চোখেও কম দেখতে শুরু করেছিল।

গিনেস বুকের রেকর্ড অনুসারে বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুরের নাম ব্লুয়ে। কুকুরটি ১৯৩৯ সালে ২৯ বছর বয়সে মারা যায়। রেকর্ড মতে, ১৯১০ সালে ৯ বছর বয়সে তাকে ক্রয় করে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় একটি খামারে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে সে গবাদি পশু পাহারা দিয়েছে ২০ বছর।


উল্লেখ্য, কুকুর সাধারণত ৮ থেকে ১৫ বছর পর্যন্ত বেঁচে থাকে। ২০ বছরের বেশি সময় ধরে বেঁচে থাকা কুকুরের নিশ্চিত রেকর্ড পাওয়া খুবই বিরল। তবে ম্যাগির মালিক যদি সত্য বলে থাকেন তাহলে ব্লুয়ের পরে সেই ছিল বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর।

আর/১০:০৪/১৯ এপ্রিল

অস্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে