Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৯-২০১৬

ক্রিকেটার দম্পতি যারা

ক্রিকেটার দম্পতি যারা
স্টার্ক-হিলে দম্পতি

অতি সম্প্রতি গাঁটছাড়া বাঁধলেন অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার মিশেল স্টার্ক ও উইকেটরক্ষক অ্যালিসা হিলে। আর তাতেই একটা প্রশ্ন মাথার মধ্যে উঁকি মারে, তারাই কি প্রথম ক্রিকেটার দম্পতি? সহজ উত্তর, না। তাদের আগেও বেশ কয়েকটা দম্পতি ছিলেন যারা উভয়ই ক্রিকেটার ছিলেন। নিজ দেশের হয়ে খেলেছেন আন্তর্জাতিক ক্রিকেট।

স্টার্ক অস্ট্রেলিয়ার পুরুষ দলের হয়ে পেস বোলিং করছেন। তার স্ত্রী অ্যালিসা হিলে নিজের চাচা সাবেক অস্ট্রেলিয়ান তারকা ইয়ান হিলের মতো উইকেটরক্ষকের দায়িত্ব পালন করছেন।

নিজেদের মাটিতে অনুষ্ঠিত ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হয়েছে। সেই দলের সদস্য ছিলেন স্টার্ক। টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারীও ছিলেন তিনি। তবে চোটের কারণে ভারতের মাটিতে সদ্য শেষ হওয়া টি২০ বিশ্বকাপে খেলতে পারেননি স্টার্ক।

স্টার্ক খেলতে না পারলেও তার নববিবাহিত স্ত্রী হিলে নারী দলের হয়ে মাঠে নেমেছিলেন। রানার্স -আপ হওয়া অস্ট্রেলিয়ার উইকেটরক্ষকের ভার কাঁধে নিয়েছিলেন।

২৬ বছর বয়সী স্টার্ক এখন পর্যন্ত ২৫টি টেস্ট ও ৪৬টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। ওয়ানডেতে ৯১ ও টেস্টে ৯০টি উইকেট পেয়েছেন তিনি। অন্যদিকে একই বয়সী হিলে ৩২টি ওয়ানডে ও দুটি টেস্ট ম্যাচ খেলেছেন।

স্টার্ক-হিলের পরিচয় দীর্ঘ দিনের। ছোটকাল থেকেই তাদের মধ্যে পরিচয়। সেখান থেকে প্রেম। শেষ পর্যন্ত বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন তারা।


প্রিডিআক্স-রাথ

প্রথম ক্রিকেটার দম্পতি দেখা গিয়েছিল ক্রিকেটের জন্মভূমি ইংল্যান্ডেই। ১৯৬০ এর দশকের শেষ দিকে ইংল্যান্ডের হয়ে খেলেছিলেন রজার প্রিডিআক্স। আর ইংল্যান্ড নারী ক্রিকেট দলের হয়ে খেলেছিলেন রাথ ওয়েস্টব্রুক। রজার দেশের হয়ে তিনটি টেস্ট ম্যাচ খেলেছিলেন। অন্যদিকে রাথ খেলেছিলেন ৮টি টেস্ট। উভয়ই বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে প্রথম ক্রিকেটার দম্পতির খ্যাতি অর্জন করেন।


অ্যালুইস-রাসানঞ্জলি

শ্রীলঙ্কান ক্রিকেটার গাই ডি অ্যালুইস ১১টি টেস্ট ও ৩১টি ওয়ানডে খেলেছিলেন। তিনি বিয়ে করেছিলেন লঙ্কানদের নারী দলের খেলোয়াড় রাসানঞ্জলি চান্দিমা সিলভাকে। সিলভা দেশের হয়ে মাত্র একটি টেস্ট ও ২২টি ওয়ানডে ম্যাচে খেলেছিলেন। ক্রিকেট বিশ্বে শ্রীলঙ্কার উন্নতির দিকে ধাবমান হওয়ার সময় তারা দলে ছিলেন।


রিচার্ড হ্যাডলি-কারেন

ওশেনিয়া মহাদেশে প্রথম ক্রিকেটার দম্পতি হয়েছিলেন নিউজিল্যান্ডের কিংবদন্তী বোলার রিচার্ড হ্যাডলি। তিনি বিয়ে করেছিলেন কারেনকে। কারেন কিউইদের হয়ে কোনো টেস্ট ম্যাচ না খেললেও ওয়ানডে খেলেছিলেন। আর হ্যাডলি ইতিহাসে প্রথম বোলার হিসেবে টেস্টে ৪০০ উইকেট নিয়েছিলেন। সুইংয়ের জন্য বিখ্যাত ছিলেন তিনি। তার স্ত্রী কারেন দেশের হয়ে ১৫টি ম্যাচ খেলেছিলেন। তাতে তার অসাধারণ ব্যাটিং গড় ৪৪.২০ ছিল। তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ১৩৫ রান।

আর/১০:০৪/১৯ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে