Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৯-২০১৬

১২ টি উপায়ে তীব্র গরমেও থাকুন ঠান্ডা

আফসানা সুমী


১২ টি উপায়ে তীব্র গরমেও থাকুন ঠান্ডা

প্রচন্ড গরম। রোদ যেন পুড়িয়ে দিচ্ছে চারপাশ। এই গরমে না ভাল লাগে কাজ করতে, না বেড়াতে যেতে, না পড়াশোনা করতে। গরমের প্রভাবে ঠান্ডা লাগা, মাথা ব্যথা, সারাক্ষণ ঘামতে থাকা, ঘামাচি ইত্যাদি সমস্যা তো আছেই। হাঁপিয়ে ওঠা নগর জীবনে শান্তি বলে যেন আর কিছু নেই। কিন্তু এর মাঝেও আছে অফিস, রান্না-বান্না, নিত্যদিনের অনেক কাজ যা আপনাকে রোদে নিয়ে যাবে, আগুনের কাছে নিয়ে যাবে, বাড়তি পরিশ্রম করাবে। তাই মানিয়ে নিয়ে এর মাঝেই ভাল থাকতে হবে। কীভাবে নিজেকে ঠান্ডা রাখবেন এই গরমে, আসুন জেনে নিই টিপসগুলো-
 
১। পানি পান করুন
গরমে নিজেকে ঠান্ডা রাখতে বেশী বেশী পানি পান করুন। তবে খুব ঠান্ডা পানি এড়িয়ে চলুন। হালকা ঠান্ডা পানি পান করুন। পানির বদলে শরবত, ডাবের পানি, ফলের রসও পান করতে পারেন। ঘামের সাথে আমাদের শরীর থেকে সোডিয়াম, ক্লোরাইডসহ প্রয়োজনীয় লবণ বের হয়ে যায়। ফলে আমরা দ্রুত ক্লান্ত হয়ে পড়ি। এমন পানীয় পান করুন যাতে এই উপাদানগুলো বিদ্যমান থাকে। সফট ড্রিংক্স এড়িয়ে চলুন।
 
২। পোশাক নির্বাচনে সাবধানী হন
হালকা রং এর পোশাক পরুন। গাঢ় রং এর কাপড় তাপ ধরে রাখে। সুতি কাপড় বেছে নিন। সিল্ক বা ভারী কাপড়গুলো পাঠিয়ে দিন আলমারির পেছনে। ঢিলেঢালা কাপড় পরুন, এর মাঝেই বের করে নিন আপনার স্টাইল। কিন্তু সবার উপরে প্রাধান্য দিন আপনার স্বাচ্ছন্দ্যকে।
 
৩। খোলামেলা জুতা পরুন
ঢাকা জুতায় পা বেশী ঘামে, জ্বলুনী হয়। খোলামেলা, স্যান্ডেল ধরণের জুতা বেছে নিন। আপনি যদি কর্পোরেট অফিসে চাকরী করেন বা আপনার কাজের সাথে যদি স্যান্ডেল মানানসই না হয়, সেক্ষেত্রে জুতা এক জোড়া অফিসে রেখে দিতে পারেন। কর্পোরেট ডিলিংস এর সময় সেই জুতা পরে নিলেন। অন্য সময়টা কাটিয়ে দিলেন স্যান্ডেলে।
 
৪। চুল
ছেলেরা চুল ছোট করে কাটতে পারেন। এই গরমে ঘাড়ে, কানের কাছে চুল খুবই বিরক্তিকর। তাই চুল যত ছোট করে কাটবেন ততই ভাল। ছোট চুলের অনেক রকম স্টাইল পাবেন অনলাইনে। আপনার স্টাইলও বজায় থাকলো আবার গরমে শান্তিও পেলেন। মেয়েরাও চুল কেটে ফেলতে পারেন। অথবা উঁচু করে ঝুটি বা বেনী করে আটকে ফেলতে পারেন সব চুল।
 
৫। সানস্ক্রিন ব্যবহার করুন
সূর্যের অতি বেগুনী রশ্মি ত্বক পুড়িয়ে ফেলে, বাড়িয়ে দেয় ক্যান্সারের সম্ভাবনা। তাই অবশ্যই ভাল মানের সানস্ক্রিন ব্যাবহার করুন। ঘামে ধুয়ে গেলে আবার হাত মুখ ধুয়ে সানস্ক্রিন লাগান। কোনভাবেই এই তীব্র রোদ গেয়ে লাগতে দেবেন না।
 
৬। সানগ্লাস পরুন
রোদে বের হয়েছেন, চোখ ধাধানো আলো আর তাপে সাথে সাথে মাথা ধরে গেল! এমন হয় প্রায়ই। সানগ্নলাস পরুন। সানগ্লাস আপনার চোখকে শান্তি দেবে। আপনি যদি আগে থেকেই চশমা ব্যবহার করে থাকেন তাহলে সানগ্লাসেও পাওয়ার অ্যাডজাস্ট করে নিন।
 
৭। ছাতা বা হ্যাট
অবশ্যই ছাতা নিন সাথে। নিদেনপক্ষে একটি হ্যাট। আপনি যতই ফুরফুরে কাপড় পরুন না কেন আর চুল উঁচিয়ে বাধুন না কেন সূর্য্য কিন্তু আক্রমণ করবেই। তাই নিজেকে যতটা পারুন ছায়ায় রাখুন।
 
৮। রান্নার সময় বদলে নিন
আমরা সাধারণত সকাল থেকে রান্না শুরু করি, ১২টা বেজে যায় শেষ করতে করতে। এই গরমে শুধু খাবারই নয় সেদ্ধ হয়ে যায় রাঁধুনিও। তাই রান্না করুন রাতে। রাতের রান্না পরদিন শুধু গরম করে খেতে পারেন। আর যারা চাকুরীজীবী তাদের হয়ত এভাবেই রান্না করতে হয়। রান্নার সময় বারবার পানি পান করুন, ফ্যানের বাতাসে জিরিয়ে নিন একটু পর পর।
 
৯। ঠান্ডা খাবার খান
এমন অনেক খাবার আছে যা শরীরকে ঠান্ডা করে। যেমন, তরমুজ, ডাবের পানি, বিভিন্ন মৌসুমী ফল। এগুলো বেছে নিন আপনার খাবারে। জাংক ফুড থেকে বিরত থাকুন। শশা, টমেটো সহ আরও উপকরণে বানিয়ে ফেলুন রকমারি সালাদ। পেট ঠান্ডা তো দুনিয়া ঠান্ডা!
 
১০। ছোট ফ্যান ব্যবহার করুন
নিজের জন্য আলাদা একটা ছোট ফ্যান কিনুন। ঘরের যে কোনাতেই বসুন না কেন ফ্যান ছেড়ে নিন। ছোট ছোট চার্জার ছোট ফ্যান কিন্তু সহজেই কিনতে পারবেন নিউমার্কেটে।
 
১১। বার বার গোসল করুন
অন্য সময় আপনার অভ্যাস যাই থাকুক না কেন এই গরমে দিনে যতবার সম্ভব গোসল নিন। ধূলা-বালি, ঘাম আর তার সাথে বেড়ে ওঠা জীবাণু আপনাকে নানান রোগের সংক্রমণে ফেলতে পারে। গায়ে ছত্রাক হতে পারে। তাই গোসল করুন। আর এতে শরীরের তাপও কমবে।
 
১২। কম বিদ্যুৎ ব্যবহার করুন
ঘরের বাতি কম জ্বালান। সম্ভব হলে বন্ধ রাখুন। সবসময় জানালাগুলো খোলা রাখুন, যাতে বাতাস চলাচল করে। ওভেন, হিটার, আয়রন ইত্যাদি বৈদ্যুতিক পণ্য কম কম চালান। ঘরের গরম কমবে।

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে