Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৯-২০১৬

রেকর্ড বৃষ্টিপাতের পর হিউস্টনে জরুরি অবস্থা

রেকর্ড বৃষ্টিপাতের পর হিউস্টনে জরুরি অবস্থা

হিউস্টন, ১৯ এপ্রিল- রেকর্ড বৃষ্টিপাতে পাঁচজনের মৃত্যুর পর যুক্তরাষ্ট্রের চতুর্থ বৃহত্তম শহর হিউস্টনে জরুরি অবস্থা ঘোষণা করেছেন টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, সোমবার একদিনেই হিউস্টনে ৪৪ দশমিক সাত সেন্টিমিটার (১৭ দশমিক ছয় ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে।

একদিনে রেকর্ড পরিমাণ এ বৃষ্টিপাতকে ‘ঐতিহাসিক’ বলে অভিহিত করেছেন দেশটির জাতীয় পর্যায়ের আবহাওয়াবিদরা।

ব্যাপক এ বৃষ্টিপাতে হিউস্টনের পাশ দিয়ে বয়ে যাওয়া নদীগুলোর পানি তীর ছাপিয়ে শহরতলীতে প্রবেশ করেছে। বাড়তে থাকা বন্যার পানি থেকে এক হাজার ২০০ জন ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে। শহরটির প্রায় ৭০ হাজার বাসিন্দা বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন।   

শহরের অন্ততপক্ষে এক হাজার বাড়ি বন্যাকবলিত হয়েছে। বন্যার পানি বাড়তে থাকায় সংখ্যাটি আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

শহর কর্তৃপক্ষ বিশাল একটি বিপণীবিতানকে আশ্রয় কেন্দ্রে রূপান্তর করেছে।

দ্রুত প্রবাহমান বন্যার পানির মধ্যে গাড়ি না চালানোর জন্য লোকজনকে পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। পাশাপাশি পানিতে সাপ ও পিঁপড়া থাকার সম্ভাবনায় শিশুদের বন্যার পানিতে খেলা না করার নির্দেশ দেওয়া হয়েছে।

শহরের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মধ্যে দরিদ্র হিস্পানিক এলাকা গ্রিনপয়েন্ট অন্যতম। এলাকাটিতে সোয়া লাখের মতো লোকজন বসবাস করে।

টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে গ্রিনপয়েন্টের বাসিন্দাদের বাতাস ভর্তি তোষকের উপর শিশুদের নিয়ে জিনিসপত্র গুটিয়ে এলাকা ছাড়তে দেখা গেছে। একটি পরিবারকে ফ্রিজের ভিতরে আশ্রয় নিয়ে পানিতে ভেসে থাকতে দেখা গেছে।

এক সংবাদ সম্মেলনে হিউস্টনের মেয়র সিলভেস্টার টার্নার গ্রিনপয়েন্টের বাসিন্দাদের উদ্দেশে বলেছেন, “শহর কর্তৃপক্ষ আপনাদের অবস্থা দেখছে না এমনটি মনে করবেন না। এটি এমন এক পরিস্থিতি যখন পুরো শহর, আরো খোলাখুলি বললে আমাদের পুরো এলাকা বাড়তে থাকা বন্যার পানির সঙ্গে লড়াই করছে।”

বন্যার পানিতে ডুবে যাওয়া একটি আস্তাবল থেকে প্রায় ৭০টি ঘোড়া উদ্ধার করেছেন পুলিশ কর্মকর্তারা।

হিউস্টনের বন্যা নিয়ন্ত্রণের এক কর্মকর্তা জানিয়েছেন, একটি এলাকায় আগের রেকর্ড থেকে ৪০ ফুট বেশি পানির গভীরতা রেকর্ড করা হয়েছে।

মেক্সিকো উপসাগরের তীরবর্তী শহর হিউস্টনে প্রচুর বৃষ্টিপাত হয়। গেল বছর শহরটিতে বেশ কয়েক দফা বড় ধরনের বন্যা হয়েছে। কিন্তু ২০০১ সালের পর থেকে এবারের বন্যাই সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে।

মঙ্গলবার বৃষ্টি কিছুটা কমে আসতে পারে বলে জানিয়েছেন মেয়র টার্নার।   

আর/১৭:০৪/১৯ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে