Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৯-২০১৬

দখলকৃত আরব মালভূমি ছাড়বে না ইসরায়েল : নেতানিয়াহু

দখলকৃত আরব মালভূমি ছাড়বে না ইসরায়েল : নেতানিয়াহু

জেরুসালেম, ১৯ এপ্রিল- ১৯৬৭ সালের আরব-ইসরায়েলি যুদ্ধে সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যে গোলান মালভূমি ইসরায়েল দখল করে নিয়েছিল সেটা ফেরত দিতে অস্বীকৃতি জানিয়েছে ইসরায়েল। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, গোলান হাইটস বা গোলান মালভূমি কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ এবং তা আর ফেরত দেয়া হবে না।

বর্তমানে সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনার চেষ্টা চালাচ্ছে আন্তর্জাতিক মহল। এই সুযোগে সিরীয় সরকার ওই এলাকা ফিরে পাওয়ার দাবি জানাতে পারে বলে জানিয়েছে ইসরায়েলি সংবাদ মাধ্যমে। সে কারণে প্রথমবারের মতো গোলান হাইটস প্রশ্নে বৈঠক করেছে ইসরায়েলি মন্ত্রীরা। বৈঠক শেষে প্রধানমন্ত্রী নেতানিয়াহু স্পষ্ট করে বলেছেন যে, তার দেশ এই এলাকা কখনোই ছাড়বে না।


প্রধানমন্ত্রী নেতানেয়াহু ও মন্ত্রিসভার সদস্যরা

১৯৬৭ সালে আরবদের সাথে ৬ দিনের যুদ্ধ করেছিল ইসরায়েল। তখন সিরিয়ার গোলান মালভূমি দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮১ সালে এলাকাটি নিজেদের ঘোষণা দেয়।

কিন্তু ইসরায়েলের এই দাবিতে আন্তর্জাতিক মহল স্বীকৃতি দেয়নি। সিরিয়াও সেই ১৯৬৭ সাল থেকেই সামরিক কৌশলের দিক দিয়ে গুরুত্বপূর্ণ এই এলাকাটি ফিরিয়ে দেওয়ার দাবি করে আসছে।

কিন্তু প্রশ্ন হচ্ছে, ইসরায়েলি প্রধানমন্ত্রী হঠাৎ কেন একথা বললেন? বিশ্লেষকরা মনে করেন, সিরিয়া শান্তি আলোচনায় যাতে গোলানের কথা ওঠার সুযোগ না পায় সেজন্য আগেভাগেই আন্তর্জাতিক মহলকে সেটা জানান দিচ্ছে ইসরায়েল।

১৯৬৭ সালে দখলের পর থেকেই গোলান মালভূমিতে ইসরায়েল শক্তিশালী সামরিক বাহিনী মোতায়েন রেখেছে। তাছাড়া সেখানে ৩০টি ইহুদি বসতি স্থাপন করা হয়েছে। প্রায় ২০ হাজার মানুষ বসবাস করছে সেখানে। এসবই করা হয়েছে দখলের কৌশল হিসেবে।


এফ/০৯:২০/১৯ এপ্রিল

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে