Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৯-২০১৬

জুকারবার্গের বিয়ারভর্তি ফ্রিজ ও শিশুফেসবুক (ভিডিও সংযুক্ত)

জুকারবার্গের বিয়ারভর্তি ফ্রিজ ও শিশুফেসবুক (ভিডিও সংযুক্ত)

২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে ফেসবুক চালু করেন মার্ক জুকারবার্গ। আজ এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোস্যাল নেটওয়ার্কিং সাইট। কিন্তু এই ফেসবুক নিয়ে শুরুতে তিনি অতটা আশাবাদী ছিলেন না জুকারবার্গ। 

২০০৫ সালে সাংবাদিককে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন. ‘আমি মনে করি ফেসবুক কলেজ পড়ুয়াদের জন্য একটি অনলাইন ডিরেক্টরি।’ এমনকি তখন তিনি ফেসবুককে একটি স্টার্ট আপ প্রতিষ্ঠান বলেই দাবি করতেন। 

২০০৫ সালে জুকারবার্গের সেই সাক্ষাৎকারটি গতকাল প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ প্রকাশ করেছে। ভিডিওটি ৪ মিনিট ৪৯ সেকেন্ডের। 

ভিডিওতে দেখা যায়, সাংবাদিকের সঙ্গে কথা বলার সময় তার মধ্যে রাশভারী ব্যক্তিত্ব ছিল না। তার পরনে ছিল সাদা টি শাট এবং শর্টস। বিয়ার পান করতে করতে গদিতে গেলান দিয়ে কথা বলছিলেন। একটু পরপর পা নাচাচ্ছিলেন। তার পা খালি ছিল। 

ঐ ভিডিওতে ফেসবুকের তখনকার কার্যালয়ে ছবিও দেখা যায়। অফিসটা অতটা সাজানো গোছানো ছিল না। মজার ব্যাপার হচ্ছে ফেসবুকে তখনকার কার্যালয়ের ফ্রিজটি ছিল বিয়ারের পূর্ণ। সাক্ষাৎকার দেয়ার মাঝে ফেসবুকের অফিসটির একঝলক দৃশ্য দেখা মেলে। ভিডিওতে জুকারবার্গের সহকর্মীদের দুষ্টুমিও চোখে পরে। 

মার্ক জুকারবার্গ ও তার কয়েকজন বন্ধু মিলে ফেসবুকের গোড়াপত্তন করেন। সে সময়ে জুকারবার্গ হার্ভার্ড-এ দ্বিতীয় বর্ষে পড়েন। বন্ধুদের মধ্যে তথ্য আদান প্রদানের জন্য তৈরি করেন ফেসবুক। 

শুরুর পর দশ মাস কাটতে না কাটতেই ব্যবহারকারীর সংখ্যা পৌছয় ১০ লাখে। ২০০৫ সালে নাম পাল্টে হয় শুধু ফেসবুক। এরপর থেকে শুধুই বেড়েছে ব্যবহারকারীর সংখ্যা।  আর হার্ভার্ডের চৌহদ্দি থেকে ফেসবুক আজ পাড়ি দিয়েছে সারা বিশ্বে। এটি ব্যবহারকারীর সংখ্যা এখন কয়েকশ কোটি। 

দেখুন ভিডিওতে: 

এফ/০৮:১৫/১৯ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে