Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৮-২০১৬

ইন্টারনেট সেবাদাতাদের ব্যাংক গ্যারান্টি প্রদানে বিটিআরসির নির্দেশনা

ইন্টারনেট সেবাদাতাদের ব্যাংক গ্যারান্টি প্রদানে বিটিআরসির নির্দেশনা

ঢাকা, ১৮ এপ্রিল- ছয়টি ক্যাটাগরিতে লাইসেন্স পাওয়া আইএসপি ও সাইবার ক্যাফের সংখ্যা সাড়ে ৫০০। ব্রডব্যান্ড ওয়্যারলেস অ্যাকসেস (বিডব্লিউএ) লাইসেন্সের আওতায় ওয়াইম্যাক্স প্রযুক্তি ব্যবহার করে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান রয়েছে তিনটি

ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর (আইএসপি) কাছ থেকে ব্যাংক গ্যারান্টি আদায়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। নিয়মিত বকেয়া প্রদান না করায় এ উদ্যোগ নেয়া হয়েছে।

সম্প্রতি লাইসেন্সের ধরন অনুয়ায়ী প্রতিটি প্রতিষ্ঠানের বার্ষিক লাইসেন্স ফির চার গুণ অর্থ ব্যাংক গ্যারান্টি হিসেবে দিতে প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। আইএসপি লাইসেন্সের ধারা ২ অনুযায়ী, প্রতিবছর নির্ধারিত হারে বার্ষিক ফি জমা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে প্রতিটি লাইসেন্সধারী প্রতিষ্ঠানের। কিন্তু অনেক প্রতিষ্ঠানই নির্ধারিত এ ফি নিয়মিত প্রদান করছে না। পাশাপাশি প্রতিষ্ঠানগুলোর কাছে সরকারের পাওনা অর্থও বাড়ছে।

নীতিমালা অনুযায়ী, পাঁচ বছরের জন্য আইএসপি লাইসেন্স দেয়া হয়। লাইসেন্স প্রদানের পাঁচ বছর অতিক্রান্ত হওয়ার ১৮০ দিন বা ছয় মাস আগেই নবায়নের জন্য আবেদন করার বাধ্যবাধকতা রয়েছে। এ সময়ের মধ্যে আবেদন না করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল বলে গণ্য হবে। ফলে ওই লাইসেন্স অকার্যকর হয়ে যাওয়ার পাশাপাশি এর আওতায় সেবাদান অবৈধ।

কমিশন সূত্রে জানা গেছে, বকেয়া আদায় ও নিয়মিত লাইসেন্স ফি প্রদান নিশ্চিত করতে বার্ষিক লাইসেন্স ফির চার গুণ অর্থ ব্যাংক গ্যারান্টি হিসেবে আদায়ের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার পরবর্তী ছয় মাস পর্যন্ত এ ব্যাংক গ্যারান্টির মেয়াদ থাকবে।

বিটিআরসির তথ্যা অনুযায়ী, ছয়টি ক্যাটাগরিতে লাইসেন্স পাওয়া আইএসপি ও সাইবার ক্যাফের সংখ্যা সাড়ে ৫০০। ব্রডব্যান্ড ওয়্যারলেস অ্যাকসেস (বিডব্লিউএ) লাইসেন্সের আওতায় ওয়াইম্যাক্স প্রযুক্তি ব্যবহার করে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান রয়েছে তিনটি। এছাড়া ছয়টি সেলফোন অপারেটরও টুজি ও থ্রিজি প্রযুক্তির ইন্টারনেট সেবা দিচ্ছে।

বিটিআরসি সূত্রে জানা গেছে, বর্তমানে ছয়টি শ্রেণীতে দেয়া আইএসপি লাইসেন্সের সংখ্যা ৪৯৯। অঞ্চলভিত্তিক দেয়া হয় ন্যাশনওয়াইড, সেন্ট্রাল ও জোনাল— এ তিন ধরনের লাইসেন্স। আর স্থানীয় আইএসপি লাইসেন্স রয়েছে এমন সাইবার ক্যাফের জন্যও তিনটি শ্রেণী রয়েছে— এ, বি ও সি।

ন্যাশনওয়াইড আইএসপির ব্যাংক গ্যারান্টি নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ২০ হাজার টাকা। সেন্ট্রালের ২ লাখ ১০ হাজার, জোনালের ৪২ হাজার, ‘এ’ ক্যাটাগরির ১০ হাজার ৫০০, ‘বি’ ক্যাটাগরির ৫ হাজার ২৫০ ও ‘সি’ ক্যাটাগরির লাইসেন্সধারী প্রতিষ্ঠানকে ১ হাজার ৫০ টাকা ব্যাংক গ্যারান্টি দিতে হবে। মূল্য সংযোজন করসহ এ ব্যাংক গ্যারান্টি নির্ধারণ করা হয়েছে।

নীতিমালা অনুযায়ী, ন্যাশনওয়াইড আইএসপির বার্ষিক লাইসেন্স ফি ১ লাখ টাকা, সেন্ট্রালের ৫০ হাজার ও জোনালের ১০ হাজার টাকা। আর ‘এ’ ক্যাটাগরির ৫ হাজার, ‘বি’ ক্যাটাগরির ২ হাজার ৫০০ ও ‘সি’ ক্যাটাগরির লাইসেন্সধারী ৫০০ টাকা বার্ষিক লাইসেন্স ফি নির্ধারিত রয়েছে।

এ প্রসঙ্গে বিটিআরসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, নিয়মিত ফি প্রদান না করায় প্রতিষ্ঠানগুলোর কাছে বকেয়া বাড়ছে। অর্থ আদায় নিশ্চিত করতে ব্যাংক গ্যারান্টি আদায়ের সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

চলতি বছরের ফেব্রুয়ারি শেষে ইন্টারনেটের সংযোগ সংখ্যা দাঁড়িয়েছে ৫ কোটি ৮৩ লাখ ১৭ হাজার। এর মধ্যে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) ও পাবলিক সুইচড টেলিফোন নেটওয়ার্ক (পিএসটিএন) অপারেটরদের ইন্টারনেট সেবার আওতায় সংযোগ ২৬ লাখ ৬৯ হাজার ছাড়িয়েছে। ওয়াইম্যাক্স প্রযুক্তির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর নেটওয়ার্কে রয়েছে ১ লাখ ৩৬ হাজার সংযোগ। ছয় সেলফোন অপারেটরের ইন্টারনেট সেবার সংযোগসংখ্যা ৫ কোটি ৫৫ লাখ ১২ হাজার।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে