Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৮-২০১৬

শব্দদূষণ শিশুর মস্তিষ্কের বিকাশকে ক্ষতিগ্রস্ত করে

শব্দদূষণ শিশুর মস্তিষ্কের বিকাশকে ক্ষতিগ্রস্ত করে

শব্দদূষণ ও অতিরিক্ত কোলাহলের পরিবেশে বেড়ে উঠলে শিশুর মস্তিষ্কের বিকাশ ক্ষতিগ্রস্ত হতে পারে। সম্প্রতি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানীদের পরিচালিত এক গবেষণায় এ তথ্য জানা গেছে। খবর লাইভসায়েন্স।

কাটিং এজ ইমেজিং প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানীরা সম্প্রতি একটি গবেষণা করেন। এতে দেখা যায়, শব্দদূষণ বা কোলাহলের কারণে ভিটামিনের ঘনত্বে পরিবর্তন হয়। রেটায়োনিক এসিড (আরএ) নামের এ বিশেষ উপাদানের তারতম্যের কারণে মস্তিষ্কের বিকাশ পর্যায়ে পড়তে পারে নেতিবাচক প্রভাব। এ-সম্পর্কিত গবেষণাপত্রটি অনলাইন জার্নাল ই-লাইফে প্রকাশ হয়েছে। গবেষণা দলটির নেতৃত্ব দেন জুলিয়ান সসনিক। এছাড়া বিশ্ববিদ্যালয়টির ডেভেলপমেন্টাল অ্যান্ড সেল বায়োলজি বিভাগের অধ্যাপক থমাস এফ শিলিংও এ গবেষণায় সংযুক্ত ছিলেন। গবেষণায় কোলাহলের উপস্থিতিতে একটি কোষ অন্য একটি কোষ থেকে সৃষ্ট সংকেতের বিপরীতে কীভাবে প্রতিক্রিয়া দেখায়, তা নির্ণয় করা হয়।

গবেষণা প্রতিবেদন অনুযায়ী, বিকাশের পর্যায়ে আরএ খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। এটি মস্তিষ্কের সুবিন্যস্ত করতে বিশেষ ভূমিকা রাখে। আরএর প্রতি কোষীয় সংবেদের পেছনে রয়েছে এর ঘনত্বের বিশেষ ভূমিকা, যা এর উত্পাদন, টিস্যুর ভেতরে এর চলাচল ও অন্যান্য কোষের সঙ্গে এর সংযোগের ওপর নির্ভর করে। স্বাভাবিক বিকাশের ক্ষেত্রে কোষ আরএর মাত্রা নিরূপণ করতে সক্ষম হয়, যা মস্তিষ্কের যথার্থ বিন্যাশ ও বিকাশের জন্য জরুরি। গবেষণায়  সসনিক ও শিলিং আরএর ঘনত্বের তারতম্যের সঙ্গে মস্তিষ্কের বিকাশের সম্পর্ক নির্ণয় করতে চেয়েছেন।

গবেষকরা জেব্রাফিশের ভ্রূণের ফ্লুরেসেন্ট ইমেজ গ্রহণ করেন। আরএর স্বয়ংক্রিয় ফ্লুরেসেন্ট ধর্ম থাকায় তারা এ প্রক্রিয়ায় ভ্রূণের ভেতরে এর উপস্থিতি শনাক্ত করতে সক্ষম হন। তারা বিকাশের আওতাধীন কোষগুলোর মধ্যে একটি প্রোটিনের অস্তিত্ব খুঁজে পান, যা কোলাহল কমাতে আরএর সঙ্গে সংযোগ রক্ষা করে। যখন এ প্রোটিন পাল্টে যায়, কোষের পক্ষে কোলাহলের মাত্রা নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। আর এটিই মস্তিষ্কের বিকাশে বাধা হয়ে দাঁড়ায়। তবে এক্ষেত্রে আরো বিস্তৃত গবেষণার প্রয়োজন রয়েছে বলে গবেষকরা মনে করেন।

গবেষণা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে