Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৮-২০১৬

দিলমাকে অভিশংসনে অনুমোদন

দিলমাকে অভিশংসনে অনুমোদন

ব্রাসিলিয়া, ১৮ এপ্রিল- ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফের অভিশংসনে রায় দিয়েছে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ। ১৩ সদস্যের নিম্নকক্ষের ৩৬৭ সদস্য রৌসেফের অভিশংসনের পক্ষে ভোট দিয়েছে।

প্রেসিডেন্ট দিলমা রৌসেফের বিরুদ্ধে অভিযোগ হলো ২০১৪ সালে পুন:নির্বাচনের সময় বাজেট আইন ভঙ্গ করে সরকারি হিসেবে কারসাজি করেছিলেন তিনি। খবর বিবিস।

রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোবাসের কোটি টাকার একটি প্রকল্পে দুর্নীতির অভিযোগও উঠেছে তার বিরুদ্ধে । যদিও এসব অভিযোগ অস্বীকার করেছেন রৌসেফ।

তবে তাঁর অভিশংসন প্রক্রিয়া নিয়ে কদিন ধরেই বিতর্ক চলছিলো, বিরোধী দলসহ অনেকে তাঁর অভিশংসনের পক্ষে আওয়াজ তুলেছেন। রৌসেফের অভিশংসন নিয়ে পার্লামেন্টের নিম্ন কক্ষে শুরু হয়েছে ভোটাভুটি।

এ পর্যন্ত ৫১৩ সদস্যের ৩৬৭ জনই তাকে অভিশংসনের পক্ষে ভোট দিয়েছেন এবং ১৬৭ জন দিয়েছেন বিপক্ষে। সাতজন ভোট দেয়া থেকে বিরত থাকেন এবং দুইজন সদস্য অনুপস্থিত ছিলেন।

দুই তৃতীয়াংশের বেশি সমর্থন পাওয়ায় প্রস্তাবটি উচ্চকক্ষ সিনেটে তোলা হবে। আর প্রস্তাবটি সিনেটে দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন পেলেই কেবল প্রেসিডেন্ট দিলমা রৌসেফ স্থায়ীভাবে পদচ্যুত হবেন।

রৌসেফ এই অভিশংসন প্রক্রিয়াকে বেসামরিক ক্যু হিসেবে আখ্যায়িত করেছেন। এদিকে প্রেসিডেন্ট রৌসেফের অভিশংসন প্রক্রিয়ার পক্ষে-বিপক্ষে হাজার হাজার মানুষ কংগ্রেস ভবনের সামনে এবং দেশের বিভিন্ন শহরে বিক্ষোভ করছে।

দক্ষিণ আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে