Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৮-২০১৬

ভূমিকম্পে ইকুয়েডরে নিহত প্রায় তিন শ', জরুরি অবস্থা জারি

ভূমিকম্পে ইকুয়েডরে নিহত প্রায় তিন শ', জরুরি অবস্থা জারি

কিতো, ১৮ এপ্রিল- ইকুয়েডরের উপকূলীয় এলাকায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৪৬ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে দেড় হাজারেরও বেশী মানুষ। ভূমিকম্প পরবর্তী ১৩৫টি আফটার শক হয়েছে ক্ষতিগ্রস্ত এলাকায়। জরুরি অবস্থা জারি করা হয়েছে সারা দেশে।

গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পে লন্ডভন্ড ইকুয়েডরের উপকূলীয় অঞ্চল। ৭ দশমিক ৮ মাত্রার ওই ভূমিকম্পে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয় উৎপত্তিস্থল উত্তর-পশ্চিম উপকূলীয় এলাকা। প্রায় এক মিনিট স্থায়ী ওই ভূ-কম্পনে বিধ্বস্ত হয় ইকুয়েডরের ৬টি প্রদেশ। প্রতিবেশী দেশ পেরু এবং কলম্বিয়ার অংশ বিশেষেও অনুভূত হয় ভূমিকম্প। তবে সেখানে কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের পর ক্ষতিগ্রস্ত এলাকাসহ রাজধানী কিটোর আতঙ্কিত জনগণ বাড়িঘর ছেড়ে রাস্তায় নেমে আসে। সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় বিদ্যুৎবিহীন হয়ে পড়ে রাজধানীর একটি অংশ । মান্টা শহরে বিমানবন্দরের একটি টাওয়ার ভেঙে পড়ায় বন্ধ রয়েছে ফ্লাইট চলাচল। রানওয়ে ক্ষতিগ্রস্ত হওয়ায় বন্ধ করে দেয়া হয়েছে আরো একটি বিমানবন্দর ।

দুর্গতদের জন্য খোলা হয়েছে পাঁচটি আশ্রয় কেন্দ্র। ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা চালাতে ১০ হাজার সেনা এবং সাড়ে ৩ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। স্থাপন করা হয়েছে দুটি ভ্রাম্যমান হাসপাতাল। ইতালি সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরেছেন প্রেসিডেন্ট রাফায়েল কোরেয়া।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ইকুয়েডরে উদ্ধার তৎপরতা চালাতে কলম্বিয়া এবং মেক্সিকো থেকে ত্রাণ কর্মীরা যোগ দিচ্ছেন। দেশটিকে সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপিয় ইউনিয়ন। ইকুয়েডরবাসীর প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন পোপ।

ওদিকে জাপানে দ’দফা শক্তিশালী ভূমিকম্পের পরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কিউশু প্রদেশে সবকিছু স্বাভাবিক করতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। প্রায় দুই লাখ  মানুষ এখনো অস্থায়ী আশ্রয় শিবিরে রাত কাটাচ্ছেন। হাজার হাজার ঘড়বাড়ি রয়েছে বিদ্যুৎবিহীন। বাজে আবহাওয়ার কারণে উদ্ধার তৎপরতাও ব্যবহত হচ্ছে ।

দক্ষিণ আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে