Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৮-২০১৬

আফগানিস্তান যুদ্ধে বেড়েই চলেছে শিশুমৃত্যুর সংখ্যা

আফগানিস্তান যুদ্ধে বেড়েই চলেছে শিশুমৃত্যুর সংখ্যা

কাবুল, ১৮ এপ্রিল- শহরের বাইরেও আফগানিস্তানের ছোট ছোট নগরগুলোতে ছড়িয়ে পড়ছে যুদ্ধ। আর এর বলি হচ্ছে দেশটির নারী ও শিশুরা। জাতিসংঘ জানিয়েছে, চলতি বছরে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সেখানে ১৬১ শিশু নিহত হয়েছে এবং আহত হয়েছে কমপক্ষে আরো ৪৪৯ জন।

রোববার প্রকাশিত এক প্রতিবেদনে সংস্থাটি জানায়, চলতি বছরের প্রথম তিন মাসে শিশু নিহতের সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় ২৯ ভাগ বেড়েছে। তবে মোট বেসামরিক লোক নিহতের সংখ্যা ১৩ ভাগ কমেছে। আহতের সংখ্যা বেড়েছে ১১ শতাংশ।

প্রতিবেদনে দেখা যায়, চলতি বছরের প্রথম তিন মাসে হতাহতের মোট সংখ্যা ছিল এক হাজার ৯৪৩ জন, যার মধ্যে নিহতের সংখ্যা ৬০০ জন এবং আহতের সংখ্যা এক হাজার ৩৪৩ জন। হতাহতদের প্রায় এক তৃতীয়াংশ শিশু বলে জানায় জাতিসংঘ। এছাড়া এই সময়ে ৫৩ জন নারী নিহত ১৪৩ জন আহত হয়েছে।

আফগানিস্তানে জাতিসংঘ সহায়তা মিশনের (ইউএনএএমএ) মুখপাত্র ডেনিয়েলে বেল বলেন, ‘ যদি বিদ্যালয়, খেলার মাঠ, বাড়ি ও ক্লিনিকে হামলা, বিশেষ করে মর্টার ও ভারি অস্ত্রের হামলা অব্যাহত থাকে তবে শিশুমৃত্যু এবং তাদের পঙ্গুত্বের সংখ্যা বাড়তে থাকবে।’

উল্লেখ্য, আফগানিস্তানে তালেবানদের হটাতে দেশটিতে ন্যাটো সেনারা আফগান সরকারকে সহযোগিতা করে আসছে। গত বছরের প্রথম তিনমাসে দেশটিতে মোট হতাহতের সংখ্যা ছিল ১১ হাজার দুই জন। এর মধ্যে তিন হাজার ৫৪৫ জন নিহত ও সাত হাজার ৪৫৭ জন আহত হয়। হতাহতের মধ্যে সরকারি বাহিনী ও যুক্তরাষ্ট্রের বিমান হামলায় মারা যায় ছয় জন এবং আহত হয় ২১ জন। বাকিরা সরকার বিরোধীদের হামলা হতাহত হয়।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে