Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৮-২০১৬

ভূমিকম্পে জাপানে মোটরগাড়ির উৎপাদন ব্যাহত

ভূমিকম্পে জাপানে মোটরগাড়ির উৎপাদন ব্যাহত

টোকিও, ১৮ এপ্রিল- ১৫ এপ্রিল থেকে পরপর দুই দফা ভূমিকম্পে কেঁপেছে জাপান। ক্ষয়ক্ষতির পরিমাণও ব্যাপক। সর্বশেষ তথ্য অনুসারে, এ পর্যন্ত মারা গেছে ৪১ জন। এই ভূমিকম্পে জাপানের দক্ষিণ পশ্চিমাঞ্চল কুমামোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ফলে দেশটির মোটরগাড়ির উৎপাদন ব্যাহত হচ্ছে। নির্মাতা কোম্পানিগুলোকে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

জাপানের জাতীয় সংবাদ মাধ্যম এনএইচকে জানিয়েছে, টয়োটা মোটর, কুমামোতো জেলায় আঘাত হানা ভূমিকম্পের ফলে যন্ত্রাংশ সরবরাহ ব্যাহত হওয়ায় দেশের অভ্যন্তরে কোম্পানির অধিকাংশ সংযোজন কারখানাগুলোর উৎপাদন পর্যায়ক্রমে বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছে।

ক্ষতিগ্রস্ত কারখানাগুলোর মধ্যে, টয়োটার প্রধান কারখানাগুলোসহ কোম্পানির অধীনস্থ হিনো মটরস এবং দাইহাতসু মোটরও অন্তর্ভুক্ত রয়েছে। টয়োটা, পর্যায়ক্রমে উৎপাদন বন্ধ করে দেয়া হবে বলে জানায়।

টয়োটা, ভূমিকম্পের ফলে কুমামোতো জেলায় অবস্থিত আইসিন সেইকির অধীনস্থ কারখানাগুলোর কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে জানায়। কোম্পানিটি, টয়োটার মটরগাড়ির দরজা এবং ইঞ্জিনের যন্ত্রাংশ প্রস্তুত করে। 

মিৎসুবিশি মোটরস, কুমামোতো জেলায় আইসিন সেইকির অধীনস্থ কারখানাগুলোর কার্যক্রম ব্যাহত হওয়ায় মঙ্গলবারের মধ্যে পশ্চিম জাপানের ওকাইয়ামা জেলায় অবস্থিত কোম্পানির কারখানায় উৎপাদন বন্ধ করে দেয়া হবে বলে উল্লেখ করে।

প্রাকৃতিক দুর্যোগ এবং দুর্ঘটনার ফলে প্রায়শই জাপানি মটরগাড়ি কোম্পানিগুলোর সরবরাহ ব্যবস্থা ব্যাহত হয়। ২০১১ সালে উত্তরপূর্ব জাপানে ভূমিকম্প ও সুনামির আঘাতের পর, বৈদ্যুতিক যন্ত্রাংশের অভাবে অনেকগুলো মোটরগাড়ি নির্মাতা কোম্পানি উৎপাদন বন্ধ করে দিতে বাধ্য হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে