Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৭-২০১৬

পরিবর্তন আসতে পারে ফেসবুকের নিউজফিডে

ইশতি আহমেদ


পরিবর্তন আসতে পারে ফেসবুকের নিউজফিডে

ফেসবুক চালু হওয়ার পর নিউজফিডের সবচেয়ে বড় পরিবর্তনটি ঘটতে পারে অদূর ভবিষ্যতেই। নিউজফিডকে আরো প্রাণবন্ত ও উপকারী করার জন্য বিশাল একটি পরিবর্তন নিয়ে আসার লক্ষ্য নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে ফেসবুক।

কিন্তু কী পরিবর্তন আসছে ফেসবুকের নিউজফিডে? প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে, গত শুক্রবার টুইটারে ছাড়া একটি স্ক্রিনশটে দেখা গেছে, ফেসবুক পরীক্ষামূলকভাবে নিউজফিডের নিচে একটি ‘লে-আউট’ যোগ করেছে, যেখানে নিউজফিডের পোস্টগুলোকে একাধিক শ্রেণিতে ভাগ করা হয়েছে বিভিন্ন বিষয়ের ভিত্তিতে। যেমন : ‘ওয়ার্ল্ড এন্ড ইউএস,’ ‘স্পোর্টস’ এবং ‘ফুড’ ইত্যাদি। তবে এই অংশটির বাইরে আর তেমন কোনো পরিবর্তন দেখা যায়নি।

এদিকে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলকে ফেসবুকের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে যে তারা এই শ্রেণিবদ্ধ নিউজফিড নিয়ে পরীক্ষা চালাচ্ছে।

তবে বর্তমান নিউজফিডকে অপরিবর্তিত রেখে নতুন কিছু যোগ করাই তাদের মূল উদ্দেশ্য, যদিও এটি আনুষ্ঠানিকভাবে আদৌ উন্মুক্ত হবে কি না তা এখনো অনিশ্চিত।

তবে এই ধরনের ফিচার একেবারে নতুন নয়। এর আগেও বিষয়ভিত্তিক ফিড দেখা গিয়েছিল আইওএসে।

এই বিষয়ে ফেসবুকের একজন মুখপাত্র এক ইমেইল বার্তার মাধ্যমে জানান, ‘আমরা সাধারণ ব্যবহারকারীদের কাছ থেকে জানতে পেরেছি ফেসবুকে তারা পছন্দানুযায়ী বিষয় সম্পর্কে পোস্ট দেখতে চায়। তাই আমরা বাছাইকৃত কিছু নিউজফিডে ব্যবহারকারীদের পরীক্ষামূলকভাবে এই সুযোগটি দিচ্ছি, যাতে তারা নিজেদের পছন্দের বিষয় অনুযায়ী ফেসবুক প্রোফাইল এবং পেজ থেকে পোস্ট দেখতে পারে।’

নতুন এক ফিচারের বদৌলতে একদম নিচের লে-আউটে বেশকিছু বিষয়ভিত্তিক শ্রেণি থাকবে। এর মাধ্যমে এখন থেকে ব্যবহারকারীরা নিউজফিডে অযথা সময় ব্যয় না করে খুব সহজেই নিজেদের প্রয়োজনীয় সংবাদ ও আপডেট পেয়ে যাবেন।

আর/১০:৩৪/১৭ এপ্রিল

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে