Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৭-২০১৬

জাপানে ভূমিকম্পের শঙ্কায় লাখো মানুষকে ঘর ছাড়ার নির্দেশ

জাপানে ভূমিকম্পের শঙ্কায় লাখো মানুষকে ঘর ছাড়ার নির্দেশ

বেইজিং, ১৭ এপ্রিল- জাপানে আবারও ভূমিকম্পের আশঙ্কায় আড়াই লাখ মানুষকে ঘর ছেড়ে নিরাপদে থাকার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। দফায় দফায় ভূমিকম্পে ৪১ জনের মতো মানুষের প্রাণহানির পর এই আগাম সতর্কতামূলক নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সরকারের বিভিন্ন কর্তৃপক্ষের বরাত দিয়ে রোববার (১৭ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

সংবাদমাধ্যম বলছে, আগের দু’টি ভূমিকম্পের ধ্বংসস্তূপে উদ্ধার তৎপরতা চলছে। এরমধ্যে থেকে থেকে অনুভূত কম্পনে (আফটার শক) জনসাধারণের মধ্যে আরও আতঙ্ক বিরাজ করছে।

শনিবার (১৬ এপ্রিল) সকালে দেশটির কিয়ুশু দ্বীপের কুমামোতো দ্বীপে ৭ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে এখন পর্যন্ত ৩২ জনের প্রাণহানির খবর মিলেছে। এছাড়া ক্ষয়ক্ষতি হয়েছে অনেক ঘর-বাড়ি-ভবনের। এর আগে, বৃহস্পতিবার (১৪ এপ্রিল) রাতেও কিয়ুশু দ্বীপে আঘাত হানে একটি ভূমিকম্প। তাতে নিহত হয় নয় জন।

স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, ওই দু’টি ভূমিকম্পের পর ক্ষতিগ্রস্ত এলাকাগুলোয় তৎপরতা চালিয়ে যাচ্ছে উদ্ধারকারী বাহিনী। বাহিনীর কর্মীরা মনে করছেন, ভূমিকম্পে ধসে পড়া ভবন ও ধ্বংসস্তূপের নিচে কেউ আটকা পড়েছেন, কারও আবার মরদেহও আটকে পড়ে থাকতে পারে।

আটকে পড়া ব্যক্তিদের উদ্ধার এবং নিহতদের মরদেহ সরানোর আগ পর্যন্ত তৎপরতা চলবে বলে জানিয়ে প্রধানমন্ত্রী শিনঝো আবে বলেছেন, উদ্ধার তৎপরতা চলছে এবং চলবে। প্রয়োজনে উদ্ধারকারী বাহিনীর বহর আরও বাড়ানো হবে।

প্রধানমন্ত্রী উদ্ধার তৎপরতায় যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর সহায়তা গ্রহণে সম্মতি দিয়েছেন বলেও জানিয়েছে

আর/১৭:১৪/১৭ এপ্রিল

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে