Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৭-২০১৬

চমৎকার ৫ টি অপেরা হাউজ

আফসানা সুমী


চমৎকার ৫ টি অপেরা হাউজ

বড় একটা শহরের রত্ন হল অপেরা হাউজ। নিউ ইয়র্ক থেকে সিডনি পর্যন্ত অনেক শহরের ল্যান্ড মার্ক হল তার অপেরা হাউজ। এগুলো শুধু সঙ্গীতের জন্যই বিখ্যাত নয়, বিখ্যাত এদের শিল্পের বিন্যাসের জন্য, স্থাপত্য শৈলীর জন্য। আসুন জেনে নিই বিখ্যাত কয়েকটি অপেরা হাউজের কথা।

সিডনি অপেরা হাউজ
সারা বিশ্বে সবচেয়ে খ্যাত অপেরা হাউজ মনে হয় এটি। সিডনি বলতেই মনে ভেসে ওঠে এর ছবি। অস্ট্রেলিয়া বা সিডনীর একক প্রতীক এটি। আপনি নিশ্চই অনেক আগে থেকেই ভেবে রেখেছেন একবার হলেও যাবেন এখানে। এটি বিশ্ব ঐতিহ্যের একটি অংশ। অক্টোবরের ১৯৭৩ সালে এটি খোলা হয়। অবস্থিত সিডনি হারবারে। এর নকশা একটা জাহাজের মত, এই আকৃতি তাকে অনন্য করেছে স্থাপত্যের ইতিহাসে। ওপেরা হাউজটি ডিজাইন করেছেন জর্ন উটজন। ১০০০ জন মানুষের ধারণক্ষমতা সম্পন্ন দালানটি প্রতি বছর ৭ মিলিয়ন পর্যটক আকর্ষন করে।
 
পালাইস গার্নিয়ার, প্যারিস
নটরডাম ক্যাথেড্রাল, লুভ্যোর আর আইফেল টাওয়ারের মত পালাইস গারনিয়ার ও যেন প্যারিসের প্রতীক। প্যারিস অপেরার জন্য এটি খুলে দেওয়া হয় ১৮৭৫ সালে। অপেরা হাউজটির ধারণক্ষমতা ২০০০ জন মানুষ। এটির নকশা করেছেন চার্লস গারনিয়র। এর আসল নাম ছিল Salle des Capucines। তৈরি করা হয়েছে বিয়ক্স-আর্ট স্টাইলে। এখানে বাড়তি পাওয়া হচ্ছে প্যারিস অপেরা লাইব্রেরী মিউজিয়াম। ভবনটি অমর হয়ে থাকবে গেসটন লেরক্স এর উপন্যাস ফেন্টম অব দ্যা অপেরা তে। প্যারিসে এলে এই অভুতপূর্ব স্থাপত্য নিদর্শনটি মিস করা ঠিক হবে না আপনার।
 
রয়েল অপেরা হাউজ, লন্ডন
বৃটেনে এরকম যত অপেরা হাউজ আছে এটি তার মধ্যে সবচেয়ে বড়। অবস্থিত ওয়েস্ট মিনিস্টারে। নির্মিত হয় ১৭৩২ সালে। অগ্নিদগ্ধ হয়ে ক্ষতিগ্রস্থ হওয়ার পর কয়েকবার এর সংস্কার করা হয়েছে। প্রধাণ বিল্ডিংটিকে বলা হয় কনভেন্ট গার্ডেন, যেখানে ২৩০০ মানুষ বসার ব্যাবস্থা আছে। পল হেমলিন হল এবং লিনবুরি স্টুডিও থিয়েটার জল এই অপেরা হাউজের অনন্য সংযোজন। অপেরার পাশাপাশি এখানে পুরষ্কার বিতরণি অনুষ্ঠানও আয়োজন করা হয়।
 
বোলসোই থিয়েটার, মস্কো
রাশিয়ার রাজধানী পরিচায়ক হল এই বোলসোই থিয়েটার। ১৭৯৪ সালে একটি সাধারণ ছোট্ট ইতের দালান ছিল এটি। বর্তমান আদলে এর স্থাপনার নকশা করেন আন্দ্রেই মিখালভ এবং ১৮২৫ সালে উন্মুক্ত করা হয়। এখনও এর বিভিন্নরকম সংস্কার চলছে। বোসোই বেলে এবং বোলসোই অপেরা নিয়মিত মঞ্চস্থ হয় এখানে। আর অসাধারণ এই শো মঞ্চস্থ করেন এখানকার সবচেয়ে প্রাচীন এবং জনপ্রিয় প্রতিষ্ঠানটি। এটির নির্মাণ শৈলীতে আছে আভিজাত্য এবং আধুনিকতা।
 
মেট্রোপলিটন অপেরা হাউজ, নিউ ইয়র্ক
১৯৬৬ সালে খোলা হয় এটি। এটি নিউ ইয়র্কের লিংকন সেন্টারে অবস্থিত। এটির নকশা করেছেন, অয়ালেন্স কে হ্যারিসন। অপেরা হাউজটির প্রধান হলে ৪০০০ মানুষ বসতে পারে। এটি শহররের অন্যতম জনপ্রিয় পর্যটন আকর্ষণ। এখানে অনেক রকমের উল্লেখযোগ্য সংখ্যক অপেরা পরিবেশিত হয়। তার মধ্যে যেমন আছে ক্লাসিকাল তেমন আছে আধুনিক সুর। এছাড়াও এটি এর চমৎকার নিখুত শ্রতিমধুরতা এবং নান্দনিক দৃশ্যের জন্যেও পরিচিত। বিভিন্নরকম স্থাপত্য, শিল্পনিদর্শন আপনার দৃষ্টি আকর্ষণ করবে নিশ্চিত।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে