Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৭-২০১৬

সুন্দরবনে টেকসই পর্যটনের লক্ষ্যে 'ইকো গাইড'

সুন্দরবনে টেকসই পর্যটনের লক্ষ্যে 'ইকো গাইড'

ঢাকা, ১৭ এপ্রিল- বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনে দায়িত্বশীল পর্যটন নিশ্চিত করতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) ইকো গাইড হিসেবে সুন্দরবন অঞ্চলের যুবকদের প্রশিক্ষণ দিতে শুরু করেছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, আমরা জেলার সুন্দরবন সংলগ্ন এলাকার অনেক শিক্ষিত এবং উৎসাহী যুবককে ইকো গাইড হিসেবে তৈরি করছি, যাতে তারা দায়িত্বশীল পর্যটন নিশ্চিত করার মাধ্যমে এই বনের অনন্য বৈশিষ্ট্য ও বন্যপ্রাণী সংরক্ষণ করতে পারে।

সুন্দরবনের বৃহত্তম ট্যুর অপারেটর বেঙ্গল ট্যুরস লিমিটেডের সহযোগিতায় বিটিবি গত সপ্তাহে সুন্দরবনের জন্য চারজন মহিলাসহ ২০জন স্থানীয় যুবক-যুবতীকে নিয়ে ১০ দিনের এক বুনিয়াদি ইকো গাইড প্রশিক্ষণ শুরু করেছে।

মন্ত্রী বলেন, সুন্দরবনের জন্য ইকো-ট্যুরিজমের অনুশীলন আবশ্যক। সুন্দরবনে দিন দিন দেশি-বিদেশি পর্যটকদের সংখ্যা বাড়ছে, কিন্তু আমরা জানি এখানে ইকো ট্যুরিস্ট গাইড এবং পেশাদার ট্যুর অপারেটররের অভাব রয়েছে।

তিনি বলেন, ইকো গাইডের মাধ্যমে একদিকে বনের জীববৈচিত্র্য সংরক্ষণ নিশ্চিত করতে হবে, অন্যদিকে স্থানীয় শিক্ষিত যুবকদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।মন্ত্রী ইতিমধ্যে বনবিভাগকে যে কোনো ট্যুর অপারেটরের অনুমোদিত ইকো গাইডদের প্রবেশের অনুমতি দেয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, যদি পর্যটকদের সঙ্গে বনরক্ষী ও ট্যুর অপারেটরদের ইকো গাইড থাকে তাহলে পর্যটকরা গভীর বনে যেতেও উৎসাহ বোধ করবেন।

ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ হিসেবে সুন্দরবনের গুরুত্ব অনুধাবন করেছে। মেনন বলেন, জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা পৃথিবীর বৃহত্তম এই ম্যানগ্রোভ বনের উপর বিশেষ গুরুত্ব আরোপ করেছে।

তিনি বলেন, ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ হিসেবে ঘোষিত বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনকে সঠিক পর্যটন বান্ধব উপায়ে আন্তর্জাতিকভাবে উপস্থাপন করার জন্য আমরা জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা থেকে একটি প্রস্তাব পেয়েছি।

মন্ত্রী বলেন, তিনি শীঘ্রই বিদ্যমান সুন্দরবন পর্যটন নীতি আধুনিক করতে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করবেন।

১০ দিনের এই প্রশিক্ষণের দুইদিন পড়ালেখা, তিনদিন সচেতনতা প্রশিক্ষণ এবং পাঁচদিনের মাঠ পর্যায়ের প্রশিক্ষণে থাকছে।

বিটিবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা আক্তারুজ্জামান খান কবির বলেন, ইকো গাইড হতে আগ্রহী শিক্ষিত স্থানীয় যুবকদের কাছ থেকে আবেদনপত্র চেয়ে আমরা শীঘ্রই সংবাদপত্রে বিজ্ঞাপন দেবো।

তিনি বলেন, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট ও বরগুনা এই চার জেলা থেকে ইকো গাইড হতে আগ্রহী প্রার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হবে।

পর্যটন

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে