Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৭-২০১৬

স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার

ওবায়দুল রশিদ


স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার

ঢাকা, ১৭ এপ্রিল- ঐতিহাসিক ১৭ এপ্রিল আজ। মুক্তিযুদ্ধের সময় এ দিন বাংলাদেশের অস্থায়ী সরকার শপথ নেয়। মুক্তিবাহিনী সংগঠন ও সমন্বয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদায় এবং পাকিস্তানী হানাদার বাহিনীকে পরাজিত করে এ বিপ্লবী সরকার। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতার স্বপ্ন দেখা মুক্তিকামী বাঙালির ওপর ২৫ মার্চ পৈশাচিক হত্যাযজ্ঞ চালায় পাকিস্তানি হানাদার বাহিনী। গ্রেফতারের আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন।

১০ এপ্রিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপ-রাষ্ট্রপতি, তাজউদ্দিন আহমেদকে প্রধানমন্ত্রী এবং ক্যাপ্টেন এম মনসুর আলী, এ এইচ এম কামরুজ্জামান ও খোন্দকার মোস্তাক আহমেদকে মন্ত্রিপরিষদের সদস্য করে বাংলাদেশের সরকার গঠন করা হয়। চুয়াডাঙ্গায় বাংলাদেশের প্রথম সরকারের শপথ অনুষ্ঠানের কথা থাকলেও তা পাকিস্তানি হানাদার বাহিনী জেনে যাওয়ায় ১৭ এপ্রিল বর্তমানের মুজিবনগর, তখনকার মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের নতুন সরকারের শপথ গ্রহণ হয়।

আমন্ত্রিত অতিথি আর দেশ-বিদেশের সাংবাদিকদের সামনে হয় শপথ।শপথ অনুষ্ঠান পরিচালনা করেন টাঙ্গাইল থেকে নির্বাচিত গণপরিষদ সদস্য আবদুল মান্নান আর স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন দিনাজপুর থেকে নির্বাচিত গণপরিষদ সদস্য অধ্যাপক ইউসুফ আলী। নবগঠিত সরকারের অস্থায়ী রাষ্ট্রপতিকে গার্ড অব অনার প্রদান করেন, পুলিশ কর্মকর্তা, মাহবুব উদ্দিন আহমেদ। সঙ্গে ছিলেন, আনসার বাহিনীর ১২ সদস্য।

এই সরকারই সিদ্ধান্ত নেয় যে, কর্ণেল মোহাম্মদ আতাউল গণি ওসমানী মুক্তিবাহিনীর প্রধান সেনাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন। এ সরকারের হাত ধরেই এগিয়ে চলে মুক্তিযুদ্ধ; ১৬ ডিসেম্বর আত্মসমর্পণ করে পাকিস্তানি হানাদার বাহিনী, স্বাধীন হয় বাংলাদেশ।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে