Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.7/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৬-২০১৬

নতুন কিছু শিখতে চাইছেন? দূরে থাকুন এই ভুলগুলো থেকে!

সাদিয়া ইসলাম বৃষ্টি


নতুন কিছু শিখতে চাইছেন? দূরে থাকুন এই ভুলগুলো থেকে!

প্রতিদিনই নতুন নতুন অনেক কাজ করতে শুরু করি আমরা। শিখি অনেক কিছু। সেটা হতে পারে ক্যামেরাতে একটা ছবি তোলা, কিংবা একটা নতুন ভাষা শেখা। কাজ কঠিন বা সোজা যেটাই হোক না কেন, সেটা শিখতে গেলে প্রতিটি মানুষই বেশ কিছু ভুল প্রাথমিকভাবে করে থাকে। আর এই ভুলগুলোর ভেতরেই এমনকিছু সাধারণ ভুলের কথা বলছি, যেগুলো নতুন কিছু শিখতে গিয়ে করি আমরা সবাই-ই। চলুন দেখে আসি নতুন কিছু করার সময় অবশ্যই বর্জনীয় সেই ভুলগুলোকে।

১. বড় লক্ষ্য থাকা বা নির্দিষ্ট কোন লক্ষ্য না থাকা
প্রত্যেকটি মানুষেরই কোন কাজ শেখার পেছনে একটা লক্ষ্য থেকে থাকলেও সেটার পরিধিতে থাকে যথেষ্টরকম ভিন্নতা। এই যেমন ধরুন- আপনি আর আপনার বন্ধু নতুন একটা ভাষা শিখছেন। হতে পারে সেই ভাষাটা আপনি শিখছেন পরের বছর বাইরে বেড়াতে গেলে সেক্ষেত্রে সাহায্য পাওয়ার জন্যে, আর আপনার বন্ধু শিখছে দুদিন বাদেই কারো সাথে সেই ভাষায় কথা বলার জন্যে। এখন খুব সহজেই বলে দেওয়া যায় যে, ভাষা শেখার ক্ষেত্রে আপনার চাইতে আপনার বন্ধুই এগিয়ে থাকবে। কারণ, আপনার লক্ষ্যটি অনেক বড় আর সেটার কোন নির্দিষ্ট লক্ষ্য নেই। সম্ভাবনা বলা যায় এটাকে। অন্যক্ষেত্রে আপনার বন্ধুর ভাষা শেখার কারণটি কিন্তু নির্দিষ্ট একটি কাজের জন্যে। যেটা আর কিছুদিনের ভেতরেই সম্পন্ন করতে হবে। তাই কোন কাজ শিখতে শুরু করার সময় সেটা নিয়ে কি করবেন, কি করতে চাইছেন, কতদিনের জন্যে করবেন- সেটা পরিষ্কারভাবে ঠিক করে নিন।

২. সব ধাপকে সমান গুরুত্ব না দেওয়া
একটি কাজ শিখতে গেলে কেবল একটা ধাপ পেরিয়েই পুরোটা আয়ত্বে আনা যায়না। প্রত্যেকটি কাজেরই থাকে অনেক খুঁটিনাটি বিষয়, অনেক অনেক স্তর। সেসব স্তরকে পেরিয়ে আসলে তবেই আপনি পুরো কাজটি শিখতে পারবেন। এই যেমন, যদি কোন ভাষা শিখতে গিয়ে কেবল সেটা কী করে বলতে হয় সেটা শেখেন আর এড়িয়ে যান গ্রামারের অংশটা তাহলে তো অবশ্যই ভাষা শেখার ক্ষেত্রে অনেকটা পিছিয়ে থাকবেন আপনি। তাই কোন কাজ শিখতে গেলে সবগুলো ধাপকেই সমানভাবে গুরুত্ব দিয়ে শিখুন।

৩. অতিরিক্ত আশা করা
অনেকেই কোন নতুন কিছু করতে গেলে বা শিখতে গেলে সাথে সাথে কতটুকু পাওয়া যাচ্ছে সেটা হিসেব করে নিজের আশার সাথে বাস্তবতাকে মিলিয়ে হতাশ হয়ে পড়েন। বস্তবে, কোন কাজই প্রথমে অনেক বেশি সফলতার সাথে পারা যায়না। তবে ধীরে ধীরে সেটাতে ভালো করা যায়। আয়ত্বে আনা যায়। তাই প্রথমেই কোন কাজ শুরুর সাথে সাথে হতাশ হয়ে পড়বেন না। প্রথমে হয়তো অল্প কিছু শিখতে পারবেন আপনি। তবে একটু অপেক্ষা করলে কয়েকদিনের ভেতরে দেখবেন আগের চাইতে অনেক ভালো শিখতে পারছেন। এক দিয়ে শুরু না করলে সেটা কখনোই একশ পর্যন্ত নিয়ে যেতে পারবেন না আপনি।

৪. একা কাজ শুরু করা
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে....  গানে কথাটা এত সহজে বলা সম্ভব হলেও বাস্তবে একা একা কোনকিছু আয়ত্ব করা বা এগিয়ে চলা অনেক বেশি কষ্টকর ও অসম্ভব কাজ। তাই কোনকিছু শেখার আগে চেষ্টা করুন সাথে কাউকে নিতে। পাশে কাউকে রাখতে। আর কিছু না হোক, অন্তত একজন আদর্শ! মানুষকে সামনে এগিয়ে যেতে হয়। তবে সেই এগিয়ে যাওয়ার রাস্তাটাকে পেরোবার জন্যে মানসিকভাবে দরকার পড়ে আরেকজনের সাহায্য নেওয়ার। কিংবা অনুপ্রেরণার। আর তাই একলা নয়, অন্য কাউকে সাথে নিন। হয়তো বাস্তবেই, হয়তো মনে মনে।
 
লিখেছেন- সাদিয়া ইসলাম বৃষ্টি

এফ/০৮:০৯/১৬ এপ্রিল

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে