Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৫-২০১৬

দিল্লির রাজপথে আবারো জোড়-বিজোড় তত্ত্ব 

দিল্লির রাজপথে আবারো জোড়-বিজোড় তত্ত্ব 

নয়াদিল্লি, ১৫ এপ্রিল- ভারতের রাজধানী দিল্লির বায়ুদূষণ রোধে শুক্রবার থেকে দ্বিতীয় দফায় শুরু হয়েছে রাজপথে গাড়ি চলাচলের ক্ষেত্রে জোড়-বিজোড় নীতি। দূষণ নিয়ন্ত্রণে এবারের দফায় রাস্তায় নামানো হয়েছে দুই হাজার ট্রাফিক পুলিশ, ৫৮০ এনফোর্সমেন্ট সদস্য এবং পাঁচ হাজারের বেশি বেসামরিক প্রতিরক্ষাকর্মী।

দ্বিতীয় দফার জোড়-বিজোড়ে দিল্লিবাসীকে স্বাগত জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এ নিয়মের ফলে এক দিনের ব্যবধানে দিল্লির রাস্তায় জোড় ও বিজোড় নম্বরের গাড়ি চলবে। ১৫ দিনের জন্য আবারো চালু হওয়া এ পদ্ধতি নিয়ে দিল্লিবাসী মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন। অনেকেই এতে যানজট ও বায়ু দূষণ কমবে বলে উল্লেখ করলেও কেউ কেউ এর বিরোধিতা করেছেন।

এদিকে এই নীতিকে সফল করার আহ্বান জানিয়ে কেজরিওয়াল টুইটারে লিখেছেন, ‘আজ থেকে শুরু হচ্ছে জোড়-বিজোড়। আসুন হাতে হাত দিয়ে এই প্রক্রিয়াকে সফল করে তুলি।’

এই পর্যায়ে ১৫ দিন মেনে চলা হবে এই নীতি। অর্থাত্‍‌ ৩০ এপ্রিল পর্যন্ত চলবে জোড় বিজোড় তত্ত্ব। তবে এই কয়দিন দিল্লি মেট্রো ও দিল্লি ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন বাড়তি ট্রেন ও বাস চালানোর কথা ঘোষণা করায় যাতায়াতের ক্ষেত্রে মানুষকে বিশেষ অসুবিধায় পড়তে হবে না বলেই আশা করা হচ্ছে।

দিল্লির পরিবহণ মন্ত্রী গোপাল রাই জানিয়েছেন, একটি কার্যকর পরিকল্পা তৈরি করে শহরকে ১১টি জোনে ভাগ করা হয়েছে। প্রত্যেক জোনে রয়েছে ১০টি সেক্টর। প্রত্যেক সেক্টরের দায়িত্বে রাখা হয়েছে একটি করে টিম।

জোড়-বিজোড়ের নিয়ম ভাঙলে জরিমানা দিতে হবে দুই হাজার টাকা। ১৫ দিন দিল্লির রাজপথে নজরদারির জন্য রাখা হয়েছে ১০টি সিসিটিভি। তবে মহিলা ছাড়াও স্কুল ইউনিফর্ম পরা ছাত্রছাত্রীদের গাড়ির ক্ষেত্রে নিয়ম শিথিল থাকবে।

উল্লেখ্য, দিল্লিতে প্রায় ৮৫ লাখ যানবাহন রয়েছে এবং প্রতিদিন প্রায় দেড় হাজার নতুন যানবাহন রাস্তায় নামে। তীব্র যানজট ও বায়ু দূষণ কমাতে চলতি বছরের পহেলা জানুয়ারি ১৫ দিনের জন্য এক দিনের ব্যবধানে জোড়-বিজোড় নম্বরের গাড়ি চলাচলের নিয়ম করেছিলো দিল্লি রাজ্য সরকার।

এফ/১৬:৪৬/১৫ এপ্রিল

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে