Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৫-২০১৬

ফেসবুক এফ৮ সম্মেলন; নতুন কী থাকছে? 

ফেসবুক এফ৮ সম্মেলন; নতুন কী থাকছে? 

ফেসবুকে প্রতিনিয়তই যোগ হচ্ছে নতুন নতুন অপশন। আর ফেসবুক সম্মেলনে থাকে সারা বছরের ফেসবুক পরিকল্পনা। ফেসবুকের এই বছরের ডেভেলপারসদের সম্মেলন ‍শুরু হবে মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি)। ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গের একটি কি-নোটে এই তথ্য জানা যায়। 

নতুন প্রযুক্তিগুলোর মধ্যে এবার বট হবে কেন্দ্রীয় আলোচনার বিন্দু। এছাড়াও অকালাস ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর), আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এবং অন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে ফেসবুক আর্মি কিভাবে ডেভেলপারসদের মাধ্যমে লাভবান হবে। কিছু চমক তো নিশ্চিত থাকবে। 

মেসেঞ্জারে আসছে বটস প্রযুক্তি
ফেসবুক অ্যাপসগুলোর মধ্যে ম্যাসেঞ্জার অ্যাপস বেশ জনপ্রিয়। এফ৮ সম্মেলনেও মেসেঞ্জার নিয়ে ব্যাপক আলোচনা থাকবে। ফেসবুক ম্যাসেঞ্জার অপশনে বটস প্রযুক্তির সংযোজন ঘটাতে যাচ্ছে। এই প্রযু্ক্তিতে বিজনেস এবং ডেভেলপারসদের সার্ভিসগুলো সহজলভ্য হবে মেসেঞ্জারের চ্যাট অপশনে। নতুন এই অপশনকে বলা হচ্ছে চ্যাট এসডিকে। 

যেখানে আগে বিভিন্ন সেবা পাওয়ার জন্য বিভিন্ন অ্যাপস ব্যবহার করতে হতো, মেসেঞ্জারে নতুন অপশন যুক্ত হওয়ার পর এই অ্যাপস থেকেই বিভিন্ন সেবাদানকারি প্রতিষ্ঠানের সাথে সরাসরি যোগাযোগ করা যাবে। কিভাবে মেসেঞ্জার অন্যান্য অ্যাপসের সাথে সংযুক্ত হবে তা সম্পর্কে বিস্তাড়িত কিছু এখনও জানা যায় নি। তবে প্রথম দিকে উবারস এবং কেএলএমের সাথে এই সুবিধা চালু হতে পারে। বর্তমানে ৯০০ মিলিয়ন মানুষ ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করছে। 

ফেসবুক লাইভ
সদ্য সবার জন্য উম্মুক্ত হওয়া ফেসবুক লাইভ নিয়েও কথা হবে সম্মেলনে। কিভাবে ভিডিওর মান বৃদ্ধি করা যায় এবং আরও দ্রুত গ্রাহকদের কাছে পৌঁছানো যায় এ সম্পর্কে বিষদ আলোচনা হবে সম্মেলনে। 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং অকোলাস ভি আর
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের জন্য ফেসবুক ইতোমধ্যে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে। অকোলাস ভি আর নিয়েও ফেসবুক বেশ সাড়া ফেলেছে। এই প্রযুক্তিতে কিভাবে আরও গ্রহণযোগ্য করা যায় এ নিয়ে আলোচনা হবে সম্মেলনে। এ সম্মেলনটি সরাসরি দেখা যাবে ম্যাশেবলের ওয়েবসাইটে। 

এফ/০৭:৩৮/১৫ এপ্রিল

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে