Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৪-২০১৬

বাংলাদেশে ‘ঘাঁটি গেঁড়ে ভারতে হামলা চালাতে চায়’ আইএস

বাংলাদেশে ‘ঘাঁটি গেঁড়ে ভারতে হামলা চালাতে চায়’ আইএস
দাবিকে এই ছবিতে থাকা ব্যক্তিদের বাংলাদেশি আইএস সদস্য বলে দাবি করা হয়েছে

নয়াদিল্লি, ১৪ এপ্রিল- ভূ-অবস্থানগত কারণে দক্ষিণ এশিয়ায় ঘাঁটি বানাতে বাংলাদেশকে পছন্দ করছে আইএস; আর এখান থেকেই ভারতে হামলা চালাতে চায় মধ্যপ্রাচ্যভিত্তিক এই জঙ্গি গোষ্ঠী।

আইএসের সাময়িকী ‘দাবিক’-এ প্রকাশিত এই জঙ্গিগোষ্ঠীর বাংলাদেশ শাখার কথিত প্রধান শেখ আবু ইব্রাহিম আল-হানিফের এক সাক্ষাৎকার উদ্ধৃত করে বৃহস্পতিবার এই খবর জানিয়েছে ভারতের সংবাদ মাধ্যমগুলো।

ইউরোপসহ বিভিন্ন দেশে হামলা চালালেও ভারতে এখনও কোনো হামলা চালায়নি আইএস। বাংলাদেশে বিদেশিসহ শিয়া, আহমদিয়া সম্প্রদায়ের উপর হামলায় এই জঙ্গিগোষ্ঠীর দায় স্বীকারের বার্তা এলেও সরকারের পক্ষ থেকে এই গোষ্ঠীর অস্তিত্ব থাকার খবর নাকচ করা হচ্ছে।

জঙ্গি সংগঠন আল কায়দা দুর্বল হওয়ার প্রেক্ষাপটে কয়েক বছর আগে মাথাচাড়া দিয়ে উঠে আইএস। ইরাক-সিরিয়ার কিছু এলাকাজুড়ে নিয়ন্ত্রণ নিয়ে ইসলামী খেলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেয় তারা।

তবে বহুজাতিক হামলার মুখে অনেকটা কোনঠাসা হওয়ার পর বর্হিবিশ্বে হামলা চালাতে দেখা যাচ্ছে আইএসকে। কয়েক মাস আগে প্যারিসে ব্যাপক হামলা চালিয়ে শতাধিক মানুষকে হত্যার ঘটনাটি বিশ্বজুড়ে ছিল আলোচিত।

তার মধ্যেই সম্প্রতি দাবিক-এর চতুর্দশ সংখ্যায় প্রকাশিত সাক্ষাৎকারে ভারতে হামলার হুমকি দেন আইএস নেতা আল-হানিফ। তিনি বলেন, দক্ষিণ এশিয়ার হিন্দুপ্রধান দেশটিতে গেরিলা কায়দায় হামলা চালানোর কথা ভাবছেন তারা। আর এজন্য প্রতিবেশী দেশগুলো থেকে যোদ্ধা পাঠানো হবে।


আইএসের কথিত বাংলাদেশি নেতার সাক্ষাৎকার প্রকাশ হয় দাবিকের এই সংখ্যায়

বাংলাদেশকে বেছে নেওয়ার কারণ ব্যাখ্যা করে আল-হানিফ বলেন, ভৌগলিক অবস্থানের কারণে খিলাফত প্রতিষ্ঠার জন্য এই দেশ উপযুক্ত।

বাংলাদেশে সাম্প্রতিক কয়েকটি হামলার নিজেদের বলে দাবি করে তিনি বলেন, ‘কাফের’, ‘দলচ্যুত’, ‘কাদিয়ানি’, ‘হিন্দুদের’ বিরুদ্ধে এসব অভিযানে চালানো হয়। বাংলাদেশের মুসলিমরা ইসলামকে ভালোবাসলেও ‘মুরতাদদের’ প্রভাবে তারা কুরআন-সুন্নাহ মেনে চলে না। আইএসের দাওয়াতে সাড়া দিয়ে বাংলাদেশে অনেকেই দলটিতে নাম লেখাচ্ছে বলেও দাবি করেন আল-হানিফ।

এফ/২২:৫৫/১৪ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে