Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৪-২০১৬

মার্কিন প্রতিবেদনে গুম-ক্রসফায়ারের সমালোচনা

মার্কিন প্রতিবেদনে গুম-ক্রসফায়ারের সমালোচনা

ওয়াশিংটন, ১৪ এপ্রিল- যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন-২০১৫ প্রকাশ করা হয়েছে। এতে বাংলাদেশ চ্যাপ্টারে গুম এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সমালোচনা করা হয়েছে।রিপোর্টে গুম ও বিচারবর্হিভূত হত্যাকাণ্ডকে বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ মানবাধিকার সমস্যা হিসেবে চিহ্নিত করে প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তাবাহিনীর সদস্যরা আইনের অপব্যবহার করছে এবং দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে।

বুধবার বিশ্বজুড়ে মানবাধিকারের ওপর যুক্তরাষ্ট্রের ২০১৫ সালের প্রতিবেদনটি প্রকাশ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সে দেশের পররাষ্ট্র দপ্তর থেকে এটি একযোগে প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে চরমপন্থীরা একের পর এক মুক্তমনা ব্লগারদের হত্যা করছে। সংবাদপত্র এবং মতপ্রকাশের পর কোনো কোনো ক্ষেত্রে নিয়ন্ত্রণ আরোপও এ দেশের অন্যতম মানবাধিকার সমস্যা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিবেদনে প্রকাশিত বিষয়গুলো যুক্তরাষ্ট্রের বানানো নয়। যুক্তরাষ্ট্র মানবাধিকারের কোনো মানদণ্ডও নির্ধারণ করে দিতে চায় না। কারও ওপর আরোপও করতে চায় না। মানবাধিকারের বিষয়গুলো আন্তর্জাতিক এবং বিশ্বের বেশির ভাগ দেশ এসব মেনে চলতে অঙ্গীকারবদ্ধ।

জন কেরি বলেন, মানবাধিকার পরিস্থিতি উন্নয়নে সব দেশের, এমনকি যুক্তরাষ্ট্র সরকারেরও করণীয় রয়েছে।

মানবাধিকার প্রতিবেদনে বাংলাদেশ প্রসঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হত্যাকাণ্ডের বিবরণ দিয়ে বলা হয়েছে, এর কোনো পরিসংখ্যান নেই। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানের সময় সন্দেহজনক মৃত্যু, ক্রসফায়ার, গুমের উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে। বিএনপির নেতা সালাহ উদ্দিনের উধাও হয়ে যাওয়া এবং ভারতের শিলংয়ে তাঁর রহস্যজনক আবির্ভাবের বিবরণও রয়েছে প্রতিবেদনে।

বাংলাদেশে দুর্নীতি এবং সরকারের কাজকর্মের স্বচ্ছতাকে মানবাধিকারের সমস্যা হিসেবে প্রতিবেদনে চিহ্নিত করা হয়।

৪০ বছর ধরে যুক্তরাষ্ট্র প্রতিবছর বিশ্বের দেশগুলোর মানবাধিকার নিয়ে প্রতিবেদন প্রকাশ করছে। কংগ্রেসে প্রণীত আইনের ফলে মার্কিন সরকারের এই প্রতিবেদন প্রকাশ করা বাধ্যতামূলক।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে