Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৪-২০১৬

আমার গাওস্করকে ফিরিয়ে দাও! কাশ্মীরে হাহাকার নিহতের মায়ের

আমার গাওস্করকে ফিরিয়ে দাও! কাশ্মীরে হাহাকার নিহতের মায়ের
শ্রীনগরের সেনার গুলিতে হত এক মহিলার পরিবার।

কাশ্মীর, ১৪ এপ্রিল- ঘরের দেওয়ালে সচিন তেন্ডুলকর, বিরাট কোহলি। দরজার পাল্লায় জাতীয় দলে কাশ্মীরের প্রতিনিধি স্পিনার পারভেজ রসুলের বড় পোস্টার। হান্দোয়ারা থেকে ২০০ মিটার দূরে বান্দি মহল্লার ছোট্ট বাড়িতে সকাল থেকেই জম্মু ও কাশ্মীর ক্রিকেট প্রশাসকদের ভিড়। দরজায় হেলান দিয়ে বসে থাকা মহিলার সেদিকে ভ্রূক্ষেপ নেই। অস্ফুটে শুধু বললেন, ‘‘ওর বাবাকে বলো, আমার গাওস্করকে ফিরিয়ে আনুক।’’ পুলিশের গুলিতে নিহত নবীন ক্রিকেটার নইম কাদির বাটের মা’কে আর কে বোঝাবেন, ছেলের দেহ নিয়ে থানায় নিথর বসে রয়েছেন বাবাও! জম্মু ও কাশ্মীরের অনূর্ধ্ব ১৯ ক্রিকেট দলের সদস্য নইম জাতীয় প্রশিক্ষণ শিবিরে সান্নিধ্য পেয়েছিলেন রাহুল দ্রাবিড়েরও।

গতকাল হান্দোয়ারায় এক স্কুল ছাত্রীর শ্লীলতাহানি করার অভিযোগে সেনাবাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ দেখান হান্দোয়ারার বাসিন্দারা। এমনকী, সেনা ছাউনি লক্ষ্য করে তাঁরা পাথর ছোড়েন বলেও অভিযোগ। বিক্ষোভকারীদের হঠাতে ভিড়ের মধ্যেই গুলি চালায় সেনা। ঘটনাস্থলেই মৃত্যু হয় নইম-সহ দু’জনের। প্রত্যক্ষদর্শীদের বক্তব্য, নিরাপত্তাবাহিনীর সঙ্গে জনতার গোলমাল যখন শুরু হয়, নইম রাস্তার পাশে দাঁড়িয়ে মোবাইলে ছবি তুলছিলেন। সেনার ছোড়া গুলি তাঁর তলপেটে লাগে। আজ ভোরে হাসপাতালে মৃত্যু হয় আহত আরেক মহিলার। সেনার গুলিচালনার প্রতিবাদ জানিয়ে শ্রীনগর, কুপওয়ারা, হান্দোয়ারায় আজ বিক্ষোভ দেখায় জনতা। তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়লে সেই শেল লেগে মারা যান জাহাঙ্গির আহমেদ ওয়ানি নামে এক যুবক।


নিহত যুবক নইম কাদির বাট (ডানদিকে)।

এদিকে, গতকাল ‘আক্রান্ত’ স্কুলছাত্রীর একটি ভিডিও আজ প্রকাশ করে সেনাবাহিনী। ওই ভিডিওয় মেয়েটি জানিয়েছে, সেনাবাহিনীর কোনও জওয়ান তার সঙ্গে অভব্য আচরণ করেননি। স্থানীয় এক যুবকই তাকে নিগ্রহ করেছে। স্কুল থেকে ফেরার পথে সেনার তৈরি এক বিশ্রামকেন্দ্রে গিয়েছিল সে। বাইরে দাঁড়িয়ে ছিল তার এক সহপাঠিনী। সেই সময় স্থানীয় এক যুবক তাদের নিগ্রহ করে। সেনার তরফে ওই ভিডিও দেখিয়ে বলা হয়েছে, ‘সেনার বিরুদ্ধে পরিকল্পিতভাবে চক্রান্ত করা হয়েছে। তবে প্রাণহানির ঘটনার তদন্ত হবে।’ সেনার তরফে আজ ঘটনাস্থলে যান উত্তরাঞ্চলীয় সেনা কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল ডি এস হুডা। গতকালের ঘটনার জেরে আজ এক ‘অ্যাডিশনাল সাব ইন্সপেক্টর’কে সাসপেন্ড করেছে কাশ্মীর পুলিশ।

রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এখন দিল্লিতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকরের সঙ্গে বৈঠক করেন তিনি। প্রতিরক্ষামন্ত্রকের তরফে মেহবুবাকে তদন্তের আশ্বাস দেওয়া হয়েছে। মেহবুবার কথায়, ‘‘এ ধরনের গুলিচালনার ঘটনা মেনে নেওয়া হবে না।’’ 

এফ/০৮:২৬/১৪ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে