Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৩-২০১৬

সারাদেশে শক্তিশালী ভূমিকম্প

সারাদেশে শক্তিশালী ভূমিকম্প

ঢাকা, ১৩ এপ্রিল- রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছে। বুধবার সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে এ ভূকম্পন অনুভূত হয়। মার্কিন জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানায়, রিখটার স্কেলে ভূকম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৯। যদিও বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর বলছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ২। 

ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমারের মাওলাইকে, যা ভারত-মিয়ানমারের সীমান্ত এলাকা। ভূমিকম্পে গভীরতা ছিল ১৩৫ কিলোমিটার। একই সময় ভূকম্পন অনুভূত হয় পাশের দেশ ভারত, নেপাল ও পাকিস্তানেও।

আবহাওয়া অধিদপ্তরের দায়িত্বরত আবহাওয়াবিদ জাকির হোসেন বলেন, ‘রাজধানীর আগারগাঁও থেকে ৪২০ কিলোমিটার পূর্বে এর উৎপত্তিস্থল মিয়ানমারের মাওলাইকে। আর উৎপত্তিস্থলে রিখটার স্কেল এর মাত্রা ছিল ৭ দশমিক ২। বাংলাদেশে এ ভূমিকম্প অনুভূত হয় সন্ধ্যা ৭টা ৫৫ মিনিট ১৭ সেকেন্ডে।’

অবশ্য রয়টার্সসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে ভূমিকম্পের মাত্রা উল্লেখ করা হয়েছে ৭ কিংবা তারও বেশি। চীনের সরকারি সংবাদ মাধ্যম সিনহুয়া জানায়, এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৫।


ভূমিকম্পের সময়টা ঠিক সন্ধ্যা হওয়ায় রাজধানীতে কর্মজীবী সকল শ্রেণি-পেশার মানুষ ছিল একান্তই ব্যস্ত। কেউ হয়তো দিনের কাজ শেষে সন্ধ্যায় ঘরে ফিরছিল, কেউ হয়তো একটু আগেই বাসা থেকে কাজের উদ্দেশ্যে বের হয়েছিল। কিন্তু হঠাৎ ঝাঁকুনিতে সব কিছুই যেন উলোট-পালোট হয়ে গেলো। 

কাজের ব্যস্ততায় ভূমিকম্পের অনুভূতি সামান্য দেরিতে টের পেলেও পরক্ষণেই নগরবাসীর মধ্যে শুরু হয় ছুটাছুটি। তাদের অনেককেই সুউচ্চ ভবন থেকে সিঁড়ি বেয়ে দৌড়ে নিচে নেমে আসতে দেখা গেলো। চারদিকে শুরু হলো মানুষের হইহুল্লোড়। যে যেভাবে পারছে আত্মরক্ষায় ছুটছে। কেউ কেউ হয়তো সৃষ্টিকর্তার উপর ভরসা রেখে ঘরেই বসেছিলেন। 

বুধবার সন্ধ্যায় রাজধানীসহ সারাদেশে অনুভূত ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। তবে ভূমিকম্পের আনুমানিক স্থায়ীত্বকাল ছিল ১ মিনিটের মতো।

আর/১১:৪৫/১৩ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে