Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৩-২০১৬

নতুন আইফোনের লক খুলতে পারবে না এফবিআই

নতুন আইফোনের লক খুলতে পারবে না এফবিআই

ওয়াশিংটন, ১৩ এপ্রিল- ক্যালিফোর্নিয়ার স্যান বার্নার্ডিনো মামলায় আইফোনের লক খোলার পদ্ধতি আইফোনের নতুন মডেলগুলোতে কাজ করবে না বলে জানিয়েছেন মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই প্রধান জেমস কমে। ওহিও অঙ্গরাজ্যের কেনইয়ন ইউনিভার্সিটি-তে এনক্রিপশন ও নজরদারি নিয়ে এক সম্মেলনে জেমস কমে বলেন, ‘আমাদের কাছে একটি টুল আছে যা খুব কম সংখ্যক ফোনে কাজ করবে।’ 

জেমস কমে জানান, এই কৌশল আইফোন ৫এস, ৬ আর ৬এস-এ কাজ করবে না। মার্চে স্যান বার্নার্ডিনো আইফোন আনলকের কথা জানায় এফবিআই। এরপর এই মামলা নিষ্পত্তি করে দেয় মার্কিন বিচার বিভাগ। তবে, এরপর অন্যান্য মামলায়ও অ্যাপল কোনো ‘ব্যাকডোর’ দিতে রাজি না হয়ে, এই কৌশলেই আইফোন আনলক করে নিতে বলে। কিন্তু একই কৌশল নতুন আইফোনগুলোয় কাজ না করলে, আইন-শৃংখলা প্রণয়নকারী সংস্থাগুলোকে অ্যাপলের দ্বারস্থ হতেই হবে।

সম্প্রতি ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর এক খবরে জানা যায়, ওই আইফোন আনলকে এফবিআই-এর ব্যবহৃত কৌশল হয়তো আর বেশিদিন গোপন থাকছে না। অ্যাপল এই ত্রুটি খুঁজে বের করে তা ঠিক করার চেষ্টা করছে। আর এর মাধ্যমে প্রতিষ্ঠানটি এটি উন্মোচনের পর তা প্রকাশ করে দেবে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। প্রতিষ্ঠানটি এমনটা করতে পারলে, অ্যাপল আর যুক্তরাষ্ট্র সরকারের মধ্যে আরেকটি মামলা হতে পারে। 

এতদিন ধরে অ্যাপলের দাবি ছিল, যদি তারা এফবিআই-এর চাওয়া পূরণ করে, তবে তাদের কাছে পুরো আইফোনের নিরাপত্তা দূর্বল করে দেয়ার মতো হবে। এতে আইফোনে প্রবেশে গোপন দরজা করে দেয়া হবে। 

যদি অ্যাপল নিজে থেকে এই ত্রুটি খুঁজে না পায়, তবে সম্ভবত এটি আদালতে মামলার মাধ্যমে উন্মোচন করা হবে। ওইসব মামলায় আইনজীবীরা যেসব বিশেষজ্ঞ মার্কিন সরকারকে সহায়তা করেছেন তাদেরকে যাচাই করতে সমর্থ হবেন। আর এর মাধ্যমে অ্যাপল এই কৌশল জেনে যাবে বলে রয়টার্সকে জানিয়েছে একজন অ্যাপলকর্মী।

এফ/২২:২৫/১৩ এপ্রিল

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে