Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (54 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৩-২০১৬

অভিশংসনের ঘটনায় ভাইস প্রেসিডেন্টকে দুষলেন রৌসেফ

অভিশংসনের ঘটনায় ভাইস প্রেসিডেন্টকে দুষলেন রৌসেফ

ব্রাসিলিয়া, ১৩ এপ্রিল- ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ তার বিরুদ্ধে সংসদে অনাস্থা আনার তৎপরতায় নিজের ভাইস প্রেসিডেন্ট মিচেল তেমেরকে দোষারোপ করেছেন। জাতীয় কংগ্রেসে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব পাস করার ঘটনাকে তার সরকারের বিরুদ্ধে ‘অভ্যূত্থান’ ঘটানোর চক্রান্ত হিসবে উল্লেখ করেছেন রৌসেফ।

দেশের কংগ্রেস কমিটি প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসনের সিদ্ধান্ত নেয়ার পরই প্রতিক্রিয়া প্রকাশ করে রৌসেফ বলেন, তাকে উৎখাত করতে একটা চক্র ষড়যন্ত্র করছে। আর এই ষড়যন্ত্রকারীদের মধ্যে ভাইস প্রেসিডেন্ট মাইকেল টিমার একজন। কারো নাম উল্লেখ না করে তিনি বলেন, ‘তারা নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করতে এখন প্রকাশ্যে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।’ তিনি এ ষড়যন্ত্রে ভাইস প্রেসিডেন্টকে ‘চিফ’ ও পার্লামেন্টের স্পিকার এডুয়ার্দো চুনহাকে ‘ভাইস চিফ’ হিসেবে উল্লেখ করেন।

সোমবার কংগ্রেস কমিটি প্রেসিডেন্ট রৌসেফের বিরুদ্ধে অভিশংসনের সিদ্ধান্ত গ্রহণ করার আগেই ভাইস প্রেসিডেন্ট তেমেরের একটি অডিও বার্তা প্রকাশিত হয়। ওই বার্তায় দেখা যায়, তেমের নিজেকে রৌসেফের স্থলাইভষিক্ত বা ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করছেন। সম্ভবত অভিশংসনের মাধ্যমে রৌসেফকে সরিয়ে দেয়ার পরই তেমেরের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার কথা ছিল। সে অনুযায়ী তিনি একটি অভিষেক বক্তব্যও তৈরি করেছিলেন। কিন্তু দুর্ঘটনাবশত সেই বক্তব্য প্রকাশ হয়ে গেছে।

তবে রৌসেফকে ক্ষমতাচ্যূত করার কোনো ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ উড়িয়ে দিয়েছেন তেমের। স্থানীয় এক পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, গত কয়েক সপ্তাহ ধরে তিনি রাজধানী থেকে দূরে রয়েছেন যাতে কেউ তাকে দোষ দিতে না পারে।

দেশের দুর্বল অর্থনীতি ও ঘাটতির কথা গোপন করার অভিযোগে বেশ কয়েক মাস ধরেই চাপের মুখে রয়েছেন প্রেসিডেন্ট রৌসেফ। এ ঘটনার জের ধরেই সোমবার প্রেসিডেন্ট দিরমা রৌসেফের বিরুদ্ধে অভিশংসনের সিদ্ধানন্ত নেয় কংগ্রেস কমিটি। দীর্ঘ তর্ক বিতর্কের পর ৬৫ সদস্য বিশিষ্ট কংগ্রেসের ৩৮ জনই প্রেসিডেন্ট রৌসেফের ইমপিচমেন্ট বা অভিশংসনের পক্ষে রায় দেন। প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন ২৭ জন কংগ্রেস সদস্য। অবশ্য এর আগেই তেমেরের  ওই অডিও বার্তাটি ব্রাজিলের সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়।

আগামী রোববার রাজধানী ব্রাসিলিয়ায় পার্লামেন্টের নিম্নকক্ষে রৌসেফের অভিংশসনের ওপর ভোট হওয়ার কথা রয়েছে। এ উপলক্ষে পার্লামেন্ট ভবনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ওই এলাকায় মোতায়েন করা হয়েছে হাজার হাজার পুলিশ।

দক্ষিণ আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে