Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৩-২০১৬

ভারতের প্রধানমন্ত্রীর বিমানে যা থাকে!  

ভারতের প্রধানমন্ত্রীর বিমানে যা থাকে!  

যে বিশেষ বিমানে ভারতের প্রধানমন্ত্রী বিদেশসফরে যাতায়াত করেন, তাতে কী কী থাকে? আগ্রহ স্বাভাবিক। নিরাপত্তার কথা মাথায় রেখে সব প্রকাশ করা হয় না। যেটুকু জানা গিয়েছে, সেটুকুই দেওয়া রইল।সুত্র- এবেলা

ভারতের রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী যে বিমানে যাতায়াত করেন, তাকে পোশাকি ভাষায় ‘‘এয়ার ইন্ডিয়া ওয়ান’’ বলা হয়। বিমানটি ‘‘এয়ার ইন্ডিয়া’’র হলেও, সেটি অপারেট করে ভারতীয় বিমানবাহিনী।

এয়ার ইন্ডিয়ার মোট পাঁচটি বোয়িং ৭৪৭-৪০০ বিমান রয়েছে। রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর বিদেশসফরে এর একটি ব্যবহার করা হয়। এই বিমানে একটি স্যুইট থাকে। পৃথক বেডরুম, একটি লাউঞ্জ, ছ’আসনের একটি অফিস এবং একটি স্যাটালাইট ফোন থাকে।

এয়ার ইন্ডিয়ার ৮জন বিশেষ পাইলটের প্যানেল রয়েছে এই বিমানের জন্য। তাঁদের মধ্যে থেকে দু’জন বিমানচালনার দায়িত্বে থাকেন। কিন্তু আরও অন্তত চারজন পাইলটকে প্রস্তুত রাখা হয়। স্পেশাল প্রোটেকশন গ্রুপ সর্বক্ষণ এই বিমানের যন্ত্রাংশের নজরদারি চালায়।

অনেক ক্ষেত্রেই রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর ইচ্ছায় বিমানের রুট বদলাতে হতে পারে। উপরাষ্ট্রপতি হামিদ আনসারি নাকি একবার ‘‘পামির টপ’’-এর (যা ‘‘পৃথিবীর ছাদ’’ নামে সুপরিচিত) উপর দিয়ে যেতে চেয়েছিলেন। আফগানিস্তান সরকারের সঙ্গে যোগাযোগ করে পাইলট উপরাষ্ট্রপতির ইচ্ছার মর্যাদা রাখেন।

অনেক ক্ষেত্রে প্রধান যাত্রীর সফরসঙ্গীরা ককপিটেও চলে যান। শোনা যায়, ককপিটে যাওয়ার অভিজ্ঞতা রয়েছে সীতারাম ইয়েচুরি,  ফারুক আবদুল্লার মতো নেতারা।

আরও একটি তথ্য দেওয়া যাক। এই বিমানের ভিতরে ধূমপান পর্যন্ত করা যায়। বিমানের পিছন দিকে তার জন্য পৃথক ব্যবস্থা রয়েছে বলে শোনা যায়।

এফ/১৫:৪৮/১৩ এপ্রিল

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে