Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৩-২০১৬

গরম নিয়ে এই ৫ টা তথ্য জানলে, দেখুন হয়তো গরম একটু কম লাগবে

গরম নিয়ে এই ৫ টা তথ্য জানলে, দেখুন হয়তো গরম একটু কম লাগবে

গরমে ঝলসে যাচ্ছে মন প্রাণ? এখনই তিতিবিরক্ত হয়ে উঠেছেন? ভাবছেন এখনও এপ্রিলের অর্ধেকও হয়নি। পুরো মাসটা কাটাবেন কীভাবে? তারউপর তো আস্ত মে মাসটাও পড়ে রয়েছে। এত গরমে যে প্রাণ ওষ্ঠাগত। এত গরমে, হরম আবহাওয়া নিয়ে আপনাকে ৫ টা তথ্য দিই। গরমটা এইটুকু সময়ের জন্য উপভোগ্য মনে হবে দেখুন।

১) বলা হয়, গরমে শসা খাওয়া ভালো। শরীর ঠাণ্ডা রাখে। সেক্ষেত্রে বলে দেওয়া শসা, বাইরের তাপমাত্রার থেকে শসার ভিতরের তাপমাত্রা অন্তত ১১ ডিগ্রি সেন্ট্রিগেড কম থাকে।

২) এই যে এখন হিটওয়েভ কথাটা এত শোনেন, এই কথাটার উত্‍পত্তি কবে থেকে বলতে পারেন? দাঁড়ান, বলে দিচ্ছি। এই হিটওয়েভ শব্দটা প্রথম বলা হয় ১৮৯২ সালে নিউইয়র্কে। সেবার নিউইয়র্ক শহরের তাপমাত্রা এতটাই বেড়ে গিয়েছিল যে, মানুষ এই কথাটা প্রথমবার বলে। যা আজ আমাদের খুবই পরিচিত শব্দ।

৩) গত বছর ভারতের সবথেকে বেশি তাপমাত্রা ছিল তেলেঙ্গানার খাম্মামে। এই অঞ্চলের তাপমাত্রা ২৪ মে হয়েছিল ৪৮ ডিগ্রি সেলসিয়াস।

৪) গতবছর অর্থাত্‍ ২০১৫ সালে গরমের জন্য এ দেশের সবথেকে বেশি মানুষ মারা গিয়েছিল অন্ধ্রপ্রদেশে। শুধু এই রাজ্যেই অত্যাধিক তাপমাত্রার কারণে মারা গিয়েছিল ১৭৩৫ জন।

৫) এই পৃথিবীতে সবথেকে বেশি তাপমাত্রা রেকর্ড করা রয়েছে ১৯২২ সালের ১৩ সেপ্টেম্বরে। সেদিন লিবিয়ার তাপমাত্রা ছিল ৫৭.৮ ডিগ্রি সেলসিয়াস! ভাবুন, পড়েই টপ করে কপাল থেকে এক ফোঁটা ঘাম পড়ল না?

এফ/০৭:৩০/১৩ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে