Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১২-২০১৬

ইরাকের ফাল্লুজায় ভয়াবহ খাদ্য সংকট: জাতিসংঘ

ইরাকের ফাল্লুজায় ভয়াবহ খাদ্য সংকট: জাতিসংঘ

ফাল্লুজা, ১২ এপ্রিল- ইরাকের অবরুদ্ধ শহর ফাল্লুজার ৬০ হাজার মানুষ খাদ্য সংকটে আছে জানিয়ে পরিস্থিতিকে অত্যন্ত উদ্বেগজনক বলে বর্ণনা করেছে জাতিসংঘ। সেই সঙ্গে এই অবস্থার আরো অবনতি হতে পারে বলে সতর্ক করেছে বিশ্বসংস্থাটি।

বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) এক প্রতিবেদনে বলা হয়েছে, দোকানে ও বাড়িতে খাদ্যমজুদ প্রায় ফুরিয়ে আসছে। কিন্তু খাদ্যমূল্য আকাশছোঁয়া হয়ে আছে।
বিবিসি বলছে, তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের দখল থেকে শহরটি পুনরুদ্ধারের চেষ্টায় থাকা সরকারি বাহিনী শহরমুখি সব সরবরাহ পথ বন্ধ করে দিয়েছে। অপরদিকে আইএস জঙ্গিরা বাসিন্দাদের শহর ছেড়ে যেতে দিচ্ছে না।ইরাকে আইএসের অবশিষ্ট দুটি শক্তিকেন্দ্রের একটি ফাল্লুজা।

গেল বৃহস্পতিবার মানবাধিকার গোষ্ঠী হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) জানিয়েছিল, শহরটির বাসিন্দারা না খেয়ে আছে। শহরটিতে যে অল্প খাদ্যপণ্য আছে তা অতি উচ্চমূল্যে বিক্রি হচ্ছে। পরিস্থিতির চাপে বাধ্য হয়ে কেউ কেউ ঘাস থেকে খাদ্য খুঁজে উদরপূর্তির চেষ্টা করছেন।ডব্লিউএফপি’র প্রতিবেদনেও এইচআরডব্লিউ’র মতো একই ধরনের বর্ণনা তুলে ধরা হয়েছে। 

ডব্লিউএফপি’র প্রতিবেদনে বলা হয়েছে, “টানা তিনমাস ধরে অবরুদ্ধ ফাল্লুজায় মার্চেও কোনো উন্নতি লক্ষ্য করা যায়নি। প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘মার্চে গমের দাম ডিসেম্বরের তুলনায় ছয়গুণ বেশি ছিল।’

বাজারে ও দোকানে গম, চিনি, চাল, ভেজিটেবল অয়েল এবং ডালসহ সব ধরনের খাদ্যপণ্য সরবরাহ শূন্য হয়ে পড়েছে বলে প্রতিবেদনে বলা হয়।
গেল মাসে মোবাইল ফোনের মাধ্যমে চালানো এক জরিপে এসব তথ্য সংগ্রহ করে ডব্লিউএফপি। তবে শহরটির মোবাইল ফোন সিগন্যাল নাজুক হয়ে পড়ায় শহরটির বাসিন্দাদের সঙ্গে যোগাযোগ করা দিনদিন কঠিন হয়ে পড়ে। তার উপর ধরা পড়লে প্রতিশোধমূলক হামলার ভয়ও রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ‘২০১৫-এর ডিসেম্বরে সরকারি বাহিনী নিকটবর্তী রামাদি দখল করে নেয়ার পর থেকে ফাল্লুজায় কোনো সহায়তা পৌঁছায়নি। এর পাশাপাশি ইরাকি বাহিনীর শহরমুখি সব ধরনের সরবরাহ পথ বন্ধ করে দিয়েছে এবং জঙ্গিরা বেসামরিকদের শহরটি ছেড়ে যেতে দিচ্ছে না।’

শহরটির বেপরোয়া হয়ে পড়া বাসিন্দারা মাটিতে পড়ে থাকা খেঁজুরের বিচি কুড়িয়ে নিয়ে সেগুলো গুঁড়ো করে রুটি তৈরি করে খাওয়ার চেষ্টা করছে বলে এইচআরডব্লিউ’র প্রতিবেদনে বলা হয়েছে।

আর/১০:৪৪/১২ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে