Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 4.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১২-২০১৬

'এখনও ছোট, সামনে তো অনেক দিনই পড়ে আছে'

'এখনও ছোট, সামনে তো অনেক দিনই পড়ে আছে'

ঢাকা, ১২ এপ্রিল- নভেম্বরে অনুষ্ঠিত বিপিএল-এর তৃতীয় আসরে সর্বশেষ ব্যাট ও বল হাতে ২২ গজে নেমেছিলেন মুমিনুল হক। এরপর কেটে গেছে প্রায় চার মাস; এখন শুধু অপেক্ষা আগামী ২২ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল)। সেভাবেই প্রস্তুতি নিচ্ছেন কক্সবাজারে বেড়ে উঠা মুমিনুল।

গেল আগস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঢাকা টেস্টের পর থেকেই বাংলাদেশ দলের বাইরে মুমিনুল। এর পর থেকে ঘরোয়া ক্রিকেটেই সীমাবদ্ধ তার পদচারণা। তাতে অবশ্য তিনি হতাশ নন। বরং সামনের দিনগুলোয় সব ধরনের ক্রিকেটেই রাঙাতে চান ২৪ বছর বয়সী এই বাঁহাতি ব্যাটসম্যান। দেশের একটি শীর্ষ স্থানীয় পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানান মুমিনুল।

বললেন, ‘আল্লাহর ওপর ভরসা রাখছি আর কঠোর অনুশীলন করছি। জীবন শেষ হয়ে যায়নি। এখনও ছোট, সামনে তো অনেক দিনই পড়ে আছে।’

চোখ আর মনকে প্রশান্তি দেওয়া মুমিনুলের সব ড্রাইভ ছড়িয়েছে সৌন্দর্যের ছটা, পুল শটে ফুটে উঠেছে শৌর্য, একেকটি লফটেড শট প্রমাণ দিয়েছে সাহসিকতার। সেই মুমিনুল ছিলেন না বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াডেই। ‘টেস্ট ব্যাটসম্যান’ খেতাব পাওয়া মুমিনুল মাস ছয়েক আগেও সংক্ষিপ্ত ফরম্যাটের স্কোয়াডে থাকতেন নিয়মিত ভাবে।

মুমিনুলের তাই চ্যালেঞ্জ এখন ৫০ ওভারের ক্রিকেটে নিজেকে মেলে ধরার। ২৬ ওয়ানডেতে ২৩.৬০ গড়ে ৫৪৩ রান। টেস্টে উজ্জ্বল মুমিনুল কেন সীমিত ওভারে ম্লান, এই প্রশ্নটা বারবারই শুনতে হয় তাকে। তবে তিনি মনে করেন প্রথম দিকের টেস্ট পারফরম্যান্স ওয়ানডেতেও করতে পারলে এখানেও নিয়মিত হতে পারতেন।

বললেন, ‘এই উত্তরটা কয়েক শ বার দিয়েছি! আরেকবার দিচ্ছি। সুযোগটা হয়তো নিজেই হারিয়েছি। প্রথম দিকে টেস্টে আমার পারফরম্যান্স যেমন ছিল, সেটি যদি ওয়ানডেতেও করতে পারতাম তাহলে হয়তো এই সংস্করণেও নিয়মিত হতে পারতাম।’

তবে কেন ওয়ানডেতে ব্যর্থ হচ্ছেন এর কোনো উত্তর তার কাছেও উত্তর নেই, ‘কেন ব্যর্থ হচ্ছি, কখনো ওভাবে বিশ্লেষণ করিনি। তবে কোনো সংস্করণে খারাপ করলে স্বাভাবিকভাবে দল আপনাকে নিয়ে চিন্তা করবে না।’

যদিও প্রশ্ন থেকে যায়, সীমিত ওভারের ক্রিকেটে তিনি যথেষ্ট সুযোগ তিনি পেয়েছেন কি না। ২০১৫ বিশ্বকাপে দুটি ম্যাচ খেলার পর রঙিন পোশাকে বাংলাদেশ দলের হয়ে আর খেলা হ্যনি মুমিনুলের। তবে তার ভাবনায় নেই এসব।

বললেন, ‘যথেষ্ট সুযোগ পেয়েছি কি না, এমন নেতিবাচক চিন্তা কখনো করিনি। পেছনে কী হয়েছে, তা নিয়ে আসলে ভাবি না। এখন বাংলাদেশ দলে তীব্র প্রতিদ্বন্দ্বিতা। এক দিনের ম্যাচে আমাকে ভালো করতে হবে। সামনে প্রিমিয়ার লিগ আছে। এখানে ভালো করলে হয়তো ওয়ানডেতে আবার সুযোগ আসতে পারে।’

এবারের প্রিমিয়ার লিগের ‘প্লেয়ার ড্রাফট’ পদ্ধতি মুমিনুলকে তুলেছে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবে। খুব নামীদামি ক্রিকেটার নেই ২০১১-১২ মৌসুমের চ্যাম্পিয়নদের। ভিক্টোরিয়াকে শিরোপা জেতানোর আশা মুমিনুলের নিজেরও নেই। জানালেন, ভালো অবস্থানে থাকাই তার মূল লক্ষ্য।

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে